বিধ্বংসী সেঞ্চুরিতে জয়সওয়ালের ‘প্রথম’

স্বীকৃত টি-টোয়েন্টিতে প্রথম সেঞ্চুরির স্বাদ পেলেন বাঁহাতি এই ব্যাটসম্যান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 April 2023, 04:32 PM
Updated : 30 April 2023, 04:36 PM

৯২ রান থেকে পরপর দুই বলে বাউন্ডারি মেরে পরম আকাঙ্ক্ষিত ঠিকানায় পৌঁছে গেলেন যাশাসবি জয়সওয়াল। ব্যাট-হেলমেট দুই হাতে আকাশের দিকে উঁচিয়ে ধরে চোখ জোড়া বন্ধ করে ফেললেন স্বস্তির নিঃশ্বাস। স্বীকৃতি টি-টোয়েন্টিতে প্রথম সেঞ্চুরি বলে কথা!

ওয়াংখেড়ে স্টেডিয়ামে রোববার মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে রাজস্থান রয়্যালসের হয়ে তিন অঙ্কের উষ্ণ ছোঁয়া পান জয়সওয়াল। ইনিংস শুরু করতে নেমে শেষ ওভারে ফেরার সময় তার নামের পাশে জ্বলজ্বল করছিল ১২৪ রান। বাঁহাতি এই ব্যাটসম্যানের ৬২ বলের ইনিংস সাজানো ৮ ছক্কা ও ১৬ চারে।

শুধু চার-ছয় মেরেই ১১২ রান তুলেছেন জয়সওয়াল। আইপিএলে ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে যা সর্বোচ্চ। ২০১৮ সালে সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে ১২৮ রানের ইনিংস খেলার পথে ১৫ চার ও ৭ ছক্কায় বাউন্ডারি থেকে ১০২ রান নেন রিশাভ পান্ত।

সব মিলিয়ে আইপিএলে এক ইনিংসে বাউন্ডারি থেকে সর্বোচ্চ রানের তালিকায় জয়সওয়ালের অবস্থান যুগ্মভাবে তৃতীয়। ২০১৩ সালে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোরের হয়ে টি-টোয়েন্টি ইতিহাসের সর্বোচ্চ ১৭৫ রানের ইনিংসে ১৩ চার ও ১৭ ছক্কায় বাউন্ডারি থেকে ১৫৪ রান নেন ক্রিস গেইল। ২০০৮ সালে টুর্নামেন্টের ইতিহাসের প্রথম ম্যাচে ১৫৮ রান করার পথে বাউন্ডারি থেকেই ১১৮ রান নেন ব্রেন্ডন ম্যাককালাম। ২০১৬ সালে ১২৯ রানের ইনিংসে বাউন্ডারি থেকে জয়সওয়ালের সমান ১১২ নেন এবি ডি ভিলিয়ার্স।

আগের ৫১ টি-টোয়েন্টি ম্যাচে জয়সওয়ালের সর্বোচ্চ ছিল ৭৭ রান। চলতি আইপিএলে চেন্নাই সুপার কিংসের বিপক্ষে গত বৃহস্পতিবার ইনিংসটি খেলেন ২১ বছর বয়সী এই ক্রিকেটার।

পরের ম্যাচেই সেই ইনিংস ছাড়িয়ে গেলেন তিনি। তার সৌজন্যে আইপিএলের এবারের আসর দেখল তৃতীয় সেঞ্চুরি। সানরাইজার্স হায়দরাবাদের হয়ে হ্যারি ব্রুকের পর শতকের স্বাদ পেয়েছিলেন কলকাতা নাইট রাইডার্সের ভেঙ্কাটেশ আইয়ার।

মুম্বাইয়ের বিপক্ষে এদিন মুখোমুখি হওয়া চতুর্থ বলে ক্যামেরন গ্রিনকে ছক্কা মেরে ডানা মেলে দেন জয়সওয়াল। সেই যে শুরু, এরপর কেবল ছুটে চলেন তিনি। পরের ওভারে জফ্রা আর্চারকে গ্যালারিতে আছড়ে ফেলেন এই তরুণ।

পঞ্চম ওভারে রাইলি মেরেডিথের ওভারে চারটি চার মারেন জয়সওয়াল। বিস্ফোরক ব্যাটিংয়ে ৩২ বলে ফিফটি স্পর্শ করেন তিনি।

পঞ্চাশের পর রানের গতি আরও বাড়িয়ে দেন জয়সওয়াল। তার সামনে বল ফেলার যেন জায়গাই খুঁজে পাচ্ছিল না মুম্বাইয়ের বোলাররা। পরের পঞ্চাশ রান তুলতে তার লাগে কেবল ২১ বল।

৫৩ বলে টি-টোয়েন্টি ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি করা জয়সওয়াল নিজের ইনিংসকে এগিয়ে নেন আরও। আর্চারকে টানা দুই ছক্কার পর আরশাদ খানকে মারেন পরপর দুই চার।

জয়সওয়ালের নৈপুণ্যে ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২১২ রান করে রাজস্থান। দলটির অর্ধেকের বেশি রানই করেন এই ওপেনার। বাকি ব্যাটসম্যানদের মধ্যে ২০ রানও করতে পারেননি কেউ।