বৃহস্পতিবার প্রথমবারের মত ‘জয় বাংলা কনসার্টে’ মাতবে চট্টগ্রাম

বৃহস্পতিবার বিকাল ৩টা থেকে শুরু হবে কনসার্ট, চলবে রাত সাড়ে ১১টা পর্যন্ত।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2024, 02:05 PM
Updated : 6 March 2024, 02:05 PM

ঐতিহাসিক ৭ মার্চ চট্টগ্রামে জয় বাংলা কনসার্টে ৫০ হাজার শ্রোতা-দর্শকের সমাগম হবে বলে আশা করা হচ্ছে।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ উপলক্ষ্যে যুবসমাজের মধ্যে অনুপ্রেরণা সৃষ্টির লক্ষ্যে চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামে সেন্টার অব রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) এই কনসার্টের আয়োজন করেছে।

প্রতি বছর ঢাকায় এই কনসার্ট অনুষ্ঠিত হলেও এবারই প্রথম জয় বাংলা কনসার্ট অনুষ্ঠিত হবে চট্টগ্রামে।

বুধবার বিকালে কনসার্টের প্রস্তুতি দেখতে এসে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী ও সিআরআইর ট্রাস্টি নসরুল হামিদ বলেন, “১৯৭১ সালের ৭ মার্চ জাতির জনক বঙ্গবন্ধুর যে ঐতিহাসিক ভাষণ দিয়েছিলেন সে উপলক্ষ্যে আমরা প্রতি বছর এই আয়োজন করে থাকি। এবার হবে অষ্টমবারের মত।

“এবার আমরা চট্টগ্রামে করতে যাচ্ছি জয় বাংলা কনসার্ট। চট্টগ্রাম থেকে প্রচুর আবেদন ছিল, কেন আমরা চট্টগ্রাম আসি না। এ কারণে আমরা সিদ্ধান্ত নিয়েছি এই এম এ আজিজ স্টেডিয়ামে আয়োজনের। চট্টগ্রামের প্রায় ৫০ হাজারের মত ছেলেমেয়ে উদগ্রিব হয়ে বসে আছে এই গান শোনার জন্য।”

তিনি বলেন, বৃহস্পতিবার বিকাল ৩টা থেকে শুরু হবে কনসার্ট, চলবে রাত সাড়ে ১১টা পর্যন্ত।

প্রতিমন্ত্রী বলেন, “যারা অনলাইন রেজিস্ট্রেশন করেছেন তারা মাঠে আসবেন। আমরা চাই কোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা যেন না ঘটে। সেভাবে আমরা এখানকার নিরাপত্তার ব্যবস্থা করেছি।

“বাইরে স্ক্রিন থাকবে। যারা রেজিস্ট্রেশন করেননি তারা বাইরে দেখতে পারবেন। রেজিস্ট্রেশন ছাড়া কেউ মাঠে আসতে পারবেন না।”

চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন বলেন, “শতভাগ প্রস্তুতি আমরা গ্রহণ করেছি। পুরো নিরাপত্তার ব্যবস্থা নেয়া হয়েছে। মাঠ ও মাঠের বাইরে মিলিয়ে দুই লাখ লোক সমাগম হতে পারে।”

দীর্ঘদিন পর চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামে কোনো কনসার্ট হতে যাচ্ছে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ স্মরণে ২০১৫ সাল থেকে জয় বাংলা কনসার্ট অনুষ্ঠিত হয়ে আসছে।

এবারের কনসার্ট মাতাবে নয়টি ব্যান্ড। এর মধ্যে আছে আর্টসেল, চিরকুট, ক্রিপটিক ফেইট, লালন, অ্যাভোয়েড রাফা, নেমেসিসের মত জনপ্রিয় ব্যান্ডদল।

কনসার্টকে কেন্দ্র করে প্রস্তুতি অনেকটা শেষ পর্যায়ে বলে জানান আয়োজকরা।

পুরো এম এ আজিজ স্টেডিয়ামকে ঢেলে সাজানো হচ্ছে। মঞ্চ তৈরি, আলোকসজ্জা, সাউন্ড সিস্টেমসহ বিভিন্ন ব্র্যান্ডিংয়ের কাজও চলছে সমানতালে।

আয়োজনের সার্বিক তত্ত্বাবধানে রয়েছে চট্টগ্রাম জেলা প্রশাসন ও চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ।