আর্থিক অনিয়মে জড়িতরা এনবিএফআইয়ের প্রধান হতে পারবেন না

ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের সিইও বা এমডি হতে নতুন নীতিমালা করেছে বাংলাদেশ ব্যাংক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2024, 05:01 PM
Updated : 25 March 2024, 05:01 PM

ব্যাংক বা আর্থিক কোম্পানিতে দায়িত্ব পালনকালে কোনো ধরনের আর্থিক অনিয়মে জড়িত থাকলে ওই ব্যক্তি ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের (এনবিএফআই) প্রধান নির্বাহী পদের যোগ্য হবেন না। 

একই সঙ্গে আর্থিক খাতে বা ব্যাংকিং পেশায় কমপক্ষে ২০ বছরের অভিজ্ঞতাসহ বিভিন্ন শর্ত যোগ করে এনবিএফআইয়ের প্রধান নির্বাহী পদের যোগ্যতা নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক। 

সোমবার এ বিষয়ক সার্কুলারে একই সঙ্গে প্রধান নির্বাহীকে অপসারণে পরিচালনা পর্ষদের ক্ষমতাও সীমিত করা হয়েছে। 

এতে বলা হয়েছে, স্খলন/বিচ্যুতিপূর্ণ কারণ ছাড়া মেয়াদপূর্তির আগে কোনো প্রধান নির্বাহীর নিয়োগ বাতিল করতে পারবে না পরিচালনা পর্ষদ। 

নিয়োগের যোগ্য হতে ২০ বছর কাজের অভিজ্ঞতার পাশাপাশি প্রধান নির্বাহী কর্মকর্তার পূর্ববর্তী পদে কমপক্ষে দুই বছরের অভিজ্ঞতা থাকলে আবেদন করা যাবে। 

কেন্দ্রীয় ব্যাংক বলেছে, নিযুক্ত ব্যক্তি সর্বোচ্চ ৬৫ বছর পর্যন্ত দায়িত্ব পালন করতে পারবেন। আবেদনের সময়ে সর্বোচ্চ বয়স সীমা হবে ৬২ বছর। 

এর আগে চলতি মাসের প্রথম সপ্তাহে এনবিএফআই এর স্বতন্ত্র পরিচালকের দায়িত্ব ও সম্মানী ঠিক করে দিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক। 

সোমবারের সার্কুলারে নতুন সিদ্ধান্তে বলা হয়েছে, এনবিএফআইর প্রধান নির্বাহী পদের নাম হবে ‘ব্যবস্থাপনা পরিচালক বা প্রধান নির্বাহী কর্মকর্তা’। আগে যেকোনো একটি বা ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা উভয় পদবি ব্যবহার হতো কোম্পানিভেদে। 

নতুন শর্ত যোগ করার উদ্দেশ্য সম্পর্কে বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগের সার্কুলারে বলা হয়েছে, ‘‘ফাইন্যান্স কোম্পানিসমূহে সুশাসন নিশ্চিত করার লক্ষ্যে একজন উপযুক্ত, পেশাগতভাবে দক্ষ ও অভিজ্ঞ ব্যবস্থাপনা পরিচালক বা প্রধান নির্বাহী কর্মকর্তা নিয়োগ হওয়া আবশ্যক।’’ 

আরও পড়ুন:

Also Read: ব্যাংকের এমডির বয়স হতে হবে ৪৫, নতুন নীতিমালায় নানা শর্ত

প্রধান নির্বাহী কর্মকর্তার নিয়োগের মেয়াদ হবে তিন বছর। পুনঃনিয়োগের ক্ষেত্রে বয়স ৬৫ বছর পার হতে কমপক্ষে এক বছর সময় থাকলে নিয়োগ করা যাবে। 

কেন্দ্রীয় ব্যাংক বলেছে, ‘‘স্খলন/বিচ্যুতিপূর্ণ কাজ না করে থাকলে কোনো প্রধান নির্বাহী কর্মকর্তার চুক্তির মেয়াদপূর্তির পূর্বে অপসারণ বা উক্ত চুক্তি বাতিল করা যাবে না।’’

