চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে প্রতি আসনে লড়বেন ৪৯ জন

বিশ্ববিদ্যালয়ের চারটি ইউনিট ও দুটি উপ-ইউনিটে আগামী ২ মার্চ শুরু হবে ভর্তি পরীক্ষা।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Jan 2024, 07:39 AM
Updated : 21 Jan 2024, 07:39 AM

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম বর্ষে ভর্তির জন্য ৪ হাজার ৯২৬টি আসনের বিপরীতে এবার আবেদন করেছেন ২ লাখ ৪৩ হাজার ৫৫৫ জন।

ফলে আগামী ২ মার্চ থেকে শুরু হতে যাওয়া এবারের ভর্তি পরীক্ষায় প্রতি আসনের জন্য প্রতিদ্বন্দ্বিতা করবেন ৪৯ জন।

২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে আবেদন ফি জমা দেওয়ার সময় শেষ হয়েছে শনিবার। এ বছরও বিশ্ববিদ্যালয়ের চারটি ইউনিট ও দুটি উপ-ইউনিটে ভর্তি পরীক্ষা হবে। 

বিজ্ঞান,  জীববিজ্ঞান ও ইঞ্জিনিয়ারিং অনুষদভুক্ত ‘এ’ইউনিটে মোট আসন সংখ্যা ১ হাজার ২১৫; এই ইউনিটে আবেদন করেছেন  ৯৯ হাজার ৫২১ জন।

কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের ১ হাজার ২২১ আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ৬৫ হাজার ২৬৭ জনের।

ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের মোট আসন ৬৪০; যার বিপরীতে এবার প্রতিদ্বন্দ্বিতা করবেন ১৭ হাজার ৩০০ জন।

সমাজবিজ্ঞান অনুষদভুক্ত সব বিভাগ, আইন অনুষদভূক্ত আইন বিভাগ ও জীববিজ্ঞান অনুষদভুক্ত ভূগোল ও পরিবেশবিদ্যা এবং মনোবিজ্ঞান বিভাগ ও ব্যবসা প্রশাসন অনুষদভুক্ত সব বিভাগ নিয়ে গঠিত ‘ডি’ ইউনিট। এই ইউনিটে আসন ৯৫৮, আর আবেদন করেছেন ৫৭ হাজার ৮০৪ জন।

চারুকলা, নাট্যকলা এবং সংগীত বিভাগের অন্তর্ভুক্ত ‘বি-১’ ও ফিজিক্যাল এডুকেশন এবং স্পোর্টস সায়েন্স বিভাগের অন্তর্ভুক্ত ‘ডি-১’ উপ-ইউনিটের আসন সংখ্যা যথাক্রমে ১২৫ ও ৩০টি।

এই উপ-ইউনিট দুটিতে যথাক্রমে ১ হাজার ৬৬৯ জন এবং ১ হাজার ৯৯৪ জন আবেদন করেছেন।

‘এ ইউনিট’ দিয়ে শুরু হওয়া ভর্তি পরীক্ষা শেষ হবে ১৬ মার্চে।

পরীক্ষা পদ্ধতি

প্রতিবছরের মত এবারও ১০০ নম্বরের লিখিত (এমসিকিউ) পরীক্ষা হবে, ভুল উত্তরের জন্য ০.২৫ নাম্বার কাটা যাবে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের জিপিএ থেকে ২০ নম্বর যোগ হবে।

তিনবছর বন্ধ রেখে এ বছর আবার শিক্ষার্থীদের দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ রেখেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে দ্বিতীয়বার অংশগ্রহণকারীদের মোট নম্বর থেকে পাঁচ নম্বর বাদ দিয়ে মেধাতালিকা হবে।

‘সি’ ইউনিটের সিলেবাসে এবার কিছুটা পরিবর্তন হয়েছে। ইংরেজিতে ৪০, বিশ্লেষণ দক্ষতায় ৩০ ও সমস্যা সমাধান (প্রবলেম সলভিং) অংশে ৩০ নম্বর থাকবে।

এবার সব বিভাগ থেকে পাস করা শিক্ষার্থীরা একই প্রশ্নে পরীক্ষা দেবে এই ইউনিটে। ভর্তি পরীক্ষায় দ্বিতীয়বার অংশগ্রহণকারীদের মোট নম্বর থেকে কাটা যাবে ৫ নম্বর।

কোন ইউনিটে পরীক্ষা কবে

২ মার্চ বিজ্ঞান অনুষদভুক্ত 'এ' ইউনিটের মাধ্যমে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু হবে।

৩ ও ৪ মার্চ 'বি'-১ ও 'ডি'-১ উপ-ইউনিটের ভর্তি পরীক্ষা হবে। 

এর পর ৮ মার্চ কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত ‘বি’ ইউনিট; ৯ মার্চ ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের পরীক্ষা হবে।

এছাড়া সমাজবিজ্ঞান অনুষদভুক্ত সব বিভাগ, আইন অনুষদভুক্ত আইন বিভাগ ও জীববিজ্ঞান অনুষদভুক্ত ভূগোল ও পরিবেশবিদ্যা এবং মনোবিজ্ঞান বিভাগ ও ব্যবসা প্রশাসন অনুষদভুক্ত সব বিভাগ নিয়ে গঠিত ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৬ মার্চ।