উত্তর কাট্টলী লকডাউনে যা মানতে হবে

চট্টগ্রাম নগরীর ১০ নম্বর উত্তর কাট্টলী ওয়ার্ডের ২০টি প্রবেশ পথের মধ্যে ১৪টি পুরো বন্ধ করে দিয়ে মঙ্গলবার রাত ১২টা থেকে শুরু হচ্ছে লকডাউন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 June 2020, 03:55 PM
Updated : 16 June 2020, 04:05 PM

বন্দর নগরীতে রেড জোন ঘোষিত এলাকাগুলোর মধ্যে এই ওয়ার্ডেই প্রথম লকডাউন কার্যকর করা হচ্ছে।

এ নিয়ে দুপুরে নতুন নগর ভবনের কনফারেন্স হলে এক সমন্বয় সভায় সভাপতিত্ব করেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন।

চট্টগ্রাম সিটি করপোরেশনের (সিসিসি) জনসংযোগ কর্মকর্তা কামাল চৌধুরী জানান, সমন্বয় সভার সিদ্ধান্ত অনুসারে উত্তর কাট্টলী ওয়ার্ডের ২০টি প্রবেশপথের মধ্যে ১৪টি বন্ধ থাকবে। স্বাস্থ্যসেবাসহ অন্যান্য অতি প্রয়োজনীয় কাজের জন্য অন্য ছয়টি পথ আংশিক খোলা থাকবে।

“লকডাউনের আওতামুক্ত থাকবে সাগরিকা বিসিক শিল্প এলাকা। প্রতিদিন রিকশাভ্যানের মাধ্যমে ন্যায্য মূল্যে কাঁচা বাজার সরবরাহ করা হবে।”

ওই এলাকার বাসিন্দাদের ঘরে থেকেই ধর্মীয় প্রার্থনা করতে বলা হয়েছে।

এলাকাবাসীকে প্রয়োজনীয় সহায়তার জন্য থাকবে সিটি কর্পোরেশনের কন্ট্রোলরুম ও এলাকাভিত্তিক স্বেচ্ছাসেবক দল থাকছে।

জরুরি প্রয়োজনে চসিকের কন্ট্রোল রুমের এই নম্বরগুলোতে ফোন করতে বলা হয়েছে- ০৩১-৪৩১৫১৩৬৮, ০৩১-৪৩১৫১৩৬৯, ০৩১-৪৩১৫১৩৭০, ০৩১-৪৩১৫১৩৭১, ০৩১-৪৩১৫১৩৭২, মোবাইল- ০১৮১৯-০৫৬৮৪৪, ০১৮১১-৮৮৭০৮৪।

সভায় জানানো হয়, সিসিসি ব্যবস্থাপনায় কোভিড ও নন-কোভিড রোগীদের চিকিৎসা ও হাসপাতালে নেয়ার জন্য সার্বক্ষণিক এম্বুলেন্সের ব্যবস্থা থাকবে।

লকডাউন এলাকায় অবস্থানকারী সকল সরকারি, বেসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে কর্মরত কর্মকর্তা ও কর্মচারী সাধারণ ছুটির আওতায় থাকবেন বলে সভায় জানানো হয়।

সভায় স্থানীয় কাউন্সিলরনিছার উদ্দিন আহমদ মঞ্জু, সিসিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা, বাংলাদেশ ইনফেন্ট্রি রেজিমেন্ট সিও লে. কর্ণেল মাহবুব, ভারপ্রাপ্ত বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. মোস্তফা খালেদ আহমদ, সিভিল সার্জন সেখ ফজলে রাব্বি, সিএমপি’র এসপি মোহাম্মদ কামরুল ইসলাম, মেয়রের একান্ত সচিব মোহাম্মদ আবুল হাশেম, সিসিসি’র প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী, বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডা. সরোয়ার আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

উত্তর কাট্টলী ছাড়াও রেড জোন হিসেবে চিহ্নিত অন্য এলাকাগুলো হল- বন্দর এলাকার ৩৭ নম্বর (উত্তর মধ্যম হালিশহর), ৩৮ নম্বর (দক্ষিণ-মধ্যম হালিশহর), পতেঙ্গা থানাধীন ৩৯ নম্বর (দক্ষিণ হালিশহর), কোতয়ালী থানাধীন ১৬ নম্বর (চকবাজার), ২০ নম্বর (দেওয়ানবাজার), ২১ নম্বর (জামালখান), ২২ নম্বর (এনায়েত বাজার), খুলশী থানাধীন ১৪ নম্বর (লালখান বাজার) এবং হালিশহর থানাধীন ২৬ নম্বর (উত্তর হালিশহর) ওয়ার্ড।