চট্টগ্রামে দিনভর বৃষ্টি, নাকাল নগরবাসী 

বৃষ্টিতে নগরীর চকবাজার, ফুলতলা, ডিসি রোড, পূর্ব ষোলশহর, হামজারবাগ, রৌফাবাদ, পাঠানটুলি, হালিশহরের দুয়েকটি এলাকায় সড়কে পানি জমে যায়।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 May 2023, 01:15 PM
Updated : 24 May 2023, 01:15 PM

জ্যেষ্ঠের দ্বিতীয় সপ্তাহে এসে টানা মাঝারি ধরনের ভারি বৃষ্টিতে ভিজল বন্দর নগরী।

বুধবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত থেমে থেমে চলা বৃষ্টিতে গত কয়দিনের গরম কিছুটা কমলেও নগরীর কোথাও কোথাও চিরচেনা জলাবদ্ধতায় ভোগান্তিতে পড়েন নগরবাসী।

পতেঙ্গা আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ সুমন সাহা জানিয়েছেন, এমন বৃষ্টি চলতে পারে আরো দুইদিন।

মঙ্গলবার বিকাল থেকেই চট্টগ্রামের  আকাশে ছিল মেঘের আনাগোনা। থেমে থেমে বৃষ্টিও হয়েছে কয়েক দফায়। বুধবার সকাল থেকে শুরু হয় বৃষ্টি। বেলা বাড়ার সাথে সাথে বৃষ্টির গতিও বাড়ে। বেলা ১২টার পর টানা বৃষ্টি হয় ঘণ্টাখানেক।

সহকারী আবহাওয়াবিদ সুমন সাহা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সাধারণত বছরের এই সময়ে কালবৈশাখীর প্রভাবে ঝড়-বৃষ্টি হয়। সেই বৃষ্টিই হচ্ছে। ২৬ মে দুপুর পর্যন্ত বৃষ্টি হতে পারে। এরপর বৃষ্টিপাত কমবে।”

পতেঙ্গা আবহাওয়া অফিসে বুধবার সন্ধ্যা ছয়টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় মোট ৩৯ দশমিক ২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এরমধ্যে বুধবার বেলা ১২টা থেকে ৩টা পর্যন্ত তিন ঘণ্টায় সর্বোচ্চ ২৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড হয়েছে।

২৪ ঘণ্টায় ২২ থেকে ৪৪ মিলিমিটার বৃষ্টি হলে মাঝারি ধরণের ভারি বৃষ্টিপাত ধরা হয়।

আবহাওয়া অধিদপ্তরের ওয়েবসাইটে দৈনিক স্বাভাবিক বৃষ্টিপাতের চার্ট অনুযায়ী, ২৪ মে চট্টগ্রামে ১৮ দশমিক ৪ মিলিমিটার স্বাভাবিক বৃষ্টি হওয়ার কথা। সে হিসাবে স্বাভাবিকের চেয়ে প্রায় দ্বিগুণ বৃষ্টি হয়েছে এদিন।

সকাল থেকে শুরু হওয়া বৃষ্টিতে নগরীর চকবাজার, ফুলতলা, ডিসি রোড, পূর্ব ষোলশহর, হামজারবাগ, রৌফাবাদ, পাঠানটুলী, হালিশহরের দুয়েকটি এলাকায় সড়কে পানি জমে যায়। পানি ডিঙিয়ে পথচারী, স্কুল-কলেজের শিক্ষার্থী, স্থানীয় বাসিন্দাদের চলাচল করতে দেখা গেছে।

ফুলতলা এলাকার বাসিন্দা মো. সগির বলেন, “এখানে একটু বৃষ্টি হলেই পানি উঠে। ১৬ মে রাতে কিছুক্ষণ বৃষ্টি হয়েছিল, শহরের কোথাও সেদিন পানি না উঠলেও এখানে উঠেছে। সামনে বর্ষায় নিয়মিত এখানে পানি উঠবে। বছরের পর বছর একই অবস্থা।”

একটানা বৃষ্টির কারণে স্কুল-কলেজগামী শিক্ষার্থী ও অফিস-আদালতগামী নগরবাসীও ভোগান্তিতে পড়েন।

নগরীর আগ্রাবাদ যেতে নন্দনকানন বৌদ্ধ মন্দির মোড়ে অপেক্ষমান আরাফাত রহমান বলেন, “অন্যদিনের চেয়ে আজ সিএনজি অটোরিকশা কম। ভাড়াও চাইছে বেশি। ১৫-২০ মিনিট ধরে দাঁড়িয়ে আছি।”

বিকালের দিকে নগরীর যেসব এলাকায় সড়কে পানি জমেছিল তা নামতে শুরু করে। বৃষ্টির বেগও কমে আসে। বিকাল ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত শেষ তিন ঘণ্টায় মাত্র ৪ দশমিক ২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।