চুক্তি বাতিল বা অপসারণের প্রয়োজনীয়তা বা পদত্যাগ করলে সুনির্দিষ্ট কারণ উল্লেখ করে বাংলাদেশ ব্যাংকে জানাতে হবে। সেক্ষেত্রেও কেন্দ্রীয় ব্যাংকের সিদ্ধান্ত চূড়ান্ত হবে। 

নির্বাচন ও মূল্যায়ন প্রক্রিয়া

  • স্বচ্ছ ভাবমূর্তির যোগ্য ব্যক্তিকে নিয়োগ দিতে বহুল প্রচারিত কমপক্ষে দুটি বাংলা ও দুটি ইংরেজি পত্রিকা এবং সংশ্লিষ্ট ফাইন্যান্স কোম্পানির ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশ করতে হবে। 

  • স্বচ্ছতার সঙ্গে আবেদনপত্র মূল্যায়নের জন্য প্রতিষ্ঠানের পরিচালক পর্ষদের অনুমোদিত একটি নিয়োগ কমিটি এবং মূল্যায়ন প্রক্রিয়া থাকতে হবে। 

  • প্রতিষ্ঠানের পক্ষ থেকে যার বেলাতেই সুপারিশ করা হোক না কেন, সাক্ষাৎকার শেষে বাংলাদেশ ব্যাংকের সিদ্ধান্ত চূড়ান্ত হবে। 

  • ফাইন্যান্স কোম্পানির খেলাপি ঋণের পরিমাণ কমানো এবং অবলোপন করা ঋণ আদায়ের সুনির্দিষ্ট লক্ষ্যমাত্রা যুক্ত করতে হবে এবং সময়ে সময়ে এর অগ্রগতি তদারকি করতে হবে। 

যেসব কারণে অযোগ্য

নতুন শর্তে ফৌজদারি ও দেওয়ানি আদালতে দণ্ডিত বা দেওলিয়া ঘোষিত, জাল-জালিয়াতির সঙ্গে যুক্ত, আর্থিক অপরাধ ও অবৈধ কর্মকাণ্ডে জড়িত কোনো ব্যক্তি প্রধান নির্বাহী পদে নিযুক্ত হতে পারবেন না বলে সার্কুলারে বলা হয়েছে। অযোগ্য হওয়ার অন্য কারণও এতে সুস্পষ্ট করে বলা হয়েছে।  

  • আত্মসাৎ, দুর্নীতি, জাল-জালিয়াতি ও নৈতিক স্খলনজনিত কারণে কোনো কোম্পানি বা প্রতিষ্ঠানের চেয়ারম্যান বা পরিচালক বা কর্মকর্তা বা কর্মচারী থাকাকালীন স্বীয় পদ হতে বরখাস্ত হলে।

  • কোনো কোম্পানি বা প্রতিষ্ঠানের মালিকানাধীন অথবা প্রধান কর্মকর্তা হিসেবে কর্মকালীন প্রতিষ্ঠানের নিবন্ধন অথবা সনদ বাতিল করা হলে অথবা কোম্পানি বা প্রতিষ্ঠানটি বন্ধ করা হলে। 

  • আর্থিক প্রতিষ্ঠান বা ফাইন্যান্স কোম্পানি বা কোনো ব্যাংক কোম্পানির প্রধান নির্বাহী বা চেয়ারম্যান বা পরিচালক বা কর্মকর্তা বা অন্য কোনো পদে আসীন থাকা অবস্থায় তাকে স্বীয় পদ হতে অপসারণ বা বরখাস্ত করা হলে। 

  • কোনো দেওয়ানি বা ফৌজদারি মামলায় আদালতের রায়ে বিরূপ মন্তব্য নেই ও বাংলাদেশ ব্যাংকের অফসাইট বা অনসাইট পরিদর্শনে পর্যবেক্ষণ থাকলে, প্রার্থী অযোগ্য হবেন। 

