টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথমবার কানাডা

আমেরিকা অঞ্চলের বাছাইপর্ব থেকে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে জায়গা করে নিল কানাডা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Oct 2023, 07:09 AM
Updated : 8 Oct 2023, 07:09 AM

জিততেই হতো কানাডাকে। বারমুডার প্রয়োজন ছিল স্রেফ হার এড়ানো। কিন্তু সেটি করতে পারেনি তারা। উল্টো অনায়াস জয়ে আগামী বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নিল কানাডা। 

কানাডার হ্যামিল্টনে শনিবার আমেরিকা অঞ্চলের বাছাইয়ের শেষ ম্যাচে বারমুডাকে ৩৯ রানে হারিয়েছে স্বাগতিকরা। ১৮ ওভারে নেমে আসা ম্যাচে ১৩২ রানের লক্ষ্যে ৭ বল বাকি থাকতেই ৯৩ রানে গুটিয়ে গেছে বারমুডা। 

ওপেনার নাভনিত ঢালিওয়াল ৩৮ বলে ৪৫ ও শেষ দিকে নিকোলাস কার্টন ১০ বলে ২৬ রানের ক্যামিও ইনিংসে দলকে লড়াইয়ের পুঁজি এনে দেন। পরে কালিম সানা ৪ রানে ৩ ও নিখিল দত্ত ১৬ রানে ২ উইকেট নিয়ে দলকে জেতান।

ছয় ম্যাচে সমান ৪টি করে জয় পেয়েছে কানাডা ও বারমুডা। বৃষ্টিতে ভেসে গেছে দুই দলেরই একটি করে ম্যাচ। মুখোমুখি সাক্ষাতে দুই দলের জয়ও একটি করে। সমান পয়েন্ট হওয়ায় ভালো নেট রান রেটের সুবাদে বারমুডাকে (২.৪১) পেছনে ফেলে বিশ্বকাপে নাম তুলেছে কানাডা (৩.৯৮)।

২০ দলের ২০২৪ বিশ্বকাপ হবে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে। ১২ দলের জায়গা নিশ্চিত হয়েছে আগেই। স্বাগতিক দুই দেশ, গত বিশ্বকাপের শীর্ষ আট দল- অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নেদারল্যান্ডস, নিউ জিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা এবং র‍্যাঙ্কিংয়ের ভিত্তিতে আফগানিস্তান ও বাংলাদেশ জায়গা পেয়েছে মূল আসরে।

বিভিন্ন আঞ্চলিক বাছাই থেকে আসবে আরও ৮ দল। এরই মধ্যে নিশ্চিত হয়েছে চারটি। ইউরোপিয়ান অঞ্চল থেকে বৃহস্পতিবার বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নিয়েছে আয়ারল্যান্ড, স্কটল্যান্ড। পূর্ব আফ্রিকা অঞ্চল থেকে এসেছে পিএনজি। তালিকায় ১৬তম দল কানাডা।  

এর বাইরে এশিয়া অঞ্চলের বাছাই থেকে দুটি ও আফ্রিকা অঞ্চলের বাছাই থেকে দুটি দল জায়গা পাবে মূল পর্বে।

আগামী ডিসেম্বরের মধ্যে শেষ হবে সব বাছাইপর্ব।

বিশ্বকাপে ২০ দল চারটি গ্রুপে ভাগ হয়ে খেলবে প্রথম রাউন্ডে। প্রতি গ্রুপের শীর্ষ দুটি দল যাবে সুপার এইটে। সেখানে দলগুলি খেলবে দুটি গ্রুপে ভাগ হয়ে। দুই গ্রুপের শীর্ষ দুটি করে দল খেলবে সেমি-ফাইনালে।