চবির চারুকলা ইনস্টিটিউট স্থানান্তরের দাবি যৌক্তিক নয়: শিক্ষামন্ত্রী

“ইনস্টিটিউট যে জায়গায় এখন আছে, সেটা বিশেষ কারণে,” বলেন তিনি।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 June 2023, 04:16 PM
Updated : 4 June 2023, 04:16 PM

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটকে নগর থেকে মূল ক্যাম্পাসে স্থানান্তরের দাবির যৌক্তিকতা দেখছেন না শিক্ষামন্ত্রী দীপু মনি।

তিনি বলেছেন, "চারুকলা স্থানান্তরের বিষয়ে শিক্ষার্থীদের সাথে কথা বলে আমার মনে হয়েছে, যারা সেখানে থাকতে চান না তারা এত স্বল্প সংখ্যক শিক্ষার্থীদের মাঝে নেতৃত্ব পেয়ে খুশি না।

“তারা অনেক শিক্ষার্থীদের মধ্যে নেতা হতে চান। সেটাই যদি হয়, তাদেরকে অনুরোধ করব- তারা তাদের অনুষদ বদলে অন্য অনুষদে এসে নেতৃত্ব দেন।"

রোববার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান অনুষদ মিলনায়তনে ‘বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ' শীর্ষক সেমিনারে তিনি এ কথা বলেন।

দীপু মনি বলেন, “চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চারুকলা ইনস্টিটিউট যে জায়গায় এখন আছে, সেটা বিশেষ কারণে। সেই কারণগুলো এখন উল্লেখ করার সুযোগ নেই।”

তবে বর্তমানে চট্টগ্রাম নগরীর বাদশা মিয়া সড়কে থাকা চারুকলা ইনস্টিটিউটের সংস্কার ও উন্নয়নের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

গত নভেম্বরে ক্লাস রুমের ছাদ থেকে পলেস্তারা খসে পড়ার ঘটনায় ক্লাস বর্জন করে চারুকলার শিক্ষার্থীরা। পরে ইনস্টিটিউটকে বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে নিয়ে যাওয়াসহ ২২ দফা দাবিতে আন্দোলনে নামে তারা। একপর্যায়ে প্রায় তিন মাস ওই ইনস্টিটিউট বন্ধ রাখে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এরপর ২ মে ক্লাসে ফেরে শিক্ষার্থীরা।

‘বঙ্গবন্ধুকে নিয়ে থিসিস হয় না’

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক ড. মুনতাসীর মামুন।

তিনি বলেন, “অনেক প্রফেসর বিভিন্ন বিষয় নিয়ে থিসিস করেন, কিন্তু বঙ্গবন্ধুকে নিয়ে কোনো থিসিস হয়নি। জাতীয় চার নেতার ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। আর যদি হয়েও থাকে তা সংখ্যায় এতো নগন্য যে উল্লেখ করার মতো নয়।

‘‘কাজেই বঙ্গবন্ধু গবেষণা, বঙ্গবন্ধু চর্চা, তার আদর্শ ধারণ ও লালন বাড়াতে হবে। অনেক প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে বাংলা সাহিত্য বা ইতিহাসের মতো বিভাগ থাকে না। এসব বিশ্ববিদ্যালয় ইংরেজিতে পড়তে ও পড়াতে বাধ্য করে, এমন অপচর্চা বন্ধ করতে হবে। বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ক্ষেত্রে বাংলা ভাষা ও সাহিত্য, ইতিহাস, পদার্থ ও রসায়নের মতো বিষয়গুলো বাধ্যতামূলক করতে হবে। তবেই তরুণ প্রজন্ম সঠিক ইতিহাস জেনে বঙ্গবন্ধুকে ধারণ ও লালন করতে পারবে।’’

বিশ্বদ্যিালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আক্তারের অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।