গানে গানে সিআরবির রক্ষার আবাহন

সিআরবিতে হাসপাতাল নির্মাণের প্রতিবাদে শামিল হলেন শিল্পী কফিল আহমেদ; কথা ও সুরে আহ্বান জানালেন সিআরবির প্রাণ-প্রকৃতি রক্ষার।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Sept 2021, 05:31 PM
Updated : 14 Sept 2021, 05:31 PM

মঙ্গলবার সন্ধ্যায় সিআরবি সাত রাস্তার মোড়ে সাংস্কৃতিক প্ল্যাটফর্ম ‘যতদূর গলা যায়’ এই প্রতিবাদী অনুষ্ঠানের আয়োজন করে।

সিআরবি রক্ষায় ‘কফিল আহমেদ এর গান’ শিরোনামে এই আয়োজন শুরু হয় ‘যতদূর গলা যায়’ এর গান দিয়ে। তারপর একে একে ইন্দ্রাণী ভট্টাচার্য সোমা, সত্যজিত ঘোষ, তারিন, সুমি, ওঙ্কারের গানের সাথে সঙ্গত করেন রুবেল, স্বদেশ, অভি ও শাহেদ।

এরপর গান পরিবেশন করেন আরিফ আবদুল্লাহ, স্বাক্ষর শুভ।

গণসংগীত শিল্পী কফিল আহমেদ বলেন, “এই সিআরবি আমাদের হৃদয়। এখানে কোনো হাসপাতাল হবে না। এখানে শুধু জন্মাবে গাছ। প্রকৃতি জাগবে। মানুষের জীবনবোধ জাগবে। তা দেখবে বাংলাদেশ, তা দেখবে বিশ্ববাসী।

“এই সিআরবি প্রকৃতির, জীবনের, মাটির, জীবনের, অনুভবের ও বিকাশের। এর প্রতি ভালোবসা জানিয়ে গান করছি।”

কফিল আহমেদ একে একে গেয়ে শোনান ‘তুমি মহাসৃষ্টির সহোদর’, ‘গঙ্গাবুড়ি’, ‘আফ্রিকা’সহ বেশ কয়েকটি গান। তার গানে গলা মেলান সমবেতরা।

বাতাসে ভেসে বেড়ায় শিল্পীর কণ্ঠে ‘কালো কালো উপকথা ছুঁয়ে’। পেছনে নিয়ন আলোয় শহীদ আবদুর রবের বিশাল প্রতিকৃতি; অদূরে শহীদের কবর।

আবদুর রব কলোনি উচ্ছেদ করে হাসপাতাল নির্মাণের প্রতিবাদ জানিয়ে গত দুই মাসেরও বেশি সময় ধরে চলছে আন্দোলন। প্রতিদিনের প্রতিবাদী কর্মসূচি শেষে সেই আন্দোলনকারীরাও সামিল হন গানের প্রতিবাদে।

কফিল আহমদের পরিবেশনার সাথে সঙ্গতে ছিলেন রুনু, শিশির ও স্বর্ণা। গানে গানে উঠে আসে প্রাণ-প্রকৃতি রক্ষার আকুতি, সিআরবির প্রতি ভালোবাসা।
তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক