৬ বছর পর বাংলাদেশে কোহলি-রোহিতরা

তিন ওয়ানডে ও দুই টেস্টের সিরিজ খেলতে ঢাকায় পা রেখেছে ভারতীয় দলের প্রথম ভাগ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Dec 2022, 02:33 PM
Updated : 1 Dec 2022, 02:33 PM

ক্রিকেট বিশ্বের নানা বাস্তবতায় ভারতের সফর যে কোনো দেশের জন্যই বড় কিছু। দীর্ঘ সময় পর সেই দলকে নিজেদের আঙিনায় পেল বাংলাদেশ। দুই টেস্ট ও তিন ওয়ানডের সিরিজ খেলতে ভারতীয় দলের প্রথম ভাগ এখন ঢাকায়। 

বৃহস্পতিবার সন্ধ্যায় পৌনে ৭টায় ঢাকা বিমানবন্দরে পা রাখে রোহিত শর্মার নেতৃত্বে ভারতের ওয়ানডে দলের প্রথম অংশ। সাপোর্ট স্টাফসহ ৩০ জনের এই বহর আসে মুম্বাই থেকে। বিমানবন্দরে ফুল দিয়ে স্বাগত জানানো হয় তাদের। 

এছাড়াও নিউ জিল্যান্ড সফর শেষে ছোট দুই ভাগে আরও কয়েকজনের আসার কথা বৃহস্পতিবার রাতে ও শুক্রবার।

সবশেষ ২০১৬ সালে বাংলাদেশে এশিয়া কাপ টি-টোয়েন্টি খেলে গেছে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ভারতীয় দল। এবারের মতো সেবারও ছিলেন রোহিত, বিরাট কোহলি, শিখর ধাওয়ানরা। এই তিনজন ছাড়া সেই দলের আর কেউ নেই এবার। 

দ্বিপাক্ষিক সিরিজে ভারত সবশেষ এখানে খেলে গেছে ২০১৫ সালের জুনে। সেবার একমাত্র টেস্ট ড্র হয় ফতুল্লায়। পরে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ভারতকে হারিয়ে স্মরণীয় সাফল্য পায় বাংলাদেশ। 

ভারতের এবারের সফর শুরু ওয়ানডে দিয়ে। রোববার মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে শুরু ওয়ানডে সিরিজ। দ্বিতীয় ওয়ানডে বুধবার। এরপর তৃতীয় ওয়ানডে চট্টগ্রামে ১০ ডিসেম্বর। আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের অংশ নয় এই সিরিজ। 

ওয়ানডে শেষে চট্টগ্রামেই টেস্ট সিরিজ শুরু ১৪ ডিসেম্বর থেকে। ২২ ডিসেম্বর থেকে মিরপুরে দ্বিতীয় টেস্ট। এই সিরিজ আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। 

টেস্ট চ্যাম্পিয়নশিপের গত আসরের ফাইনালিস্ট ভারত এবার এখনও পর্যন্ত আছে পয়েন্ট তালিকার চার নম্বরে, বাংলাদেশ আছে নয়ে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক