ডুলাহাজারায় সিংহের মৃত্যু, মরণাপন্ন আরও একটি

বয়সের কারণে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়ায় পরজীবীর সংক্রমণ দেখা দেয় প্রাণী দুটির দেহে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Feb 2023, 01:39 PM
Updated : 2 Feb 2023, 01:39 PM

কক্সবাজারের ডুলাহাজারা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে একটি সিংহ মারা গেছে, একটি সিংহীর অবস্থাও সঙ্গিন।

পার্কের চিকিৎসক জানিয়েছেন, বয়সের কারণে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়ায় পরজীবীর সংক্রমণ দেখা দিয়েছে প্রাণী দুটির দেহে।

যে সিংহটি মারা গেছে তার নাম ছিল ‘রাসেল’, যেটি অসুস্থ, তার নাম ‘টুম্পা’।

রাসেলের বয়স ছিল ১৬ বছর, টুম্পার ১৫। এই বয়স প্রাণীগুলোর প্রত্যাশিত গড় আয়ুর কাছাকাছি।

দুটি প্রাণীর জন্মই এ সাফারি পার্কে। নিয়ন্ত্রিত পরিবেশে ক্যাপটিভ ব্রিডিং পদ্ধতির সিংহগুলোর গড় আয়ু থাকে ১৬ থেকে ২০ বছর। বনের মুক্ত পরিবেশে জন্ম নেওয়া সিংহের গড় আয়ু আরও কম, ১০ থেকে ১২ বছর।

গত মঙ্গলবার ‘রাসেলের’ মৃত্যু হয় বলে জানিয়েছেন বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের চট্টগ্রাম বিভাগীয় বন কর্মকর্তা রফিকুল ইসলাম চৌধুরী।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, ‘রাসেল’ প্রায় দুই মাস ধরে অসুস্থ ছিল। চিকিৎসার জন্য একটি মেডিকেল বোর্ডও গঠন করা হয়েছিল।

সাফারি পার্কের ভেটেরিনারি সার্জন হাতেম সাজ্জাদ মো. জুলকার নাইম জানান, বেশ কিছুদিন ধরে অসুস্থ থাকায় সিংহটির রক্ত চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা করানো হয়। সেখানে নমুনায় ‘বেবিসিয়া’ নামের পরজীবী এবং ‘অ্যানাপ্লাজমা ফ্যাগোসাইটোফিলিয়াম’ নামের ব্যকটেরিয়ার সংক্রমণ পাওয়া যায়। এসব জীবাণু রক্ত কোষ নষ্ট করে ফেলে।

চিকিৎসক জানান, বার্ধক্যজনিত কারণে সিংহটি আরও বেশি দুর্বল হয়ে গিয়েছিল। ‘টুম্পা’র শরীরেও ‘বেবিসিয়োসিস’ পাওয়া গেছে, সে কারণে সেটিরও চিকিৎসা চলছে।

জুলকার নাইম জানান, “এই জীবাণুগুলো এমনিতেই পরিবেশে থাকে। বয়সের কারণে প্রাণীর রোগ প্রতিরোধ ক্ষমতা কমে গেলে তখন আক্রমণ করে।”

গত বছরের ২৩ ফেব্রুয়ারি একটি সিংহের মৃত্যু হয়েছিল। পরে পার্কের কর্মীরা বেষ্টনীর ভেতর থেকে মরদেহ উদ্ধার করেছিলেন।

টুম্পাকে নিয়ে পার্কে এখন চারটি চারটি সিংহ ও সিংহী আছে।