যৌন নিপীড়ন: চট্টগ্রামের সেই স্কুলে মেয়র

মেয়র রেজাউল করিম বলেছেন, কোনো শিক্ষকের বিরুদ্ধে ‘অশোভন’ আচরণের অভিযোগ পাওয়া গেলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Jan 2023, 02:35 PM
Updated : 4 Jan 2023, 02:35 PM

যৌন নিপীড়নের অভিযোগে প্রধান শিক্ষকের বিরুদ্ধে শিক্ষার্থী-অভিভাবকদের বিক্ষোভের দুদিন পর চট্টগ্রাম নগরীর কাপাসগোলা সিটি করপোরেশন বালিকা উচ্চ বিদ্যালয় পরিদর্শন করেছেন সিটি মেয়র এম রেজাউল করিম চৌধুরী।

বুধবার দুপুরে পরিদর্শনে গিয়ে স্কুলের শিক্ষক ও অভিভাবকদের সঙ্গে বৈঠক করে তিনি বলেছেন, কোনো শিক্ষকের বিরুদ্ধে ‘অশোভন’ আচরণের অভিযোগ পাওয়া গেলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

প্রধান শিক্ষক মোহাম্মদ আলাউদ্দিনের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ এনে রোববার আন্দোলনে নামে শিক্ষার্থীরা। পরদিন তাকে সাময়িক বরখাস্ত করে চট্টগ্রাম সিটি করপোরেশন (সিসিসি)। অভিযোগ তদন্তে করপোরেশনের প্রধান রাজস্ব কর্মকর্তাকে প্রধান করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়।

মেয়রের সঙ্গে বৈঠকে শিক্ষার্থীরা মোহাম্মদ আলাউদ্দিনকে স্থায়ীভাবে বরখাস্ত করার দাবি জানায়। স্কুলের শিক্ষক ও অভিভাবকদের সঙ্গেও বৈঠক করেন মেয়র।

তিনি বলেন, “এখানে শুধু শিক্ষক নয়, যারা অভিভাবক, তাদের সন্তানরা লেখাপড়া করেন। তাদের দায়িত্বহীনতা আছে এটা আমি বলব।

“কোন শিক্ষকের বিরুদ্ধে কোনো অভিযোগ পাব, কোনো দলাদলি পাব বা এরকম কোনো অশোভন আচরণের যদি কিঞ্চিৎ পরিমাণ আমার নলেজে যায়, আমি কঠোর ব্যবস্থা গ্রহণ করব। অন্ততপক্ষে চট্টগ্রাম সিটি করপোরেশনের কোনো স্কুলে সে শিক্ষকতা করতে পারবে না।”

তদন্ত প্রতিবেদন অনুযায়ী আলাউদ্দিনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ারও আশ্বাস দেন মেয়র রেজাউল।

Also Read: যৌন নিপীড়ন: চট্টগ্রামের সেই প্রধান শিক্ষক বরখাস্ত

Also Read: ‘যৌন হয়রানির’ অভিযোগে প্রধান শিক্ষককে ‘অবরুদ্ধ’ করে বিক্ষোভ

Also Read: যৌন নিপীড়ন: চট্টগ্রামের সেই প্রধান শিক্ষককে সরানো হল

তিনি বলেন, “তদন্ত কমিটি আমরা করেছি। তদন্ত কমিটি রিপোর্ট দিলে, কঠোর থেকে কঠোরতর ব্যবস্থা, যেটা আইনগত, সেটা আমরা নেব। চাকরি বিধিমালা অনুযায়ী যে ব্যবস্থা নেওয়ার, তা নেওয়া হবে।

স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর নূর মোস্তফা টিনু এবং বিদ্যালয়ের নব নিযুক্ত প্রধান শিক্ষক রোমা বড়ুয়া বৈঠকে উপস্থিত ছিলেন।

রোববার বই উৎসব বন্ধ রেখে কাপাসগোলা সিটি করপোরেশন বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলাউদ্দিনকে তার কক্ষে অবরুদ্ধ করে শিক্ষার্থীরা। তারপর তাকে দায়িত্ব থেকে সরিয়ে দেওয়ার দাবিতে বিক্ষোভ করে তারা।

শিক্ষার্থীদের অভিযোগ ছিল, বিভিন্ন কারণে শিক্ষার্থীদের ‘গায়ে হাত দেওয়া’সহ নানাভাবে তাদের যৌন হয়রানি করে আসছিলেন আলাউদ্দিন।

তাকে সরিয়ে দেওয়া এবং অভিযোগ খতিয়ে দেখার জন্য তদন্ত কমিটি গঠন করতে স্থানীয় কাউন্সিলরের আশ্বাসে প্রায় দুই ঘণ্টা পর বিক্ষোভ শেষ করেন ছাত্রীরা।

তবে অভিযোগ অস্বীকার করে মোহাম্মদ আলাউদ্দিন দাবি করেছেন, তাকে পদ থেকে সরাতে একটি পক্ষ সক্রিয়, যারা ‘বানোয়াট’ অভিযোগ তুলছে।