পরিশুদ্ধ রাজনীতিবিদরা আজ কোণঠাসা: মাহতাব

পরিশুদ্ধ রাজনীতিবিদরা কোণঠাসা হয়ে পড়েছেন বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Jan 2022, 11:17 AM
Updated : 11 Jan 2022, 11:39 AM

মঙ্গলবার দুপুরে বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর এম এ আজিজের ৫১তম মৃত্যুবার্ষিকীর আলোচনা সভায় তিনি একথা বলেন।

মাহতাব চৌধুরী বলেন, ব্যক্তি স্বার্থ পরিহার করে নির্মোহ আদর্শিক রাজনীতিবিদরাই বাংলাদেশের সকল অর্জনের মূল কাণ্ডারি ছিলেন। জননেতা এম এ আজিজ এমনই একজন রাজনীতিক ছিলেন। উনার মতো কিছু রাজনীতিক বঙ্গবন্ধুর সহচর ছিলেন বলেই তিনি বাঙালি জাতিসত্তার ঠিকানা বাংলাদেশকে উপহার দিতে পেরেছিলেন।

“প্রকৃত অর্থে রাজনীতি এখন অনেকটা নানা কারণে প্রশ্নবিদ্ধ। কারণ পরিশুদ্ধ রাজনীতিকরা এখন মাঠে নেই। অপ্রিয় হলেও সত্য তারা কোণঠাসা হয়ে গেছেন- এটা হতাশার বিষয়।”

এম এ আজিজকে স্মরণ করে নগর কমিটির সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন বলেন, উনার অবদান ইতিহাসে এখনও বিশদভাবে উল্লেখিত হয়নি। এখনকার রাজনীতিক ও বর্তমান প্রজন্মের কাছে তাকে সুস্পষ্ট ধারণা নেই বা জানার আগ্রহও নেই।

“এই বিষয়টি আমাদের জন্য বড়ই দুঃখজনক।”

চট্টগ্রামের মেয়র এম রেজাউল করিম চৌধুরী বলেন, “জননেতা এম এ আজিজ সবসময় অন্তরে স্বাধীনতার মন্ত্রকে ধারণ করতেন। বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর হিসেবে স্বাধীনতার পথ ও কৌশল নিয়ে একান্তে মতবিনিময় করতেন। তিনি কর্মী ও অনুসারীদের একদফার মন্ত্রে উজ্জীবিত করেছিলেন।

“আজ সত্যিই দুঃখের বিষয় এম এ আজিজের মতো প্রকৃত রাজনীতিকদের অভাব ও শূন্যতা রয়েছে। এই ঘাটতি পূরণ না হলে আমাদের পরিপূর্ণ মুক্তি অর্জন হবে না।”

সভাপতির বক্তব্যে নগর কমিটির সহ-সভাপতি নঈম উদ্দীন চৌধুরী বলেন, “আজিজ, জহুর, হান্নান, মানিক চৌধুরী, মান্নান ও এবিএম মহিউদ্দিন চৌধুরী মতো নেতারা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কাছের মানুষ ছিলেন এবং উনার মনের ভাষা বুঝতেন।

“সেভাবেই উনারা জাতিকে স্বাধীনতার লক্ষ্য পূরণে ঐক্যবদ্ধ করতে পেরেছিলেন। পরিতাপের বিষয় বর্তমান সময়ে জাতিকে ঐক্যবদ্ধ করার মতো রাজনীতিকের অভাব রয়েছে।”

সাংগঠনিক সম্পাদক চৌধুরী হাসান মাহমুদ হাসনীর সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন সহ সভাপতি আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, উপদেষ্টামন্ডলীর সদস্য সফর আলী, সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, সম্পাদকমন্ডলীর সদস্য শফিকুল ইসলাম ফারুক, শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, মো. হোসেন, হাজী জহুর আহমেদ, এম এ আজিজের সন্তান সাইফুদ্দিন খালেদ বাহার ও নগর যুবলীগের যুগ্ম আহ্বায়ক দেলোয়ার হোসেন খোকা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক