চট্টগ্রামে শেখ হাসিনার নামে সড়ক হচ্ছে

শাহ আমানত বিমানবন্দর থেকে সল্টগোলা ক্রসিং হয়ে বারেক বিল্ডিং মোড় পর্যন্ত সড়কের নাম হবে ‘জননেত্রী শেখ হাসিনা সড়ক’।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2023, 06:27 AM
Updated : 16 March 2023, 06:27 AM

চট্টগ্রাম নগরীর বিমানবন্দর সড়ক ও ভিআইপি সড়ক শেখ হাসিনার নামে হচ্ছে।

‘জননেত্রী শেখ হাসিনা সড়ক’ নামকরণের প্রস্তাব স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ে পাঠিয়েছিল চট্টগ্রাম সিটি করপোরেশন।

সেখান থেকে অনুমতি মিলেছে বলে করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহাম্মদ তৌহিদুল ইসলাম জানিয়েছেন।

তিনি বৃহস্পতিবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “মন্ত্রণালয় থেকে অনুমোদন নিতে হয়, সেজন্য আমরা চিঠি পাঠিয়েছিলাম। অনুমোদন দিয়েছে। এখন আমরা ঘোষণা করব।”

একটি অনুষ্ঠানের মাধ্যমে নামকরণের আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হবে বলে জানান তিনি।

তৌহিদুল জানান, সল্টগোলা ক্রসিং থেকে চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর পর্যন্ত বিমানবন্দর সড়ক এবং বিমানবন্দরের প্রবেশ মুখ হতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলের মুখ পর্যন্ত ভিআইপি সড়ক দুটোর নাম হবে ‘জননেত্রী শেখ হাসিনা সড়ক’ ।

ভিআইপি সড়কের বারেক বিল্ডিং মোড় থেকে দেওয়ানহাট মোড় পর্যন্ত অংশ আগে থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে করা। এই প্রথম চট্টগ্রামে শেখ হাসিনার নামে কোনো অবকাঠামোর নামকরণ হচ্ছে।

স্থানীয় সরকার বিভাগের ওই চিঠিতে বলা হয়, “সিটি করপোরেশনের সড়ক, ভবন ও স্থাপনা নামকরণ বিধিমালা ২০১৪ এবং ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্ট’ ও ট্রাস্টি বোর্ডের অনুমোদনের আলোকে চট্টগ্রাম সিটি করপোরেশনের অধিভুক্ত পতেঙ্গা থানার অন্তর্গত এয়ারপোর্ট রোড ও ভিআইপি রোডকে ‘জননেত্রী শেখ হাসিনা সড়ক’ নামকরণের অনুমোদন নির্দেশক্রমে জ্ঞাপন করা হল।”

গত বছরের জানুয়ারিতে সিসিসির সাধারণ সভায় সিটি মেয়র এম রেজাউল করিম চৌধুরী প্রস্তাব করেন বিমানবন্দর সড়ক ও ভিআইপি সড়কের নাম প্রধানমন্ত্রীর নামে করতে।

ওই সভায় মেয়র রেজাউল বলেছিলেন, “প্রধানমন্ত্রী চট্টগ্রামের দায়িত্ব নিজের কাঁধে নিয়ে একের পর এক মেগা প্রকল্প নিয়েছেন। আমরা চট্টগ্রামবাসীর পক্ষ থেকে উনাকে কৃতজ্ঞতা জানাতে চাই। তাই এই সড়কের নামকরণ উনার নামে করার প্রস্তাব করছি।”