চবিতে প্রশাসনিক দায়িত্ব থেকে প্রক্টরসহ ১৭ শিক্ষকের পদত্যাগ

নতুন প্রক্টর হিসেবে দায়িত্ব পেয়েছেন ইনস্টিটিউট অব মেরিন সায়েন্সের শিক্ষক নুরুল আজিম সিকদার।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 March 2023, 11:18 AM
Updated : 12 March 2023, 11:18 AM

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রক্টরসহ বিভিন্ন প্রশাসনিক দায়িত্বে থাকা ১৭ শিক্ষক পদত্যাগ করেছেন। 

ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কে এম নূর আহমদ জানিয়েছেন, পদত্যাগী শিক্ষকদের মধ্যে প্রক্টর ও শহীদ আব্দুর রব হলের প্রাধ্যক্ষ অধ্যাপক রবিউল হাসান ভূঁইয়াও রয়েছেন। 

পদত্যাগের কারণ জানতে চাইলে অধ্যাপক রবিউল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, "অ্যাকাডেমিক ও গবেষণার কাজে মনোনিবেশ করার জন্য আমি পদত্যাগপত্র জমা দিয়েছি। চিঠিতে ব্যক্তিগত কারণ উল্লেখ করা হয়েছে।

"বিভিন্ন পর্ষদের অনেকেই পদত্যাগপত্র জমা দিয়েছে শুনেছি। তারা কী কারণে পদত্যাগ করেছেন, তা আমার জানা নেই।"

ইনস্টিটিউট অব মেরিন সায়েন্সের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ নুরুল আজিম সিকদারকে নতুন প্রক্টর হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছেন রেজিস্ট্রার। 

পদত্যাগকারীদের মধ্যে আছেন সহকারী প্রক্টর এস এ এম জিয়াউল ইসলাম, শহিদুল ইসলাম, রামেন্দু পারিয়াল, শাহরিয়ার বুলবুল তন্ময় ও গোলাম কুদ্দুস লাভলু। 

আবাসিক শিক্ষকের দায়িত্ব থেকে পদত্যাগকারীরা হলেন- শাহরিয়ার বুলবুল, ফারজানা আফরিন রুমকি, অনাবিল ইহসান, এইচ এম আব্দুল্লা আল মামুন, রমিজ আহমদ, শাকিলা তাসমিন, নাসরিন আক্তার, শাহ আলমগীর, উম্মে হাবিবা ও ঝুলন ধর। 

এছাড়া ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের অতিরিক্ত পরিচালক ড. মোহাম্মদ ওমর ফারুক পদত্যাগ করেছেন। 

পদত্যাগকারী এক শিক্ষক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, "আমরা দায়িত্ব নেওয়ার পর থেকেই বিশ্ববিদ্যালয়ের সার্বিক পরিস্থিতির উন্নয়ন ও শিক্ষার মান বজায় রাখতে সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে গিয়েছি। 

"কিন্তু শিক্ষার্থীদের দেওয়া প্রতিশ্রুতি রক্ষায় আমরা বারবারই ব্যর্থ হয়েছি। তাই বিশ্ববিদ্যালয়ে শিক্ষার পরিবেশ বজায় রাখতে ১৮টি পর্ষদের দায়িত্ব প্রাপ্ত ১৭ জন শিক্ষক অব্যাহতি নিয়েছে।"