মহানবীকে নিয়ে কটূক্তি: চুয়েট শিক্ষার্থীকে বহিষ্কারের সিদ্ধান্ত

ফেইসবুকে মহানবীকে (স.) নিয়ে কটূক্তির অভিযোগে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) এক শিক্ষার্থীকে বহিষ্কার করার সিদ্ধান্ত হয়েছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Oct 2020, 11:05 AM
Updated : 30 Oct 2020, 11:05 AM

চুয়েটের স্টুডেন্ট ডিসিপ্লিনারি কমিটির সভায় এই সিদ্ধান্ত হয় বলে জানান ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক ড. ফারুক-উজ-জামান।

স্টুডেন্ট ডিসিপ্লিনারি কমিটি কোনো শিক্ষার্থীকে বহিষ্কারের সিদ্ধান্ত নিলে তা একাডেমিক কমিটির সভায় অবহিত করার পর ওই কার্যকর হয়।

যে শিক্ষার্থীকে বহিষ্কারের সিদ্ধান্ত হয়েছে তার নাম রায়হান রোমান। তিনি বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার প্রকৌশল বিভাগের ২০১৩-’১৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থী।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে রেজিস্ট্রার ফারুক-উজ-জামান বলেন, “ওই ছাত্র ফেইসবুকে নবীকে নিয়ে কটুক্তি করেছে বলে অভিযোগ উঠেছে। সে অভিযোগের প্রেক্ষিতে স্টুডেন্ট ডিসিপ্লিনারি কমিটি বৃহস্পতিবার তাকে সাময়িক বহিষ্কার করার সিদ্ধান্ত নিয়েছে।

“শুক্রবার চুয়েটের একাডেমিক কমিটির জরুরি সভা ডেকে বিষয়টি অবহিত করা হয়।”

চুয়েটের সংশ্লিষ্টরা জানান, রায়হান রোমান ফেইসবুকে কিছু লেখায় মহানবী (সা.)  সম্পর্কে কটূক্তি এবং ইসলাম ধর্মকে অবমাননা করেছেন বলে অভিযোগ তুলে চুয়েটের কিছু শিক্ষার্থী তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানায়।

এ আবেদনের প্রেক্ষিতে বৃহস্পতিবার সভা ডেকে রায়হান রোমানকে সাময়িক বহিষ্কার করে কারণ দর্শানোর নোটিস দিয়েছে স্টুডেন্ট ডিসিপ্লিনারি কমিটি।

কেন তাকে স্থায়ী বহিষ্কার করা হবে না ১৫ দিনের মধ্যে তার জবাব দিতে বলা হয়েছে।