নিউ জিল্যান্ড সফরের আগে দেশের বাইরে প্রস্তুতি ক্যাম্প

ত্রিদেশীয় সিরিজ ও বিশ্বকাপের জন্য বিদেশে কয়েক দিনের অনুশীলন ক্যাম্প করবে বাংলাদেশ দল।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Sept 2022, 12:47 PM
Updated : 13 Sept 2022, 12:47 PM

ভাদ্র মাসের বৃষ্টি বাংলাদেশ দলের অনুশীলন পরিকল্পনায় বাগড়া দিয়েছে প্রবলভাবে। নিউ জিল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ ও অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য প্রস্তুত হতে তাই ক্রিকেটারদের জন্য অনুশীলনের বিকল্প পথ ভেবে নিয়েছে বিসিবি। নিউ জিল্যান্ড সফরের আগে বিদেশে প্রস্তুতি ক্যাম্প করবে বাংলাদেশ দল।

৩-৪ দিনের এই প্রস্ততি পর্ব কোথায় হবে, তা অবশ্য এখনও চূড়ান্ত করতে পারেনি বিসিবি। বুধবারের মধ্যে তা ঠিক হয়ে যাবে বলে আশা বিসিবি সভাপতি নাজমুল হাসানের।

এবার এশিয়া কাপে গ্রুপ পর্ব থেকে বাংলাদেশ দলের বিদায়ের পর ঠিক করা হয়, ১২ থেকে ১৪ সেপ্টেম্বর তিন দিনের অনুশীলন ক্যাম্প হবে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে। ৩২ ক্রিকেটারকে নিয়ে সেই ক্যাম্প শুরুও হয় সোমবার। তবে বাধা হয়ে দাঁড়ায় প্রকৃতি। প্রথম দিনে তবু বৃষ্টির ফাঁকে কিছু অনুশীলন করা গেছে ম্যাচ পরিস্থিতির মতো করে। মঙ্গলবার একদমই হতে পারেনি। অনুশীলন এ দিন বন্দি ছিল ইনডোরে।

এই তিন দিন ছাড়া আপাতত নিউ জিল্যান্ড সফরের আগে কোনো অনুশীলন সূচি নেই। নিউ জিল্যান্ডে একটু আগেভাগে যাওয়ার যে পরিকল্পনা ছিল দলের, সেটিও হচ্ছে না। ৭ অক্টোবর ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশের প্রথম ম্যাচের আগে অনুশীলনের সময় তাই খুব একটা পাওয়া যাবে না।

বিসিবি সভাপতি মঙ্গলবার মাঠে এসেছিলেন অনুশীলন দেখতে। তা আর দেখা হয়ে ওঠেনি তার। তবে পরে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে তিনি জানালেন, অনুশীলনের বিকল্প ভাবনা নিয়ে আলোচনা সেরে নিয়েছেন তারা।

“যে পরিকল্পনাগুলো ছিল, ওরা একটাও করতে পারছে না। দু-একদিনের মধ্যে ঠিক হবে বলেও মনে হচ্ছে না (আবহাওয়া)। এটা নিয়েই আমরা আসলে বসেছিলাম। আমরা বিকল্প একটা ব্যবস্থা ভেবে দেখছি। ওরা ৩-৪ দিনের জন্য কোথাও গিয়ে খেলতে চায়। যেহেতু সামনে বিশ্বকাপ, এর আগে ত্রিদেশীয় সিরিজ আছে।”

“ত্রিদেশীয় সিরিজের আগেও যে করতে পারবে, সেই সম্ভাবনা নেই। ২ তারিখে (অক্টোবর) ওরা গিয়ে পৌঁছবে। ৩ তারিখ তো বিশ্রাম দিতেই হবে। শুধু ৪ ও ৫ পাবে অনুশীলনের জন্য, ৬ তারিখ থাকবে ঐচ্ছিক (অনুশীলন)। সেজন্য ওরা চাচ্ছিল আগের সময়টায় অনুশীলন করতে। আমরা চেষ্টা করছি, যত দ্রুত সম্ভব ব্যবস্থা করতে যেন অন্য কোথাও গিয়ে ওরা অনুশীলন করতে পারে।”

অস্ট্রেলিয়ায় বিশ্বকাপে সম্ভাব্য উইকেটকে ভাবনায় রেখে অনুশীলন ক্যাম্পের জন্য ভালো ব্যাটিং উইকেট খোঁজা হচ্ছে বলে জানালেন বিসিবি সভাপতি।

“আসলে যে দেশে যাচ্ছি, ওদের অবস্থাও তো জানতে হবে। আমরা যে সুযোগ-সুবিধা চাচ্ছি, ওরা যদি না দিতে পারে, তাহলে তো গিয়ে লাভ হচ্ছে না। আমাদের কতগুলো সুনির্দিষ্ট চাহিদা আছে, সেগুলো যদি পূরণ করতে পারে, তাহলেই আমরা যাব।

“আমরা ভালো উইকেট খুঁজছি। ভালো উইকেটই হতে হবে। আজকে আমরা এখানে বসে সিদ্ধান্ত নিলাম। অলরেডি আমরা ২-৩টা দেশের সঙ্গে কথা বলছি। আমার ধারণা, কালকের মধ্যে আমরা জেনে যাব।”

সব ঠিকঠাক থাকলে ২২ থেকে ২৫ সেপ্টেম্বর বা এটির কাছাকাছি কোনো একটা সময়ে হবে এই ক্যাম্প।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক