গ্রাহকের অর্থ আত্মসাৎ: ব্যাংক কর্মকর্তা ও ব্যবসায়ীর কারাদণ্ড

পরস্পর যোগসাজশে ব্যাংকের এক গ্রাহকের ৫০ লাখ টাকা আত্মসাৎ করেন দুই আসামি

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Jan 2023, 06:31 PM
Updated : 30 Jan 2023, 06:31 PM

গ্রাহকের ৫০ লাখ টাকা আত্মসাতের মামলায় চট্টগ্রামে একটি বেসরকারি ব্যাংকের কর্মকর্তাকে ২৬ বছর এবং এক ব্যবসায়ীকে ১৩ বছরের কারাদণ্ড দিয়েছে আদালত। আসামিদের আর্থিক জরিমানাও করা হয়েছে।

সোমবার চট্টগ্রামের বিভাগীয় বিশেষ জজ মুনসী আব্দুল মজিদ এ রায় দেন।

দণ্ডিতরা হলেন- ইস্টার্ন ব্যাংক লিমিটেডের ওআর নিজাম রোড শাখার সাবেক প্রায়োরিটি ম্যানেজার মো. ইফতেখারুল কবির ও খুলশীর নিশাত এন্টারপ্রাইজের মালিক মো. মাহমুদুল হাসান।

দুদকের আইনজীবী মাহমুদুল ইসলাম মাহমুদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “জালিয়াতি ও প্রতারণার মাধ্যমে গ্রাহক রূপম কিশোর বড়ুয়ার এফডিআরের ৫০ লাখ টাকা আত্মসাতের অভিযোগ প্রমাণ হওয়ায় সাবেক ব্যাংক কর্মকর্তা মো. ইফতেখারুল কবিরকে ২৬ বছর এবং মো. মাহমুদুল হাসানকে ১৩ বছরের কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত।

“এছাড়া মো. ইফতেখারুল কবিরকে ১ কোটি চার ৪ টাকা এবং মো. মাহমুদুল হাসানকে ৭৬ লাখ ৩০ হাজার টাকা জরিমানাও করা হয়েছে।”

এই মামলার দুই আসামি কারাগারেই ছিলেন। রায় ঘোষণার সময় তাদের আদালতে উপস্থিত করা হয়।

মামলার নথি থেকে জানা গেছে, ব্যাংকে এফডিআর করতে আসা গ্রাহক রূপক কিশোর বড়ুয়াকে জাল প্যাডে সিল ও সাক্ষর দিয়ে জাল এফডিআর রশিদ দেওয়া হয়েছিল।

পরে ক্ষমতা অপব্যবহার ও জাল জালিয়াতির মাধ্যমে ২০১৪ সালের নভেম্বর থেকে ২০১৯ সালের ২৪ এপ্রিল পর্যন্ত ব্যাংক কমকর্তা ইফতেখারুল অন্য আসামি মাহমুদুল হাসানের যোগসাজশে ভুয়া একাউন্ট খুলে ওই গ্রাহকের একাউন্ট থেকে চেক ও ফান্ড ট্রান্সফারসহ বিভিন্ন উপায়ে ৫০ লাখ টাকা স্থানান্তর করেন।

এ ঘটনায় ২০১৯ সালের ২৭ নভেম্বর দুদক সমন্বিত জেলা কার্যালয় চট্টগ্রাম-১ এর উপসহকারী পরিচালক নুরুল ইসলাম বাদী হয়ে মামলা করেন। ওই মামলার রায়ে দুই আসামির কারাদণ্ড ও জরিমানা হয়েছে।