দক্ষিণ আফ্রিকার বিশ্বকাপ দলে নরকিয়া-শামসি

আন্তর্জাতিক অভিজ্ঞতা বলতে কেবল চারটি ওয়ানডে। এইটুকু সুযোগেই আনরিক নরকিয়া সম্ভাবনার ছাপ রেখেছেন গতিময় ও আগ্রাসী বোলিংয়ে। যা তাকে পাইয়ে দিল বিশ্বকাপের টিকেট। ২৫ বছর বয়সী এই ফাস্ট বোলারের সঙ্গে দক্ষিণ আফ্রিকার বিশ্বকাপ স্কোয়াডে আছেন দলে অনিয়মিত চায়নাম্যান বোলার তাবরাইজ শামসিও।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 April 2019, 12:39 PM
Updated : 30 May 2019, 08:27 AM

দক্ষিণ আফ্রিকার দল ঘোষণার আগে অবশ্য আলোচনা বেশি ছিল হাশিম আমলাকে নিয়ে। দেশের ইতিহাসের অন্যতম সেরা ব্যাটসম্যান বেশ কিছুদিন ধরেই নেই নিজের সেরা চেহারায়। তার জায়গায় সম্ভাবনাময় রিজা হেনড্রিকসকে সুযোগ দেওয়া নিয়ে ছিল আলোচনা। তবে শেষ পর্যন্ত আমলার অভিজ্ঞতায় ভরসা রেখেছে দক্ষিণ আফ্রিকা।

এই বিশ্বকাপ দিয়েই হয়তো ওয়ানডে ক্রিকেটকে বিদায় জানাবেন আমলা। দলে থাকা ইমরান তাহির ও জেপি দুমিনি আগেই ঘোষণা করেছেন, বিদায় জানাবেন বিশ্বকাপ দিয়ে।

দলে জায়গা পাননি পেস বোলিং অলরাউন্ডার ক্রিস মরিস। যদিও সবশেষ ওয়ানডে খেলেছেন তিনি গত বছরের ফেব্রুয়ারিতে, তবে টি-টোয়েন্টি দলে ছিলেন নিয়মিত মুখ। এখন খেলছেন আইপিএলে। অলরাউন্ড সামর্থ্যের কারণে তাকে দলে রাখা হবে বলে ভাবা হচ্ছিল। কিন্তু দক্ষিণ আফ্রিকার নির্বাচকরা পেস বোলিং অলরাউন্ডার হিসেবে আন্দিলে ফেলুকোয়ায়োর সঙ্গে বেছে নিয়েছেন ডোয়াইন প্রিটোরিয়াসকে।

এই দুজনের সঙ্গে কাগিসো রাবাদা, ডেল স্টেইন, নরকিয়া ও লুঙ্গি এনিগিডিকে নিয়ে দক্ষিণ আফ্রিকার পেস আক্রমণ দুর্দান্ত।

দলে একমাত্র কিপার কুইন্টন ডি কক। প্রয়োজনে কাজ চালাবেন ডেভিড মিলার। মাত্র ৯ ওয়ানডে খেলেই ব্যাটিংয়ের অন্যতম ভরসা হয়ে ওঠা রাসি ফন ডান ডাসেন আছেন বিশ্বকাপ দলে।

দক্ষিণ আফ্রিকার বিশ্বকাপ দল: ফাফ দু প্লেসি (অধিনায়ক), হাশিম আমলা, কুইন্টন ডি কক, জেপি দুমিনি, এইডেন মারক্রাম, ডেভিড মিলার, লুঙ্গি এনগিডি, আরনিক নরকিয়া, আন্দিলে ফেলুকোয়ায়ো, ডোয়াইন প্রিটোরিয়াস, কাগিসো রাবাদা, তাবরাইজ শামসি, ডেল স্টেইন, ইমরান তাহির, রাসি ফন ডার ডাসেন।