চট্টগ্রামে সত্যজিৎ রায় স্মরণে চলচ্চিত্র উৎসব শুরু

উৎসবের প্রথম দিন সত্যজিৎ রায় পরিচালিত দুটি চলচ্চিত্র দেখানো হয়।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 August 2022, 04:22 PM
Updated : 5 August 2022, 04:22 PM

ভারতীয় উপমহাদেশের কিংবদন্তি চলচ্চিত্রকার সত্যজিৎ রায়ের জন্মশতবর্ষ উদযাপনে চট্টগ্রামে দুই দিনের চলচ্চিত্র উৎসব শুরু হয়েছে।

শুক্রবার উৎসবের প্রথম দিন সত্যজিৎ রায় পরিচালিত দুটি চলচ্চিত্র দেখানো হয়।

নগরীর থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে এ উৎসবের আয়োজন করে চট্টগ্রাম চলচ্চিত্র কেন্দ্র। এতে সহায়তা করেছে চট্টগ্রামে সহকারী ভারতীয় হাই কমিশন।

উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সিটি মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেন, বাংলা চলচ্চিত্রের প্রাণ-পুরুষ সত্যজিৎ রায় বিশ্বের কাছে বাংলা চলচ্চিত্রকে পরিচিত করিয়েছেন। তার চলচ্চিত্রগুলো সবার জন্য শিক্ষণীয়। চলচ্চিত্র ছাড়াও বিভিন্নভাবে বাংলা সাহিত্য-সংস্কৃতিকে সমৃদ্ধ করেছেন।

ভারতীয় সহকারী হাই কমিশনার রাজীব রঞ্জন বলেন, “বহুমুখী প্রতিভাবান এই মহান চলচ্চিত্রকারের জন্মশতবর্ষ উদযাপন অনুষ্ঠানে সহযোগিতা করতে পেরে আমরা আনন্দিত।”

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি শৈবাল চৌধুরী এবং সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক লোকপ্রিয় বড়ুয়া।

উদ্বোধনের আগে সকালে সেমিনারে ‘সত্যজিৎ রায়ের চলচ্চিত্র দর্শন’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন কবি ও সাংবাদিক নাজিমুদ্দীন শ্যামল।

আলোচনা করেন কবি কমলেশ দাশগুপ্ত, সত্যজিৎ গবেষক আনোয়ার হোসেন পিন্টু, সংস্কৃতিজন ও লেখক আলম খোরশেদ, চলচ্চিত্র কর্মী মিজানুর রহমান এবং কবি মনিরুল মনির।

উদ্বোধনের পর দেখানো হয় সত্যজিৎ রায়ের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘টু’ এবং পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র কাঞ্চনজঙ্ঘা।

শনিবার প্রদর্শিত হবে সকাল ১১টায় শতরঞ্জ কে খিলাড়ি, বিকাল ৩টায় পথের পাঁচালী, বিকাল ৩টা ১৫ মিনিটে অশনি সংকেত ও ৭টা ১৫ মিনিটে সত্যজিৎ রায় পরিচালিত শেষ চলচ্চিত্র আগন্তুক।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক