আইপিএলে সাকিব-লিটনদের অধিনায়ক নিতিশ রানা

শ্রেয়াস আইয়ারের চোটে কেকেআরের অন্তর্বর্তীকালীন অধিনায়কের দায়িত্ব দেওয়া হয়েছে এই মিডল-অর্ডার ব্যাটসম্যানকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 March 2023, 02:24 PM
Updated : 27 March 2023, 02:24 PM

পিঠের চোট থেকে সেরে ওঠার লড়াই চলছে শ্রেয়াস আইয়ারের। আইপিএলের প্রথম দিকে অন্তত তাকে পাওয়ার সম্ভাবনা নেই কলকাতা নাইট রাইডার্সের। এই সময়ের জন্য তাই দলের নেতৃত্বভার নিতিশ রানার কাঁধে তুলে দিয়েছে ফ্র্যাঞ্চাইজিটি।

২৯ বছর বয়সী রানাকে অন্তর্বর্তীকালীন অধিনায়ক হিসেবে দায়িত্ব দেওয়ার বিষয়টি সোমবার বিবৃতিতে জানায় দুইবারের চ্যাম্পিয়ন কলকাতা।

রানার সঙ্গে অধিনায়ক হওয়ার বিবেচনায় ছিলেন ২০১২ সাল থেকে কলকাতার হয়ে খেলা ওয়েস্ট ইন্ডিজের সুনিল নারাইনও। আইএল টি-টোয়েন্টির উদ্বোধনী আসরে আবু ধাবি নাইট রাইডার্সকে নেতৃত্ব দিয়েছিলেন তিনি। এক জয় ও ৮ হারে তলানিতে থেকে তারা শেষ করে ছয় দলের টুর্নামেন্টটি।

সব বিবেচনায় নিয়ে সৈয়দ মুশতাক আলি ট্রফিতে দিল্লিকে ১২ ম্যাচে নেতৃত্ব দেওয়া রানাকে শেষ পর্যন্ত বেছে নেয় কলকাতা। মিডল অর্ডার এই ব্যাটসম্যান ২০১৮ সাল থেকে কলকাতার হয়ে খেলছেন। এখন পর্যন্ত ৭৪ ম্যাচ খেলে ১৩৫.৬১ স্ট্রাইক রেটে করেছেন ১ হাজার ৭৪৪ রান।

গত আসরে কলকাতার দ্বিতীয় সর্বোচ্চ ৩৬১ রান সংগ্রাহক ছিলেন রানা। সর্বোচ্চ ৪০১ রান করেছিলেন শ্রেয়াস। দল হিসেবে গতবার ভালো করতে পারেনি কলকাতা। সপ্তম হয়ে শেষ করে আসর।

এই দলের হয়েই প্রথমবার আইপিএলে খেলার হাতছানি লিটন কুমার দাসের সামনে। গত ডিসেম্বরে নিলামে বাংলাদেশের কিপার-ব্যাটসম্যানকে ভিত্তিমূল্য ৫০ লাখ রুপিতে দলে নেয় কলকাতা। অভিজ্ঞ অলরাউন্ডার সাকিব আল হাসানকেও তারা দলে ভেড়ায় ভিত্তিমূল্য দেড় কোটি রুপিতে।

তবে আয়ারল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের সিরিজের জন্য এবার আইপিএলে শুরু থেকে খেলতে পারবেন না সাকিব ও লিটন। ৪ এপ্রিল শুরু হতে যাওয়া মিরপুর টেস্ট শেষেই তাই যেতে হবে তাদেরকে।

আগামী শুক্রবার শুরু হবে আইপিএলের ষোড়শ আসর। পরদিন পাঞ্জাব কিংসের বিপক্ষে মাঠে নামবে কলকাতা।