গিল-কোহলির আক্ষেপের ম্যাচে শ্রেয়াসের ব্যাটে ঝড়

কোনো ব্যাটসম্যানের সেঞ্চুরি ছাড়াই সাড়ে তিনশ ছাড়াল ভারত।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Nov 2023, 01:39 PM
Updated : 2 Nov 2023, 01:39 PM

দারুণ জুটিতে দলকে শক্ত ভিত গড়ে দিলেন শুবমান গিল ও বিরাট কোহলি। দুজনই জাগালেন সেঞ্চুরির সম্ভাবনা। কিন্তু ছুঁতে পারলেন না কেউই। দুজনের পর আশি ছুঁয়ে থামলেন শ্রেয়াস আইয়ারও। কোনো সেঞ্চুরি না হলেও শ্রীলঙ্কার বিপক্ষে বড় সংগ্রহই দাঁড় করাল ভারত। 

মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে বৃহস্পতিবার ৮ উইকেটে ৩৫৭ রান করেছে ভারত। স্রেফ ৮ রানের জন্য সেঞ্চুরি করতে পারেননি গিল। কোহলি ১২ ও শ্রেয়াস থেমেছেন শতক থেকে ১৮ রান দূরে। 

বিশ্বকাপ তো বটেই, ওয়ানডেতেও কোনো সেঞ্চুরি ছাড়া এটিই তাদের সর্বোচ্চ দলীয় সংগ্রহ। গত অগাস্টে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে কোনো ব্যাটসম্যানের শতক ছাড়াই ৩৫১ রান করেছিল ভারত। সেদিন গিল খেলেছিলেন ৮৫ রানের ইনিংস। 

বিশ্বকাপে গত আসরে পাকিস্তানের বিপক্ষে কোনো ব্যাটসম্যানের সেঞ্চুরি ছাড়াই ৮ উইকেটে ৩৪৮ রান করেছিল ইংল্যান্ড। সেটি ছাপিয়ে গেল ভারত।

বৈশ্বিক এই টুর্নামেন্টে এবারই প্রথম কোনো দলের তিন ব্যাটসম্যান ৮০ পেরিয়েও আউট হলেন সেঞ্চুরির আগে। ওয়ানডেতে এর আগে স্রেফ দুইবার হয়েছে এমন। সবশেষ ২০০৫ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ভারতই করেছে এটি। 

ভারতের ব্যাটসম্যানদের দাপটের দিন ৮০ রান খরচায় ৫ উইকেট নেন দিলশান মাদুশানকা। বিশ্বকাপে সবচেয়ে খরুচে ৫ উইকেট এটি। গত আসরে পাকিস্তানের বিপক্ষে ৫ উইকেটের জন্য ৭৫ রান দেন মুস্তাফিজুর রহমান।

অথচ টস হেরে ব্যাটিংয়ে নামা ভারতকে শুরুতেই চাপে ফেলে দেন ২৩ বছর বয়সী মাদুশানকা। দ্বিতীয় বলেই তার দারুণ এক ডেলিভারিতে বোল্ড ছন্দে থাকা রোহিত শার্মা। এরপর গিল, কোহলিকেও শুরুতে তেমন রান করতে দেননি তিনি।

রোহিতের মতো গিল, কোহলিও ফিরতে পারতেন অল্পেই। দুজনকেই ইনিংসের শুরুতে জীবন দেন শ্রীলঙ্কার ফিল্ডাররা। সুযোগ কাজে লাগাতে কোনো ভুল করেননি ভারতের দুই তারকা ব্যাটসম্যান।

দুজন মিলে গড়েন ১৮৯ রানের জুটি। ত্রিশতম ওভারে গিলকে ড্রেসিং রুমে পাঠিয়ে জুটি ভাঙেন মাদুশানকা। ১১ চার ২ ছক্কায় ৯২ বলে ৯২ রান করেন তরুণ ওপেনার। নিজের পরের ওভারে কোহলিকেও ফেরান মাদুশানকা।

৯৪ বলের ইনিংসে ১১ চার মারেন কোহলি। চলতি বিশ্বকাপে এ নিয়ে তৃতীয়বার ৮০ পেরিয়েও সেঞ্চুরির আগে থামলেন কোহলি। প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে তিনি করেন ৮৫ রান। পরে নিউ জিল্যান্ড ম্যাচে স্রেফ ৫ রানের জন্য হয়নি সেঞ্চুরি। 

গিল-কোহলি ফেরার পর ঝড় তোলেন শ্রেয়াস। ৩ চারের সঙ্গে ৬টি ছক্কায় স্রেফ ৫৬ বলে ৮২ রান করেন ২৮ বছর বয়সী ব্যাটসম্যান। সেঞ্চুরির সম্ভাবনা তৈরি হলেও মাদুশানকার বলে আউট হয়ে ফেরেন তিনিও।

শেষ দিকে রবীন্দ্র জাদেজার ২৪ বলে ৩৫ রানের ক্যামিওর সৌজন্যে সাড়ে তিনশ পার হয় ভারত।