শিরিষ তলায় উৎসব-উল্লাসে চবির প্রাক্তনীরা

‘প্রাণের উৎসবে মাতি উল্লাসে’ স্লোগানে বন্দর নগরী চট্টগ্রামের সিআরবি শিরিষ তলায় শুরু হয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের প্রথম পুনর্মিলনী।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Nov 2019, 03:33 PM
Updated : 21 Nov 2019, 03:33 PM

বৃহস্পতিবার বিকালে নগরীর চারুকলা ইনস্টিটিউট থেকে শোভাযাত্রা দিয়ে শুরু হয় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনীদের এই মিলনমেলা।

প্রায় কয়েক কিলোমিটার হেঁটে সিআরবি শিরীষ তলায় গিয়ে শোভাযাত্রা শেষ হয়। সেখানে বয়সের ভেদাভেদ ভুলে ব্যান্ডের তালে তালে নেচে গেয়ে সবাই যেন ফিরে যান তাদের তারুণ্যের দিনে।

এ বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্যের প্রতীক হয়ে ওঠা শাটল ট্রেনের প্রতিকৃতিও রাখা হয়েছিল শোভাযাত্রায়। সেই প্রতিকৃতি সামনে দাঁড়িয়ে কেউ কেউ তোলেন সেলফি।

একই বিদ্যাপীঠ থেকে একসাথে জীবন চলার পাথেয় সংগ্রহ করেছেন, সময়ের বিবর্তনে তারা এখন নানা জায়গায় স্ব স্ব ক্ষেত্রে প্রতিষ্ঠিত। শোভাযাত্রায় পুরনো সেই মুখগুলোর সঙ্গে নিজেদের ছবি ফ্রেমবন্দি করতেও ভুল করেননি তারা।    

বিভিন্ন বিভাগ আর ব্যাচের সাবেক শিক্ষার্থীরা নিজেদের মতো করে তৈরি ব্যানার-ফেস্টুন নিয়ে আর টিশার্ট পরে পুনর্মিলনীতে যোগ দেন। অনেকের পরনে ছিল একই রঙের শাড়ি। সন্ধ্যা নামতেই শিরিষ তলায় শুরু হয় বাউল গান।

শুক্রবার সকালে নগরীর জিইসি কনভেনশন সেন্টারে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক শিরীণ আখতার পুনর্মিলনীর উদ্বোধন করবেন।

এরপর নবনির্বাচিত কমিটির পরিচিতি সভা হবে। আরও থাকবে সাবেক উপাচার্যদের সম্মাননা, স্মৃতিচারণ, সাংস্কৃতিক অনুষ্ঠান, ভোজ ও র‌্যাফেল ড্র।

২০১৬ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সুবর্ণ জয়ন্তী অনুষ্ঠান নিয়ে সাবেক শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক সাড়া জেগেছিল। তখনই বিভিন্ন ব্যাচের সাবেক শিক্ষার্থীরা অ্যালামনাই অ্যাসোসিয়েশন গড়ার আগ্রহ প্রকাশ করেন।

তারই ধারাবাহিকতায় এ বছরের ২৩ ফেব্রুয়ারি চট্টগ্রামের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে প্রধানমন্ত্রী কার্যালয়ের সাবেক মুখ্য সচিব আব্দুল করিমকে সভাপতি ও চট্টগ্রাম চেম্বারের সভাপতি মাহবুবুল আলমকে সাধারণ সম্পাদক করে ‘চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশন’ আত্মপ্রকাশ করে।

পুনর্মিলনী আয়োজন কমিটির সদস্য সচিব গিয়াস উদ্দিন জানিয়েছেন, যে সংখ্যায় সাবেক শিক্ষার্থীরা নিবন্ধন করেছেন, তা তাদের প্রত্যাশা ছাড়িয়ে গেছে।