সিসিসির আক্রান্ত প্রকৌশলী ছুটি নিয়েছেন

সিসিসির তদন্ত কমিটি কাজ শুরু করেছে। তারা এক সপ্তাহের মধ্যে প্রতিবেদন জমা দেবে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Feb 2023, 02:59 PM
Updated : 1 Feb 2023, 02:59 PM

চট্টগ্রাম সিটি করপোরেশনের (সিসিসি) সর্ববৃহৎ প্রকল্পে কাজ পেতে ঠিকাদারদের হাতে আক্রান্ত প্রকল্প পরিচালক ছুটি নিয়েছেন।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) নির্বাহী প্রকৌশলী মো. গোলাম ইয়াজদানী গত অগাস্টে প্রকল্প পরিচালকের দায়িত্ব নেন। মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুসারে সপ্তাহে দুদিন বুধ ও বৃহস্পতিবার তিনি সিসিসিতে অফিস করতেন।

হামলার শিকার হওয়ার পর বুধবার নির্ধারিত দিনে তিনি কার্যালয়ে আসেননি।

জানতে চাইলে সিটি মেয়রের সচিব মো. আবুল হাশেম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “তিনি (প্রকল্প পরিচালক) মানসিকভাবে কিছুটা বিপর্যস্ত। তাই ছুটিতে আছেন।”

প্রকল্প পরিচালকের কার্যালয়ে গিয়ে তার উপর ঠিকাদারদের হামলার প্রতিকারের বিষয়ে জানতে চাইলে আবুল হাশেম বলেন, “আমাদের তদন্ত কমিটি কাজ শুরু করেছে। তারা এক সপ্তাহের মধ্যে প্রতিবেদন জমা দিবে।

“আমরা যে মামলাটি করেছি সেটি পুলিশের গোয়েন্দা বিভাগে হস্তান্তর হয়েছে। তারা মামলার কার্যক্রম বুঝে নিয়েছে। হয়ত সামনে অগ্রগতি হবে।"

প্রকল্প পরিচালক মো. গোলাম ইয়াজদানী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমি আপাতত ছুটিতে আছি। ছুটি শেষ হলে ডিপার্টমেন্টের জ্যেষ্ঠ সহকর্মীদের সাথে আলোচনা করে সিদ্ধান্ত নেব। এখন একটু ডিপ্রেসড আছি। যখন অফিস শুরু করব, তখন সিদ্ধান্ত নেব যে কী করব।”

আড়াই হাজার কোটি টাকার ‘এয়ারপোর্ট রোডসহ বিভিন্ন সড়ক সমূহের উন্নয়ন ও গুরুত্বপূর্ণ অবকাঠামো উন্নয়ন শীর্ষক’ এই প্রকল্পটি টাকার অংকে সিসিসি'র সর্ববৃহৎ প্রকল্প।

ইতোপূর্বে দুই ধাপে প্রকল্পটির আওতায় ৩৭টি লটের কাজের কার্যাদেশ দেওয়া হয়েছে। তারমধ্যে প্রথম ধাপের ১১টি লটের কার্যাদেশ দেওয়া হয়েছিল লটারির মাধ্যমে। প্রকল্প পরিচালক বদল হয়েছে দু’বার।

প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদন হয় গত বছরের ৪ জানুয়ারি। ২ হাজার ৪৯৯ কোটি ৯৬ লাখ টাকার এই প্রকল্পের পুরো খরচ হবে সরকারি তহবিল থেকে।

শুরুতে প্রকল্প পরিচালক (পিডি) হিসেবে তিন মাস দায়িত্ব পালন করেন সিসিসি’র প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক।

কিন্তু স্থানীয় সরকার মন্ত্রণালয় তাতে অসম্মতি জানালে নির্বাহী প্রকৌশলী আবু সাদাত মোহাম্মদ তৈয়বকে মনোনিত করে সিসিসি।

গত বছরের ১৪ জুলাই তিনি দায়িত্ব নেন। মাস খানেক পর স্থানীয় সরকার মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে তাকে অব্যাহতি দেওয়া হয়।

এরপর গত বছরের ১৪ আগস্ট স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) নির্বাহী প্রকৌশলী মো. গোলাম ইয়াজদানীকে প্রকল্প পরিচালকের দায়িত্ব দেয় স্থানীয় সরকার মন্ত্রণালয়।