চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্য মেলা শুরু বৃহস্পতিবার

এবার মেলায় প্রবেশ মূল্য নির্ধারণ করা হয়েছে ২০ টাকা

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Feb 2023, 03:39 PM
Updated : 14 Feb 2023, 03:39 PM

চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্য মেলার (সিআইটিএফ) ত্রিশতম আসর বসছে বৃহস্পতিবার।

মঙ্গলবার ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে চট্টগ্রাম চেম্বার মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে মাসব্যপী এ আয়োজনের বিস্তারিত তুলে ধরা হয়। 

চেম্বার পরিচালক ও আয়োজক কমিটির সভাপতি এ কে এম আখতার হোসেন সংবাদ সম্মেলনে বলেন, বৃহস্পতিবার বিকালে সিআইটিএফ-২০২৩ এর উদ্বোধন করবেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী হাছান মাহমুদ। সিটি মেয়র মো. রেজাউল করিম চৌধুরী, সংসদ সদস্য এম এ লতিফ, এফবিসিসিআইয়ের সভাপতি মো. জসিম উদ্দিন উপস্থিত থাকবেন বলে জানিয়েছেন। 

রেলওয়ের পলোগ্রাউন্ড মাঠে প্রায় ৪ লাখ বর্গফুট জায়গায় মেলা হবে। মেলায় ২০টি প্রিমিয়ার প্যাভিলিয়ন, ৫৬টি প্রিমিয়ার স্টল, ৯৪টি গোল্ড স্টল, ৪৮টি মেগা স্টল, ১১টি ফুড স্টল এবং তিনটি আলাদা জোন নিয়ে মোট ৪০০ স্টলে তিন শতাধিক প্রতিষ্ঠান অংশ নেবে। 

অন্যান্য বছরের মত এবারও দেশের বিভিন্ন অঞ্চল থেকে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারা তাদের পণ্য প্রদর্শন ও বিক্রি করবেন। একই সাথে বিভিন্ন প্রতিষ্ঠিত শিল্প গোষ্ঠী তাদের পণ্য প্রচারে প্যাভিলিয়ন সাজিয়ে নিজ নিজ পণ্য প্রদর্শন ও বিক্রি করবেন। 

ভারত, থাইল্যান্ড ও ইরানের ব্যবসায়ীরা বিভিন্ন স্টলের মাধ্যমে তাদের পণ্য প্রদর্শন ও বিক্রি করবেন। বিভিন্ন দেশের রাষ্ট্রদূত এবং বিদেশিরাও মেলা পরিদর্শন করবেন। বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী, সরকারি কর্মকর্তারাও মেলায় আসবেন। তাতে দেশীয় শিল্পের বিকাশে নীতি নির্ধারণ সহজ হবে বলে মেলা আয়োজক কমিটির প্রত্যাশা। 

বিশ্ব সাহিত্য কেন্দ্র, সন্ধানী, রাইট অ্যাকশন ফর ডিজিবিলিটি, চট্টগ্রাম বধির ক্রীড়া ও সমাজ কল্যাণ সংস্থা এবং ইলেকট্রিশিয়ান কল্যাণ সমিতিকে মেলায় বিনামূল্যে একটি করে স্টল বরাদ্দ দেওয়া হয়েছে বলেও সংবাদ সম্মেলনে জানানো হয়। 

আয়োজক কমিটির সভাপতি আখতার হোসেন বলেন, “এবারের মেলায় নতুন সংযোজন হিসেবে শিশুদের বিনোদনের জন্য মাঠের দক্ষিণ পাশে বিনোদন কেন্দ্র স্থাপন করা হয়েছে। রাখা হয়েছে মসজিদ, যেখানে নারীদের আলাদা নামাজ পড়ার ব্যবস্থা থাকবে।” 

মেলায় আগত দর্শনার্থীদের সুবিধার্থে সার্বক্ষণিক একটি ইনফরমেশন বুথ বা তথ্যকেন্দ্র চালু থাকবে। থাকবে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা, অগ্নিনির্বাপন ব্যবস্থা। 

এবার মেলায় প্রবেশ মূল্য নির্ধারণ করা হয়েছে ২০ টাকা। তবে নগরীর বিভিন্ন স্কুলের প্লে থেকে সপ্তম শ্রেণির ছাত্রছাত্রীদের জন্য বিনামূল্যে প্রবেশের ব্যবস্থা করা হয়েছে। মাসব্যাপী এ মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত খোলা থাকবে। 

মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলোর মধ্য থেকে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্টল এবং প্যাভিলিয়ন ও দেশীয় পণ্য উৎপাদনকারী নির্বাচন করে বিশেষ পদক ও সনদপত্র দেওয়া হবে বলে আয়োজন কমিটি জানিয়েছে। 

সংবাদ সম্মেলনে শুভেচ্ছা বক্তব্য দেন চট্টগ্রাম চেম্বারের সভাপতি মাহবুবুল আলম। সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবও দেন তিনি।

এ সময় মেলা কমিটির কো-চেয়ারম্যান অহিদ সিরাজ চৌধুরী স্বপন, জহিরুল ইসলাম আলমগীর, অঞ্জন শেখর দাসসহ চেম্বার পরিচালকরা উপস্থিত ছিলেন।