আমদানিতে ‘কোটি টাকার বেশি’ শুল্ক ফাঁকির চেষ্টায় ধরা

মটরশুটি ও সস ঘোষণা দিয়ে সেগুলোর সঙ্গে আনা চুইংগাম ও এনার্জি ড্রিংকসের একটি চালান জব্দ করেছে চট্টগ্রাম কাস্টমস।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 June 2020, 03:11 PM
Updated : 29 June 2020, 03:11 PM

চট্টগ্রামের রিয়াজুদ্দিন বাজারের জিয়াদ ইন্টারন্যাশনাল এসব পণ্য আমদানি করে এক কোটি ৩৪ লাখ টাকার শুল্ক ফাঁকি দেওয়ার চেষ্টা করেছিল বলে কাস্টমস কর্মকর্তারা জানিয়েছেন।

চট্টগ্রাম কাস্টমসের এআইআর শাখার সহকারী কমিশনার নুরে হাসনা সানজিদা অনসূয়া বলেন, প্রতিষ্ঠানটি সস, মটরশুটি ও চকোলেট ঘোষণা দিয়ে আনা পণ্য খালাসের জন্য গত ১৭ ফেব্রুয়ারি বিল অব এন্ট্রি দাখিল করে। সন্দেহ হওয়ায় কন্টেইনারভর্তি পণ্য আটক করা হয়।

 গত রোববার কাস্টমস ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রতিনিধিদের উপস্থিতিতে চীন থেকে আসা এসব পণ্যের কায়িক পরীক্ষা করা হয়। এতে দেখা যায়, চার হাজার ৯৫৬ কেজি সসের বিপরীতে পাঁচ হাজার ৭৯ কেজি, ১৩ হাজার ৭৯০ কেজি মটরশুটির বিপরীতে পাওয়া যায় ২৪০ কেজি। চকোলেট এক হাজার ২৯৬ কেজির বিপরীতে পাওয়া যায় আট হাজার ৬০৪ কেজি।

এছাড়া ঘোষণার বাইরে অর্গানিক মিক্সড নাটস এক হাজার ৮৬০ কেজি, চুইংগাম ১৬ হাজার ২৫২ কেজি, নুডলস ৩৯২ কেজি এবং ১০ হাজার ৬৪৮ লিটার এনার্জি ড্রিংকস পাওয়া যায়।

কাস্টমস কর্মকর্তা নুরে হাসনা সানজিদা অনসূয়া বলেন, আমদানিকারক প্রতিষ্ঠানটি মিথ্যা ঘোষণা দিয়ে পণ্য এনে এক কোটি ৩৪ লাখ টাকার শুল্ক ফাঁকি দেওয়ার চেষ্টা করেছিল।