জেন্ডার সমতা নিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সেমিনার

ছেলেমেয়েদের পরস্পরের ‘সমব্যথী হয়ে’ এগিয়ে যাওয়ার তাগিদ দিয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক শিরীণ আখতার।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 June 2023, 07:06 AM
Updated : 9 June 2023, 07:06 AM

জেন্ডার সমতা ও সমনাগরিকত্ব প্রতিষ্ঠায় ‘গণতান্ত্রিক ও ইহজাগতিক মূল্যবোধ’ বিষয়ে সেমিনার হয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে।  

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার মিলনায়তনে বাংলাদেশ নারী প্রগতি সংঘের আয়োজনে এই সেমিনার হয়। 

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক শিরীণ আখতার। 

উপাচার্য তার বক্তব্যের শুরুতে জাতীয় কবির কবিতার পংক্তি থেকে উদ্ধৃত করে বলেন, ‘বিশ্বে যা-কিছু মহান সৃষ্টি চির-কল্যাণকর, অর্ধেক তার করিয়াছে নারী, অর্ধেক তার নর’। সুতরাং ছেলেমেয়েদের পরস্পরের ‘সমব্যথী হয়ে’ এগিয়ে যেতে হবে।

“এখকার বাবা মায়েরা যদি ছেলে সন্তানদের মতই মেয়ে সন্তানদের যত্ন নেন, তাহলে এরাই ভবিষ্যতে দেশকে এগিয়ে নিয়ে যাবে।” 

উপাচার্য বলেন, “এখন দিন বদলেছে, নারীরা অনেক সুযোগ সুবিধা পেয়েছে। তাদের উচিত পড়াশোনা করা। অন্তত নিজের অধিকার প্রতিষ্ঠা করার জন্য পড়াশোনা শেষ করা। আর ছেলেদের বলব, তোমার পাশের মেয়েটিকে বোনের মত দেখবে, মায়ের মত দেখবে। সমব্যথী হয়ে সমসাথী হয়ে এগিয়ে যাবে। তোমরাই একসাথে এই বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাবে।" 

নৃবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোশরেকা অদিতি হক সেমিনারে বলেন, "ভারসাম্যই এই জগতের মূল নীতি। একটা সন্তান জন্মের সময় নারী কিংবা পুরুষ স্বভাবের হয়ে থাকে না। সমাজ তাকে নারী, পুরুষ কিংবা তৃতীয় লিঙ্গের নাম দেয়।

আমাদের এটাও মনে রাখতে হবে, জেন্ডার সমতার কথা যখন আমরা বলি, তখন তা শুধু নারী পুরুষ নয়, তৃতীয় লিঙ্গ এবং এলজিবিটি কমিউনিটির কথাও বোঝানো হচ্ছে। এই জায়গায় আসে সম অধিকারের কথা।” 

অধ্যাপক অদিতি হক বলেন, “গণতন্ত্র চর্চা নিজের পরিবার এবং তারপর আশপাশের সংগঠনগুলোতে করতে হবে। আর গণতন্ত্র তখনই প্রতিষ্ঠা হবে, যখন আশপাশের সবাই সমান অধিকার পাবে।" 

সেমিনারে প্রধান আলোচক ছিলেন সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সিরাজ উদ দৌলাহ। বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে। আলোচক ছিলেন নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ আলা উদ্দিন এবং বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ শেখ সাদী।