চবিতে ভর্তি পরীক্ষা শুরু মঙ্গলবারই

ঘূর্ণিঝড় মোখার তেমন প্রভাব না পড়ায় পরীক্ষা পেছাচ্ছে না।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 May 2023, 02:00 PM
Updated : 14 May 2023, 02:00 PM

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগের ঘোষণা অনুযায়ী ১৬ মে থেকেই শুরু হবে। 

ঘূর্ণিঝড় মোখার কারণে নির্ধারিত দিন থেকে পরীক্ষা শুরু হওয়া নিয়ে সংশয় তৈরি হয়েছিল। তবে ঝড়ের বড় ধরনের প্রভাব না পড়ায় আগের সূচিতেই পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। 

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর নুরুল আজিম সিকদার রোববার সন্ধ্যায় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমরা আশা করছি, সব ঠিকঠাক থাকলে- নির্ধারিত সময়েই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তীচ্ছুদের সুবিধার জন্য শাটলের বিশেষ সিডিউল করা হয়েছে।” 

প্রতি বছরের মত এবারও চারটি ইউনিট ও দুইটি উপ-ইউনিটে ভর্তি পরীক্ষা হবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে।  

এ বছর আসন প্রতি লড়বেন ৪০ জন। বিজ্ঞান, জীববিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং ও মেরিন সায়েন্স অ্যান্ড ফিশারিজ অনুষদভুক্ত 'এ' ইউনিটের ভর্তি পরীক্ষা ১৬ মে ও ১৭ মে মোট ৪ শিফটে হবে। 

কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত 'বি' ইউনিটের পরীক্ষা ১৮ ও ১৯ মে মোট তিনটি শিফটে অনুষ্ঠিত হবে। ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত 'সি' ইউনিটের পরীক্ষা ২০ ও ২১ মে দুই শিফটে হবে।  

সমাজবিজ্ঞান অনুষদভুক্ত সকল বিভাগ, আইন অনুষদভুক্ত আইন বিভাগ ও জীববিজ্ঞান অনুষদভুক্ত ভূগোল ও পরিবেশবিদ্যা আর মনোবিজ্ঞান বিভাগ নিয়ে গঠিত ডি ইউনিটের পরীক্ষা ২২ ও ২৩ মে মোট তিনটি শিফটে হবে। 

২৪ মে নাট্যকলা বিভাগ, চারুকলা ইনস্টিটিউট ও সংগীত বিভাগ নিয়ে গঠিত ‘বি-১’ উপ-ইউনিট এবং ২৫ মে শিক্ষা অনুষদভুক্ত শারীরিক শিক্ষা ও ক্রীড়াবিজ্ঞান বিভাগের ‘ডি-১’ উপ-ইউনিটের ভর্তি পরীক্ষা হবে।  

প্রতি বছরের মতো এবারও ১০০ নম্বরের লিখিত (এমসিকিউ) পরীক্ষা হবে, ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের জিপিএ থেকে ২০ নম্বর যোগ হবে।  

প্রায় তিন বছর বন্ধ রেখে এ বছর আবার শিক্ষার্থীদের দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ রেখেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে দ্বিতীয়বার অংশগ্রহণকারীদের সর্বমোট নম্বর থেকে পাঁচ নম্বর বাদ দিয়ে মেধাতালিকা প্রস্তুত করা হবে।

শাটল ট্রেনের বিশেষ সূচি 

ভর্তি পরীক্ষা উপলক্ষে শাটল ট্রেনের বিশেষ সময়সূচি ঘোষণা করেছে কর্তৃপক্ষ।  

১৬ মে থেকে ২৩ মে পর্যন্ত (২১ মে বাদে) চারটি ইউনিটের পরীক্ষা থাকায় চট্টগ্রাম বটতলী রেলওয়ে স্টেশন থেকে বিশ্ববিদ্যালয় অভিমুখে ট্রেন ছেড়ে যাবে মোট ৯টি। 

এর মধ্যে প্রথম শাটল ট্রেনটি ছাড়বে সকাল ৬টায়। তারপর সকাল সাড়ে ৬টা, সকাল সোয়া ৮টায়, সকাল পৌনে ৯টা, সকাল ১১টা ৪০ মিনিট, দুপুর ১২টা, বিকাল ৩টা, বিকাল ৪টা ও রাত সাড়ে ৮টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের উদ্দেশ্যে ছেড়ে যাবে।  

আবার বিশ্ববিদ্যালয়ের স্টেশন থেকে চট্টগ্রাম বটতলী রেলওয়ে স্টেশন অভিমুখে ট্রেন ছাড়বে সকাল ৭টা ৫ মিনিট, সকাল ৭টা ৩৫ মিনিট, সকাল ৯টা ২০ মিনিট, সকাল ১০টা, বেলা ১টা, দুপুর দেড়টা, বিকাল ৫টা, বিকাল সাড়ে ৫টা ও রাত ৯টা ১০ মিনিটে। 

অন্যদিকে ২১, ২৪ ও ২৫ মে ২টি উপ- ইউনিটের পরীক্ষা থাকায় এই দিনগুলোতে চট্টগ্রাম বটতলী স্টেশন থেকে বিশ্ববিদ্যালয় অভিমুখে ট্রেন ছেড়ে যাবে ৭টি।  

এ তিনদিন প্রথম ট্রেন ছাড়বে সকাল সাড়ে ৭টায়। এরপর যথাক্রমে সকাল ৮টা, সকাল ১০টা ৫ মিনিট, সকাল ১০টা ৪০ মিনিট, দুপুর ২টা ৫০ মিনিট, বিকেল ৩টা ৫০ মিনিট ও রাত সাড়ে ৮টায় ট্রেন ছাড়বে। 

এ দিনগুলোতে বিশ্ববিদ্যালয় থেকে বটতলী স্টেশন অভিমুখে ট্রেন ছেড়ে যাবে সকাল ৮টা ৪৫ মিনিট, সকাল ৯টা ২০ মিনিট, বেলা দেড়টা, বেলা আড়াইটা, বিকাল ৪টা ১৫ মিনিট, বিকাল ৫টা ৪০ মিনিট ও রাত সাড়ে ৯টায়।  

দূর-দূরান্ত থেকে আসা ছাত্রী ও নারী অভিভাবকদের জন্য এবার মেয়েদের পাঁচটি হলে বিশ্রামের ব্যবস্থা করা হয়েছে।