ভুল সময়ে আউট হয়েছি: তামিম

রান তাড়ায় অস্ট্রেলিয়াকে হারিয়ে দেওয়ার মতো অবস্থায় কখনও যেতে পারেনি বাংলাদেশ। তবে বেশ কয়েকবার সম্ভাবনার হাওয়া বইতে না বইতেই গেছে থেমে। সেটির দায় ব্যাটসম্যানদেরই দিচ্ছেন তামিম ইকবাল। কাঠগড়ায় দাঁড় করাচ্ছেন নিজেকেও।

ক্রীড়া প্রতিবেদক নটিংহ্যাম থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 June 2019, 05:31 AM
Updated : 21 June 2019, 09:27 AM

বাংলাদেশ নিজেদের ওয়ানডে ইতিহাসের সর্বোচ্চ রান করেছে বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার বিপক্ষে ট্রেন্ট ব্রিজে। তবে ৩৩৩ রান করেও জয় ধরা দেয়নি। অস্ট্রেলিয়া যে করেছিল ৩৮১।

শুরুতে সৌম্য সরকারকে রান আউটে হারানোর পর দ্বিতীয় উইকেটে তামিম ও সাকিব আল হাসান গড়েন ৭৯ রানের জুটি। এই জুটি যখন নিয়ন্ত্রণ ভালোভাবে নিতে শুরু করেছেন, সাকিব আউট হয়ে যান ৪১ বলে ৪১ করে।

বড় রান তাড়ায়ও একটু সময় নিয়ে নিজের মতো করে খেলেছেন তামিম। ফিফটি করেন ৬৫ বলে। এরপর যখন তার আরও বড় ইনিংস খেলার কথা, উল্টো ৬২ রানে মিচেল স্টার্কের বল টেনে আনেন স্টাম্পে। এরপর মাহমুদউল্রাহ ও মুশফিকুর রহিমের জুটির সময়ও জয়টা অসম্ভব মনে হয়নি। তবে সেই সম্ভাবনা বাস্তবে রূপ পায়নি এই জুটিতেও।

এই ম্যাচের আগে বাংলাদেশ কখনও ওয়ানডে ৩৩০ রানের বেশি করতে পারেনি। ৩৮২ রান তাড়ায় জয় তাই ছিল অসম্ভরের কাছাকাছি। তবে রান তাড়ার সম্ভাব্য একটি ছবি এঁকেছিল দল, জানালেন তামিম।

“বড় স্কোর রান তাড়ার অভিজ্ঞতা আমাদের খুব বেশি নেই। আমি যেটা করছিলাম যে স্কোরবোর্ডের দিকে তাকাচ্ছিলাম না। চেষ্টা করছিলাম যে ৩০ ওভার পর যদি ১৮০-২০০ রানের মধ্যে থাকি, তাহলে শেষ ২০ ওভারে সুযোগ নিতে পারি। আগেই বেশি আগ্রাসী হতে গিয়ে উইকেট হারিয়ে যদি খেলা নষ্ট করে দেই, তাহলে কিছুই হবে না। এই ৩৩০-৩৪০ রানও হতো না। পরিকল্পনা ছিল শেষ ২০ ওভারে ১৭০-১৮০ করার, টি-টোয়েন্টিতে যেটি অনেক সময়ই হয়ে থাকে।”

তবে সেই সম্ভাব্য ছবি নষ্ট হয়ে গেছে নিজেদের ভুলেই, অকপট স্বীকারোক্তি এই ওপেনারের।

“ঝামেলা হয়েছে যে, ভুল সময়ে আমি আউট হয়ে গেলাম। সাকিব আর আমার জুটি ভালো হচ্ছিল, সেও ভুল সময়ে আউট হলো। আমরা ভালো খেলেছি, তবে আরও ভালো হতে পারত যদি আমরা ভুল সময়ে উইকেট না হারাতাম।”