চোট পেলেও রুটকে ব্যাটিংয়ে পাওয়ার আশায় ইংল্যান্ড

ভারতের বিপক্ষে বিশাখাপাত্নাম টেস্টের তৃতীয় দিনে চোট পেয়ে মাঠের বাইরে চলে যান জো রুটঅ

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Feb 2024, 04:15 PM
Updated : 4 Feb 2024, 04:15 PM

সকালে অনুশীলনের সময় একবার জো রুটের আঙুলে লেগেছিল বল। পরে খেলা শুরু হলে ফিল্ডিংয়ের সময় ফের চোট পান ইংলিশদের সবচেয়ে বড় ব্যাটিং ভরসা। এতে দ্বিতীয় ইনিংসে তার ব্যাটিং নিয়ে জাগে শঙ্কা। তবে দীর্ঘ দিনের সতীর্থ জেমস অ্যান্ডারসন আশাবাদী, ব্যাটিংয়ে নামবেন রুট।

চোটের কারণে ভারতের বিপক্ষে বিশাখাপাত্নাম টেস্টের তৃতীয় দিন বেশিরভাগ সময় মাঠের বাইরে ছিলেন রুট। এতে তার ব্যাটিং করতে পারা নিয়ে জাগে শঙ্কা। ৩৯৯ রানের লক্ষ্য তাড়ায় ১ উইকেটে ৬৭ রান নিয়ে দিন শেষ করে ইংল্যান্ড। চতুর্থ দিনে রুটের ব্যাটিং সফরকারীদের জন্য গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়াতে পারে।

তৃতীয় দিনের অষ্টম ওভারে ডানহাতের কনিষ্ঠাতে চোট পান রুট। অ্যান্ডারসনের ডেলিভারি শ্রেয়াস আইয়ারের ব্যাটের কানায় লেগে যায় তার দিকে। ক্যাচের চেষ্টায় হাত বাড়িয়ে দিলে আঙুলে লাগে বল। ব্যথায় কাতরাতে দেখা যায় রুটকে।

এরপর মাঠ ছাড়েন তিনি। ভারতের দ্বিতীয় ইনিংসের সময় আর মাঠে নামেননি। এতে ইংল্যান্ড হারায় বিকল্প একজন বোলার। অবশ্য তাতে খুব একটা সমস্যা হয়নি। তিন স্পিনার টম হার্টলি, রেহান আহমেদ ও শোয়েব বাশির মিলে ঠিকই সামলে নেন। দ্বিতীয় ইনিংসে ভারতকে ২৫৫ রানে গুটিয়ে দেওয়ার পথে তিন স্পিনার মিলে নেন ৮ উইকেট।

বাকি দুই উইকেট নেওয়া অ্যান্ডারসন দিনের খেলা শেষে সংবাদ সম্মেলনে বলেন, সতর্কতার অংশ হিসেবে মাঠের বাইরে রাখা হয়েছিল রুটকে।

“তার আঙুলের অবস্থা খুব একটা ভালো নয়। আজকে সকালে অনুশীলনের সময় সে আঙুলে ব্যথা পেয়েছিল এবং ফিল্ডিং সময় আবার। সে যখন ব্যাট করবে তখন যেন যতটা সম্ভব ভালো থাকে এটাই নিশ্চিত করা হচ্ছে। আশা করি আগামীকাল সে সুস্থ হয়ে মাঠে ফিরবে এবং ব্যাট ধরার মতো ভালো অবস্থায় থাকবে।”

“আমার মনে হয় না উদ্বেগের কিছু আছে। তাকে যতটা সম্ভব ভালো রাখার চেষ্টা করা হচ্ছে। বাহ্যিক আঘাতের জন্য ঝুঁকি নেওয়ার কোনো অর্থ নেই, ম্যাচের মাঝে এটাকে (চোট) আরও ঝুঁকিপূর্ণ করে তোলার কোনো মানে নেই। তাই নিশ্চিত করা হচ্ছে সে ব্যাটিং করতে যথেষ্ট ভালো অবস্থায় আছে।”

জয়ের জন্য শেষ দুই দিনে ইংল্যান্ডের দরকার ৩৩২ রান, ভারতের চাই ৯ উইকেট। প্রথম ম্যাচ জিতে পাঁচ টেস্টের সিরিজে ১-০তে এগিয়ে আছে সফরকারীরা।