চট্টগ্রামে ‘ওপেন হাউজ’ ব্যবস্থায় জরুরিভিত্তিতে মিলবে ভারতীয় ভিসা

এই ব্যবস্থায় ভিসা প্রার্থীদের মধ্যে খুব অসুস্থ হওয়ায় যাদের চিকিৎসার জন্য ভারতে যেতে দ্রুত মেডিকেল ভিসা প্রয়োজন, তারা সহকারী হাই কমিশনারের সঙ্গে সাক্ষাৎ করে দ্রুত ভিসা পাবেন। শুধু মেডিকেল ভিসা নয়, যারা স্টুডেন্ট ও কনফারেন্স ভিসার জন্য আবেদন করেন, তারাও এই সুযোগটি পাবেন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2023, 02:50 PM
Updated : 23 Nov 2023, 02:50 PM

চট্টগ্রামে জরুরি ভিত্তিতে মেডিকেল, স্টুডেন্ট ও কনফারেন্স ভিসা দিতে ওপেন হাউজ ব্যবস্থা চালু করেছে ভারতীয় সহকারী হাই কমিশন।

রোববার থেকে বৃহস্পতিবার প্রতিদিন বেলা সাড়ে ১২টা থেকে দেড়টা পর্যন্ত এই ওপেন হাউজ হবে।

চট্টগ্রামের ভারতীয় সহকারী হাই কমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ভারতীয় সহকারী হাই কমিশনার রাজীব রঞ্জন এই ব্যবস্থাটির প্রবর্তন করেছেন।

এই ব্যবস্থায় ভিসা প্রার্থীদের মধ্যে খুব অসুস্থ হওয়ায় যাদের চিকিৎসার জন্য ভারতে যেতে দ্রুত মেডিকেল ভিসা প্রয়োজন, তারা সহকারী হাই কমিশনারের সঙ্গে সাক্ষাৎ করে দ্রুত ভিসা পাবেন।

শুধু মেডিকেল ভিসা নয়, যারা স্টুডেন্ট ও কনফারেন্স ভিসার জন্য আবেদন করেন, তারাও এই সুযোগটি পাবেন। তবে আবেদনকারীর যে জরুরি ভিসা প্রয়োজন সে সংক্রান্ত কাগজপত্র দেখাতে হবে।

ভারতীয় সহকারী হাই কমিশনের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২ মাস আগে থেকে ওপেন হাউজের ব্যবস্থা করা হয়েছে। যারা ওপেন হাউজে অংশ নিতে চান তাদেরকে দুপুর সাড়ে ১২টার মধ্যে রিসিপশনের ০২৪১৩৫৬০৭৩ ও ০২৪১৩৫৬০৭৪ নম্বরে ফোন করে নিজ নিজ প্রয়োজনীয়তা জানাতে হবে।

এরপর রিসিপশন থেকে সাক্ষাতের জন্য সময় দেওয়া হবে। পরে নির্ধারিত সময়ে সহকারী হাই কমিশনার ওপেন হাউজে অংশগ্রহণকারীদের সঙ্গে কথা বলবেন এবং যাদের জরুরি প্রয়োজন তাদেরকে দ্রুত ভিসার ব্যবস্থা করবেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে সহকারী হাই কমিশনার রাজীব রঞ্জন বলেন, “আমি জরুরি ক্ষেত্রে ওপেন হাউজের কার্যক্রম শুরু করেছি। যাদের খুব জরুরি ভিসা প্রয়োজন তারা যেন বঞ্চিত না হন।

“সাধারণ মানুষ এসে যেন সুবিধা পান এবং তারা ভারতে গিয়ে চিকিৎসা নিতে পারেন। আমি সবাইকে বলব যাদের জরুরি মেডিকেল ভিসার প্রয়োজন তারা ওপেন হাউজে আসুন।”

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ভিসা সংক্রান্ত যেকোনো অভিযোগ পাঠানো যাবে visa.chittagong@mea.gov.in অথবা ০১৮৩৪-৭৫০০৮৪ এই নম্বরে। ভারতীয় ভিসা পেতে কোনো টাকা বা কোনো দালালের সহায়তা না নিতে সতর্ক করা হয়েছে বিজ্ঞপ্তিতে।