যৌন ও প্রজনন স্বাস্থ্য নিয়ে চট্টগ্রামে দুদিনের সম্মেলন শুরু

“অর্থনৈতিক অধিকার থেকে যেমন নারী বঞ্চিত, তেমনই যৌন ও প্রজনন স্বাস্থ্য সেবা অধিকার থেকেও বঞ্চিত,” বলেন বিএনপিএস’র নির্বাহী পরিচালক রোকেয়া কবীর।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Dec 2022, 05:27 PM
Updated : 11 Dec 2022, 05:27 PM

যুব ও কিশোর-কিশোরীদের যৌন ও প্রজনন স্বাস্থ্য নিয়ে দুই দিনের বিভাগীয় সম্মেলন শুরু হয়েছে চট্টগ্রামে।

রোববার নগরীর শিল্পকলা একাডেমিতে বাংলাদেশ নারী প্রগতি সংঘ (বিএনপিএস) আয়োজিত এ সম্মেলন শুরু হয়।

উদ্বোধনী অধিবেশনে হুইপ সামশুল হক চৌধুরী বলেন, “এখন সময় পাল্টেছে। আগে সমাজে এ সংক্রান্ত অনেক কুসংস্কার ছিল। তাই প্রজনন স্বাস্থ্যজনিত অসুস্থতায় সঠিক চিকিৎসা মেয়েরা পেত না। এখন সরকার অনেক উদ্যোগ নিয়েছে। সারাদেশে কমিউনিটি ক্লিনিক চালু করেছে।

এর আগে জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে বর্ণাঢ্য শোভাযাত্রা ও জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে সম্মেলনের আনুষ্ঠানিকতা শুরু হয়।

অনলাইনে যুক্ত হয়ে বিএনপিএস’র নির্বাহী পরিচালক বীর মুক্তিযোদ্ধা রোকেয়া কবীর বলেন, “অর্থনৈতিক অধিকার থেকে যেমন নারী বঞ্চিত, তেমনই যৌন ও প্রজনন স্বাস্থ্য সেবা অধিকার থেকেও বঞ্চিত। এটাকে উপেক্ষা করে স্বাস্থ্যখাতের আগ্রগতি, গড় আয়ু বৃদ্ধি, শিক্ষা, জীবনমান এবং বাংলাদেশের অগ্রগতি অর্জন সম্ভব নয়।”

বিএনপিএস’র কর্মকর্তা শরীফ চৌহানের সঞ্চালনায় উদ্বোধনী অধিবেশনে বক্তব্য রাখেন উপ পরিচালক শাহনাজ সুমী ও প্রকল্প ব্যবস্থাপক সঞ্জয় মজুমদার।

উদ্বোধনী পর্বে ‘তৃণমূল উন্নয়ন সংস্থা’র সদস্যরা বাল্যবিয়ে বিরোধী নাটিকা মঞ্চস্থ করেন। সম্মেলন উপলক্ষে শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে স্টল স্থাপন করেছে উন্নয়ন সংস্থা রাঙামাটির প্রোগ্রেসিভ হিল ফ্লাওয়ার, টংগ্যা ও উইভ, বান্দরবানের অনন্যা কল্যাণ সংগঠন, গ্রাউস ও তহ্‌জিংডং এবং খাগড়াছড়ির জাবারাং কল্যাণ সমিতি, তৃণমূল উন্নয়ন সংস্থা ও খাগড়াপুর মহিলা কল্যাণ সমিতি।

রোববার প্রথম অধিবেশন পরিচালিত হয় ‘কৈশোর বান্ধব স্বাস্থ্য সেবা’ বিষয়ে। দ্বিতীয় অধিবেশনের আলোচ্য বিষয় ছিল ‘ট্রাইবাল হেলথ প্ল্যান’। সোমবার ‘মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনা’ এবং ‘জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রতিরোধ’ বিষয়ক অধিবেশন পরিচালিত হবে।