বোলিং অস্ত্রে অস্ট্রেলিয়াকে ঘায়েল করতে চায় বাংলাদেশ

প্রবল প্রতাপশালী অস্ট্রেলিয়ার বিপক্ষে ভালো কিছু করতে বোলারদের ওপর ভরসা রাখছেন বাংলাদেশ অধিনায়ক নিগার সুলতানা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 March 2024, 11:57 AM
Updated : 20 March 2024, 11:57 AM

‘বোলিংয়ে আমরা সেরা, এটা সবসময়ই বলতে হবে’- সংবাদ সম্মেলের শেষ দিকে বেশ জোর দিয়েই বললেন নিগার সুলতানা। অস্ট্রেলিয়ার সঙ্গে লড়াইয়ের আগে এমন কথা বলতে আত্মবিশ্বাস লাগে বটে! শুধু বিশ্ব চ্যাম্পিয়ন বলেই নয়, শক্তি-সামর্থ্যে বলা যায় তারা প্রায় পরিপূর্ণ। তবে তাদেরকে ঘায়েল করার বিশ্বাসও আছে বাংলাদেশ অধিনায়কের।

নিগারের ভরসার কারণও বোধগম্য। সাম্প্রতিক সময়ে মেয়েদের ক্রিকেটে বাংলাদেশের সাফল্যের বড় অংশ এসেছে বোলারদের নৈপুণ্যে। স্কোরবোর্ডে লড়াই করার পুঁজি পেলেই প্রতিপক্ষ ব্যাটারদের আটকে রাখার কাজটি দারুণভাবেই করেছেন নাহিদা আক্তার, মারুফা আক্তার, রাবেয়া খানরা।

সবশেষ কয়েক সিরিজে ঘরের মাঠে ভারত ও পাকিস্তান, দেশের বাইরে দক্ষিণ আফ্রিকায় গিয়ে নিজেদের সামর্থ্যের প্রদর্শনী মেলে ধরেছেন বাংলাদেশের বোলাররা।

২০২৩ সালে ১১ ওয়ানডেতে ২০ উইকেট নিয়েছেন নাহিদা৷ দলের সাফল্যে বড় অবদান রেখে আইসিসির বর্ষসেরা ওয়ানডে একাদশেও জায়গা পেয়েছেন অভিজ্ঞ বাঁহাতি স্পিনার। এছাড়া লেগ স্পিনে রাবেয়া নিয়েছে ৯ ম্যাচে ১৪ উইকেট, বেশিরভাগ ম্যাচে একমাত্র পেসার হিসেবে খেলা মারুফা ৯ ম্যাচে নিয়েছেন ১৪ উইকেট।

দলের অন্য দুই স্পিনার ফাহিমা খাতুন ও সুলতানা খাতুনও দলের প্রয়োজনের সময় করেছেন কার্যকর বোলিং। সব মিলিয়ে ব্যাটিংয়ের চেয়ে বোলিং বিভাগের শক্তিতে তুলনামূলক এগিয়ে বাংলাদেশ।

সাম্প্রতিক সময়ে দারুণ পারফর্ম করা নাহিদা, রাবেয়াদের এবার নিতে হবে অস্ট্রেলিয়া-চ্যালেঞ্জ। যাদের ব্যাটিং লাইন আপে আছে অ্যালিসা হিলি, এলিস পেরি, বেথ মুনিদের মতো বড় নাম। তারা তিন জনই আছে আইসিসি ব্যাটিং র‍্যাঙ্কিংয়ের সেরা দশে।

অ্যাশলি গার্ডনার, ফিবি লিচফিল্ড, তাহলিয়া ম্যাকগ্রা, অ্যানাবেল সাদারল্যান্ডরাও আছেন ছন্দে। শক্তিশালী এই ব্যাটিং লাইন আপের বিরুদ্ধে বাংলাদেশের বোলারদের প্রথম পরীক্ষা বৃহস্পতিবার।

সিরিজ শুরুর আগের দিন সংবাদ সম্মেলনে বাংলাদেশ অধিনায়ক নিগার বললেন, অস্ট্রেলিয়ার ব্যাটিং লাইন আপ নাড়িয়ে দিয়েই জয়ের পথ খুঁজবেন তারা।

“তারা (অস্ট্রেলিয়া) ৪-৫ জন ব্যাটারের ওপর অনেক বেশি নির্ভর করে। আমাদের টার্গেট থাকবে, তাদের সেই শক্তির জায়গাটা যেন ভেঙে দিতে পারি, যত দ্রুত সম্ভব হয়। আর বোলিংয়ে আমরা সেরা, এটা সবসময়ই বলতে হবে।”

“এই মাঠ (মিরপুর) বা যে কোনো জায়গায় হোক, বোলাররা অনেক বড় বড় জায়গায় আত্মবিশ্বাসের সঙ্গে ভালো পারফর্ম করেছে। সেদিক থেকে অনেক আত্মবিশ্বাসী আমি। যেহেতু ব্যাটিং নির্ভর দল ওরা। তাই তাদের ব্যাটিং ইউনিট যদি আমরা ধসিয়ে দিতে পারি, যদি সুযোগ না দেই, ভালো বোলিং বাস্তবায়ন করতে পারি, ভালো হবে আমাদের জন্য।”

বাংলাদেশের বোলিং শক্তি সম্পর্কে ভালো ধারণা আছে প্রতিপক্ষেরও। নাহিদা, রাবেয়া, ফাহিমাদের নিয়ে গড়া স্পিন আক্রমণের কথা আলাদা করেই বললেন অস্ট্রেলিয়া অধিনায়ক অ্যালিসা হিলি।

"তাদের স্কোয়াডের দিকে যদি দেখেন, তারা অনেক স্কিলসমৃদ্ধ। বিশেষ করে বোলিং আক্রমণে অনেক স্পিনার আছে, যেটা লক্ষণীয়। অবশ্যই উপমহাদেশের বাইরে থেকে আসা যে কোনো দলের জন্য সত্যিকারের চ্যালেঞ্জ এটি, এই কন্ডিশনে এসে ওই স্পিনের মোকাবিলা করা।"   

গত বছর ভারতের বিপক্ষে ড্র করা সিরিজে ৩ ম্যাচে সর্বোচ্চ ৭ উইকেট নেন মারুফা। আর স্পিনে নাহিদা, রাবেয়া ও সুলতানা মিলে ধরেন ১৫ শিকার। ওই সিরিজে ভারতের ব্যাটারদের কঠিন পরীক্ষা দিতে দেখে বাংলাদেশের বোলিং সম্পর্কে কিছুটা ধারণা পেয়েছেন হিলি।

"আমি আলাদা করে কারও নাম বলব না। তবে আমার মতে, বোলিং বিভাগ তাদের সত্যিকারের শক্তির জায়গা। ভারতের বিপক্ষে তাদের সিরিজের কিছুটা দেখেছি এবং এই কন্ডিশনে ভারতের আগ্রাসী ব্যাটিং লাইন আপের জন্য কাজটা সত্যিই চ্যালেঞ্জিং করে তুলেছিল তারা। তাই আমার মতে, ব্যাটিং ইউনিট হিসেবে আমাদের পাল্টা আক্রমণ করতে হবে এবং খুব দ্রুত কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে হবে।" 

মিরপুর শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায় শুরু প্রথম ওয়ানডে।