মাস্টার্স পাস হতে হবে

  • অর্থনীতি, হিসাববিজ্ঞান, ফাইন্যান্স, ব্যাংকিং, ব্যবস্থাপনা কিংবা ব্যবসায় প্রশাসন বিষয়ে উচ্চতর প্রাতিষ্ঠানিক বা পেশাগত ডিগ্রিধারীরা অগ্রাধিকার পাবে। তবে যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে ন্যূনতম স্নাতকোত্তর ডিগ্রিধারী হতে হবে প্রার্থীকে।

  • শিক্ষাজীবনের কোনো পর্যায়ে তৃতীয় বিভাগ বা শ্রেণি থাকলে তিনি অযোগ্য হবেন। 

আর্থিক স্বচ্ছতা

  • কর ও ঋণ খেলাপি হলে তিনি শীর্ষ হতে নিযুক্ত হতে পারবেন না।

  • পাওনাদারের প্রাপ্য পরিশোধ বন্ধ করেননি কিংবা পাওনাদারের সঙ্গে আপস রফার মাধ্যমে পাওনা আদায় হতে অব্যাহতি লাভ করেননি।

  • কোনো সময় আদালত কর্তৃক দেউলিয়া ঘোষিত হলে।

  • কোনো ফাইন্যান্স কোম্পানি বা ব্যাংক কোম্পানিতে স্বীয় পেশায় দায়িত্ব পালনকালে কোনোরূপ আর্থিক অনিয়মে জড়িত থাকলে।

পেশাগত শর্ত

প্রতিষ্ঠানের ঋণ বা বিনিয়োগ স্থিতির পরিমাণ এক হাজার কোটি টাকার ঊর্ধ্বে না হলে শাখা ব্যবস্থাপক হিসেবে পাঁচ বছরের অভিজ্ঞতা বাধ্যতামূলক করে সার্কুলারে বলা হয়েছে, এমন কোম্পানির ক্ষেত্রে অভিজ্ঞতাসম্পন্ন ব্যক্তি বা রাষ্ট্রীয় মালিকানাধীন বাণিজ্যিক ব্যাংকের মহাব্যবস্থাপক বা তদুর্ধ্ব পদমর্যাদার এবং বেসরকারি বাণিজ্যিক ব্যাংকের বেলায় সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট (এসইভিপি) বা সমতুল্য অথবা তদুর্ধ্ব পদমর্যাদার হতে হবে।

  • সংশ্লিষ্ট প্রার্থীর নেতৃত্ব প্রদানের গুণাবলী থাকতে হবে।

  • অন্য কোনো ব্যবসায়ে বা পেশায় নিয়োজিত থাকতে পারবেন না।

  • নিযুক্ত কোম্পানিতে তার কোনো ব্যবসায়িক স্বার্থ জড়িত থাকতে পারবে না।

  • কোনো পরিচালকের মালিকানাধীন বা স্বার্থ সংশ্লিষ্ট বা নিয়ন্ত্রণাধীন প্রতিষ্ঠানের সঙ্গে তার কোনো সংশ্লিষ্টতা থাকতে পারবে না।

  • সংশ্লিষ্ট ফাইন্যান্স কোম্পানির পরিচালক পর্ষদে তার পরিবারের কোনো সদস্য অন্তর্ভুক্ত থাকতে পারবেন না

বেতন-ভাতা

  • মূল বেতন ও বাড়ি ভাড়া বাবদ প্রত্যক্ষ বেতন ও ভাতা এবং অন্যান্য ভাতা (যদি থাকে) যোগ করে মোট বেতন-ভাতাদি ঠিক হবে।

  • ইউটিলিটি বিল, প্রধান নির্বাহী কর্মকর্তার নিজের চিকিৎসা খরচ, ইন্স্যুরেন্স প্রিমিয়াম প্রকৃত ব্যয়ের ভিত্তিতে নির্ধারিত হবে। উৎসব ভাতা হবে সর্বোচ্চ দুইটি, প্রতিটি এক মাসের মূল বেতনের সমান।