ডিসেম্বরের সেরা ব্রুক ও গার্ডনার

বাবর আজম ও ট্রাভিস হেডকে পেছনে ফেলে আইসিসির মাস সেরার স্বীকৃতি পেলেন ইংল্যান্ডের হ্যারি ব্রুক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Jan 2023, 09:00 AM
Updated : 10 Jan 2023, 09:00 AM

প্রথমবারের মতো ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’-এর সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েই বাজিমাত করলেন হ্যারি ব্রুক। পাকিস্তানের বাবর আজম ও অস্ট্রেলিয়ার ট্রাভিস হেডকে পেছনে ফেলে ডিসেম্বর মাসের সেরা পুরুষ ক্রিকেটার নির্বাচিত হলেন ইংল্যান্ডের এই ব্যাটসম্যান। নারীদের সেরা অস্ট্রেলিয়ান অলরাউন্ডার অ্যাশলি গার্ডনার।

গত মাসের সেরা পুরুষ ও নারী ক্রিকেটারের নাম মঙ্গলবার ঘোষণা করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা আইসিসি। গার্ডনার পেছনে ফেলেন নিউ জিল্যান্ডের সুজি বেটস ও ইংল্যান্ডের চার্লি ডিনকে।

পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজের অসাধারণ পারফরম্যান্স ব্রুককে এনে দিয়েছে এই স্বীকৃতি। ইংল্যান্ডের ৩-০তে সিরিজ জয়ে অগ্রণী ভূমিকা রাখেন এই মিডল অর্ডার ব্যাটসম্যান।

স্রেফ একটি টেস্ট খেলার অভিজ্ঞতা নিয়ে পাকিস্তান সফরে যান তিনি। সেঞ্চুরি করেন সিরিজে তিন ম্যাচের প্রতিটিতেই।

২৩ বছর বয়সী ব্যাটসম্যান রাওয়ালপিন্ডিতে খেলেন ১৫৩ ও ৮৭ রানের দুর্দান্ত দুটি ইনিংস। পরের দুই টেস্টে ১০৮ ও ১১১ রানের আরও দুটি অসাধারণ ইনিংস আসে তার ব্যাট থেকে। ৯৩.৬০ গড়ে ৪৬৮ রান করে সিরিজের সর্বোচ্চ স্কোরার ছিলেন তিনিই।

মেয়েদের সেরা হওয়া গার্ডনার ডিসেম্বরে ভারতের বিপক্ষে অস্ট্রেলিয়ার ৪-১-এ জয়ী টি-টোয়েন্টি সিরিজে ব্যাটে-বলে দারুণ পারফরম্যান্সে এই সংস্করণে অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে ওঠেন।

সিরিজে ব্যাট হাতে ৫৭.৫০ গড়ে তিনি করেন ১১৫ রান, অফ স্পিনে উইকেট নেন ৭টি। এর মধ্যে শেষ ম্যাচে ৩২ বলে অপরাজিত ৬৬ রানের ঝড়ো ইনিংসের পর হাত ঘুরিয়ে উইকেট নেন ২টি। ম্যাচের পাশাপাশি সিরিজ সেরার পুরস্কারও ওঠে তার হাতে।

আইসিসির ভোটিং একাডেমি ও ক্রিকেট সমর্থকদের যৌথ ভোটে নির্বাচন করা হয় মাসের সেরা দুই ক্রিকেটার। ভোটিং একাডেমিতে আছেন জ্যেষ্ঠ ক্রীড়া সাংবাদিক, সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকাররা। তারা ভোট দেন ই-মেইলে, আইসিসির নিবন্ধিত সমর্থকদের ভোট দিতে হয় আইসিসির ওয়েবসাইটে।

সেরার রায়ে ভোটিং একাডেমির ভোট বিবেচনায় নেওয়া হয় শতকরা ৯০ ভাগ, সমর্থকদের ভোট বাকি ১০ ভাগ।