‘ভারতে প্রস্তুতি ম্যাচ না থাকায় ভুগতে পারে অস্ট্রেলিয়া’

এই জন্য উত্তরসূরিদের নিয়ে চিন্তিত অস্ট্রেলিয়ার কিংবদন্তি উইকেটকিপার ইয়ান হিলি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Jan 2023, 02:53 PM
Updated : 19 Jan 2023, 02:53 PM

দেশের বাইরে কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে প্রস্তুতি ম্যাচ সফরকারী দলগুলোকে ভালো সহায়তা করে। কিন্তু আসছে ভারত সফরে এমন কোনো ম্যাচ নেই অস্ট্রেলিয়ার। যা বেশ ভাবাচ্ছে ইয়ান হিলিকে। কিংবদন্তি এই উইকেট-কিপারের মতে, প্রস্তুতি ম্যাচ না থাকায় ভুগতে হতে পারে তার উত্তরসূরিদের।

বোর্ডার-গাভাস্কার ট্রফির বর্তমান চ্যাম্পিয়ন ভারত। তাদের মাঠে অস্ট্রেলিয়ার শিরোপা পুনরুদ্ধারের লড়াই শুরু হবে আগামী ৯ ফেব্রুয়ারি, নাগপুর টেস্ট দিয়ে। চার ম্যাচ সিরিজের পরের তিনটি দিল্লি, ধর্মশালা ও আহমেদাবাদে।

ভারতের মাটিতে প্রায় দুই দশক ধরে সিরিজ জেতে না অস্ট্রেলিয়া। সবশেষ তাদের জয় ২০০৪ সালে। কঠিন চ্যালেঞ্জের জন্য তৈরি হতে মূল লড়াইয়ের আগে প্রস্তুতি ম্যাচ অনেক সাহায্য করত দলটিকে।

উসমান খাওয়াজা অবশ্য এর খুব একটা প্রয়োজন দেখেন না। সম্প্রতি তিনি বলেন, মূল ম্যাচের মতো উইকেটে খেলা হয় না প্রস্তুতি ম্যাচগুলো।

তবে খাওয়াজার সঙ্গে একমত নন হিলি। এসইএন রেডিওতে বৃহস্পতিবার তিনি বলেন, খাওয়াজার দরকার না হলেও অন্যদের প্রয়োজন হবে গা গরমের ম্যাচের।

“এটা (প্রস্তুতি ম্যাচের দরকার নেই) ফর্মে থাকা সহজাত ব্যাটসম্যান বলছে। সে স্পিন এমনিতেই ভালো খেলে। সবার প্রস্তুত ম্যাচের দরকার নাও হতে পারে। কিন্তু কারও কারও দরকার হবে।”

“আমরা কীভাবে ক্রিকেটারদের ফর্মে ফেরাব? চার টেস্টের মাঝে কোনো (প্রস্তুতি ম্যাচ) খেলা নেই। তিন ম্যাচ বেঞ্চে বসে থাকা কাউকে দলে ডাকতে হতে পারে, আমাদের সতর্ক থাকতে হবে।”

ভারত সফরে একটি ক্লাব ম্যাচ হলেও খেলবে অস্ট্রেলিয়া, আশায় আছেন সর্বকালের সেরা কিপারদের একজন বলে বিবেচিত হিলি।

“আমি কিছুটা চিন্তিত, তবে খাওয়াজা ও তার মতো ক্রিকেটারদের জন্য তেমন একটা নই, যাদের সহজাত সামর্থ্য রয়েছে। আমরা চাই তারা প্রস্তুতি ম্যাচ খেলুক। কোনো ক্লাব ম্যাচ খেলা যায় কিনা, ভারতের এমন কিছুর ব্যবস্থা আছে কিনা দেখা যেতে পারে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক