হৃদয়ের ব্যাটিং দেখে আত্মবিশ্বাস পেয়েছিলেন শান্ত

বিপিএলে হৃদয়ের সঙ্গে জুটি বেঁধে ব্যাটিংয়ের অভিজ্ঞতা কাজে দিয়েছে বলে মনে করেন শান্ত।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 March 2023, 03:04 PM
Updated : 9 March 2023, 03:04 PM

পরপর দুই ওভারে দুই ওপেনারকে হারিয়ে তখন কিছুটা চাপে দল। অভিষিক্ত একজনের জন্য ওই সময়ে উইকেটে গিয়ে খেলাটা কঠিন, পেয়ে বসতে পারত স্নায়ুচাপ। তবে তৌহিদ হৃদয়ের মাঝে দেখা যায়নি তেমন কিছু। মুখোমুখি পঞ্চম ও ষষ্ঠ বলে তিনি মারেন টানা দুটি চার। পরের ওভারে টানা চারটি চার মেরে ডানা মেলে দেন নাজমুল হোসেন শান্ত। ঝড়ো ফিফটিতে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে বাংলাদেশের জয়ের নায়ক বাঁহাতি এই ব্যাটসম্যান বললেন, হৃদয়ের নির্ভীক ব্যাটিং দেখেই আত্মবিশ্বাস পেয়েছিলেন তিনি। 

চট্টগ্রামে বৃহস্পতিবার ইংল্যান্ডের ১৫৬ রান বাংলাদেশ পেরিয়ে যায় ৬ উইকেট আর ১২ বল হাতে রেখে। তিনে নেমে ৩০ বলে ৮ চারে ৫১ রানের ইনিংস খেলে ম্যাচের সেরা শান্ত। হৃদয় ১৭ বলে ২ চার ও এক ছক্কায় করেন ২৪ রান। 

হৃদয় উইকেটে যান পঞ্চম ওভারের শেষ বলে। তার আগের ওভারে নামেন শান্ত। তৃতীয় উইকেটে তাদের ৩৯ বলে ৬৫ রানের জুটিই সমীকরণ সহজ করে দেয় বাংলাদেশের দলের জন্য । 

এবারের বিপিএলে নজর কাড়া পারফরম্যান্স দেখিয়ে শুরুতে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের দলে ডাক পান হৃদয়। পরে জায়গা পান টি-টোয়েন্টি দলে। ওয়ানডে সিরিজে কোনো ম্যাচে সুযোগ না পেলেও ২০ ওভারের সিরিজে প্রথম সুযোগেই সামর্থ্যের কিছুটা ঝলক তিনি দেখালেন। 

বিপিএলে হৃদয়-শান্ত দুজনই খেলেছেন সিলেট স্ট্রাইকার্সের হয়ে। দলের ইনিংস শুরুর দায়িত্ব ছিল তাদের। জুটি বেঁধে ব্যাটিংয়ের সেই বোঝাপড়া কাজে লেগেছে জাতীয় দলে, ইংল্যান্ড ম্যাচের পর বললেন শান্ত।

"প্রথম ম্যাচ হিসেবে ওর যে অ্যাপ্রোচ ছিল, যে ইন্টেন্ট নিয়ে ও ব্যাটিং করেছে, ওটা দেখেই আমি আত্মবিশ্বাস পেয়েছি। ওকে দেখে কখনও নার্ভাস মনে হয়নি, এরকম একটা বড় দলের বিপক্ষে। আমাদের ওই আত্মবিশ্বাসটা ছিল, কারণ বিপিএলে আমাদের কিছু বড় জুটি ছিল। যখন ও এভাবে শুরু করেছে তখন আমরা শুধু স্বাভাবিক ব্যাটিং করছিলাম।" 

আট বছরের বিরতির পর এই ম্যাচ দিয়ে দেশের হয়ে খেলার সুযোগ পান রনি তালুকদার। লিটন দাসের সঙ্গে ইনিংস শুরু করতে নেমে তিনি করেন ১৪ বলে ৪টি চারে ২১ রান। দলে ফেরা আরেক ব্যাটসম্যান শামীম হোসেনকে নামতে হয়নি ব্যাটিংয়ে। 

দীর্ঘদিন পর দলে ফিরে তাদের মানিয়ে নিতে কোনো সমস্যা হয়নি বলেই মনে করেন শান্ত। 

“আমার মনে হয় দলের পরিবেশ খুবই ভালো। মনে হয় না এতদিন পর তাদের ফিরে আসায় মানিয়ে নিতে কোনো সমস্যা হয়েছে। কারণ বিপিএলে আমরা খেলেছি, ঘরোয়া ক্রিকেটেও একসঙ্গে খেলি। যদিও আন্তর্জাতিক পর্যায়ে। ড্রেসিং রুমে আমাদের খুবই ভালো পরিবেশ। আমার মনে হয় না তাদের কোনো সমস্যা হয়েছে।” 

“এই জিনিসটা আমাদের ড্রেসিং রুমে ভালো। যেই নতুন আসুক তার কখনই মনে হয় না নতুন বা প্রথম এসেছি কিংবা অনেকদিন পর এসেছি।”