আফগানিস্তান বিশ্বকাপ দলে রাসুলি-কাইস

প্রথমবারের মতো টি-টোয়েন্টি দলে ডাক পেয়েছেন তরুণ পেসার মোহাম্মদ সেলিম।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Sept 2022, 01:29 PM
Updated : 15 Sept 2022, 01:29 PM

এশিয়া কাপের দল থেকে বেশ কয়েকটি পরিবর্তন এনে টি-টোয়েন্টি বিশ্বকাপের স্কোয়াড সাজিয়েছে আফগানিস্তান। দলে ফিরেছেন টপ অর্ডার ব্যাটসম্যান দারবিশ রাসুলি ও লেগ স্পিনার কাইস আহমেদ।

আগামী অক্টোবর-নভেম্বরে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় আসরের জন্য বৃহস্পতিবার ১৫ সদস্যের দল ঘোষণা করেছে আফগানিস্তান। আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের অপেক্ষায় থাকা পেসার মোহাম্মদ সেলিমকেও রাখা হয়েছে দলে।

আফগানদের এশিয়া কাপের দল থেকে বাদ পড়েছেন পাঁচ জন- সামিউল্লাহ শিনওয়ারি, হাশমতউল্লাহ শাহিদি, করিম জানাত, নুর আহমেদ ও আফসার জাজাই। রিজার্ভ হিসেবে শরাফুদ্দিন আশরাফ, গুলবাদিন নাইব ও রহমত শাহর সঙ্গে অবশ্য রাখা হয়েছে জাজাইকে।

জাতীয় দলে সেভাবে সুযোগ না মিললেও বিশ্বজুড়ে টি-টোয়েন্টি লিগগুলোয় ভালোই চাহিদা কাইসের। বিপিএল, বিগ ব্যাশ, সিপিএল, এলপিএল, টি-টোয়েন্টি ব্লাস্টে খেলেছেন ২২ বছর বয়সী এই রিস্ট স্পিনার। সংযুক্ত আরব আমিরাতের নতুন টি-টোয়েন্টি লিগেও দল পেয়েছেন তিনি।

২০২০ সালে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে পা রাখেন কাইস। আফগান দলে রশিদ খানের মতো অভিজ্ঞ লেগ স্পিনার থাকায় তার সুযোগ মেলে খুব কমই। দেশের হয়ে দুই টি-টোয়েন্টির সবশেষটি খেলেন তিনি গত মার্চে বাংলাদেশ সফরে। এই সংস্করণে তার উইকেট ৪টি।

একটি করে টেস্ট ও ওয়ানডে খেলার অভিজ্ঞতাও আছে কাইসের। স্বীকৃত টি-টোয়েন্টিতে ১২৫ ম্যাচ খেলেছেন তিনি। ওভার প্রতি সাতের একটু বেশি রান দিয়ে নামের পাশে উইকেট ১৪৩টি।

আফগানিস্তানের ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্ট শাপেজা ক্রিকেট লিগের গত আসরে যৌথভাবে সর্বোচ্চ উইকেট শিকারি ছিলেন কাইস। তার সঙ্গে সমান ১৪ উইকেট ছিল জিয়া-উর-রহমানের। এই পারফরম্যান্সে নির্বাচকদের নজর কাড়েন কাইস।

অস্ট্রেলিয়ার পেস সহায়ক উইকেটের কথা মাথায় রেখেই মূলত সেলিমকে দলে রেখেছে আফগানিস্তান। গত জানুয়ারিতে নেদারল্যান্ডসের বিপক্ষে ওয়ানডে সিরিজের দলে ডাক পেলেও কোনো ম্যাচ খেলা হয়নি তার। এবার ডাক মিলেছে আরেক সংস্করণে।

শাপেজা লিগে ৯ ম্যাচে ১১ উইকেট নেন তিনি ওভার প্রতি স্রেফ ৬.৩৫ রান দিয়ে।

আঙুল ভেঙে যাওয়ায় এশিয়া কাপের দলে ছিলেন না রাসুলি। আফগানিস্তানের প্রধান নির্বাচক নুর মালিকজাই নিশ্চিত করেছেন, ডানহাতি এই ব্যাটসম্যানের চোট সেরে গেছে।

গত মার্চে বাংলাদেশের বিপক্ষে মিরপুরে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অভিষেক হয় রাসুলির। এই সংস্করণে ৪ ম্যাচের সবশেষটি খেলেন তিনি জুনে, জিম্বাবুয়ে সফরে।

জাতীয় দলে এখনও নিজেকে সেভাবে মেলে ধরতে পারেননি ২২ বছর বয়সী রাসুলি। ৪ ম্যাচে রান করেছেন মোটে ৩৪। স্বীকৃত টি-টোয়েন্টিতে ৩২ ম্যাচ খেলে ৬ ফিফটি ও ১৩৬.০৭ স্ট্রাইক রেটে তার রান ৬৯৭।

এবারের এশিয়া কাপে দুর্দান্ত পারফরম্যান্স দেখায় আফগানিস্তান। গ্রুপ পর্বে শ্রীলঙ্কা ও বাংলাদেশকে হারিয়ে দেয় তারা। সুপার ফোরে পাকিস্তানের বিপক্ষে নাটকীয় ম্যাচে হেরে যায় আফগানরা।

বিশ্বকাপে মোহাম্মদ নবির নেতৃত্বাধীন আফগানিস্তানের প্রথম ম্যাচ আগামী ২২ অক্টোবর। পার্থে ইংল্যান্ডের মুখোমুখি হবে তারা।

আফগানিস্তান দল: রহমানউল্লাহ গুরবাজ, নাজিবউল্লাহ জাদরান, কাইস আহমেদ, হজরতউল্লাহ জাজাই, উসমান গনি, মোহাম্মদ নবি (অধিনায়ক), মুজিব উর রহমান, ইব্রাহিম জাদরান, দারবিশ রাসুলি, আজমতউল্লাহ ওমরজাই, মোহাম্মদ সেলিম, ফজলহক ফারুকি, ফরিদ আহমাদ, নাভিন-উল-হক ও রশিদ খান।

রিজার্ভ: আফসার জাজাই, শরাফুদ্দিন আশরাফ, গুলবাদিন নাইব, রহমত শাহ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক