ইংল্যান্ডের কেন্দ্রীয় চুক্তিতে প্রথমবার ফোকস-লিভিংস্টোন

ইনক্রিমেন্ট চুক্তিতে নেমে গেছেন দাভিদ মালান, জেসন রয়।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Oct 2022, 01:25 PM
Updated : 11 Oct 2022, 01:25 PM

টেস্ট ক্রিকেটে ভালো করে ইংল্যান্ডের কেন্দ্রীয় চুক্তিতে প্রথমবারের মতো জায়গা করে নিলেন কিপার-ব্যাটসম্যান বেন ফোকস। সাদা বলের ক্রিকেটে দলের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে ওঠা লিয়াম লিভিংস্টোন হলেন তার সঙ্গী। 

২০২২-২৩ মৌসুমের জন্য চুক্তিবদ্ধ ৩০ জন ক্রিকেটারের তালিকায় মঙ্গলবার প্রকাশ করে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড। যেখানে ১৮ জনকে রাখা হয়েছে কেন্দ্রীয় চুক্তিতে। ৬ জন করে আছেন ইনক্রিমেন্ট ও পেস বোলিং ডেভেলপমেন্ট চুক্তিতে। 

সবশেষ মৌসুমে লাল বলের ক্রিকেটে দারুণ খেলেন ফোকস। ঘরের মাঠে ৭ টেস্টে ইংল্যান্ডের ৬ জয়ে বড় অবদান রাখেন তিনি। চার বছর পর ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরিটি করেন তিনি ওই সময়ে। 

লিভিংস্টোন চলতি বছর এখনও উল্লেখযোগ্য তেমন কিছু করতে পারেননি। তবে বিধ্বংসী ব্যাটিংয়ের পাশাপাশি কার্যকর লেগ স্পিনেও দলে ভূমিকা রাখার সামর্থ্য আছে তার। তাকে সীমিত ওভারের ক্রিকেটে গুরুত্বপূর্ণ সদস্য বিবেচনা করছে ইংল্যান্ড। গোড়ালির গাঁটের চোট থেকে সেরে ওঠার পথে থাকা ২৯ বছর বয়সী এই ক্রিকেটার আছেন তাদের টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে। 

টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে জায়গা না পাওয়া জেসন রয়ের বোর্ডের চুক্তিতে অবনতি হয়েছে। বিশ্বকাপ দলে থাকা দাভিদ মালানেরও এক পরিণতি হয়েছে। দুইজনকেই রাখা হয়েছে ইনক্রিমেন্ট চুক্তিতে। 

সাদা বলের ক্রিকেটে ভালো করে ব্যাটসম্যান হ্যারি ব্রুক ও পেসার রিস টপলি প্রথমবার পেয়েছেন ইনক্রিমেন্ট চুক্তি। গত জুনে নিউ জিল্যান্ড টেস্ট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখা ম্যাথু পটসও জায়গা করে নিয়েছেন এই তালিকায়। আরেকজন হলেন পেসার ডেভিড উইলি। 

সবশেষ ৭ টেস্টে ইংল্যান্ডের প্রতিনিধিত্ব করা ১০ জনকে রাখা হয়েছে কেন্দ্রীয় চুক্তিতে। বাজে ব্যাটিংয়ের কারণে আলোচনায় থাকা জ্যাক ক্রলিও আছেন এই তালিকায়। চোটের কারণে এক বছরেরও বেশি সময় ধরে বাইরে থাকা জফ্রা আর্চার, দলে ফেরা মার্ক উডও পেয়েছেন কেন্দ্রীয় চুক্তি। 

প্রথমবার পেস বোলিং ডেভেলপমেন্ট চুক্তিতে এসেছেন ব্রাইডন কার্স, ম্যাথু ফিশার ও জেমি ওভারটন। এই তালিকায় তাদের সঙ্গী সাকিব মাহমুদ, ক্রেইগ ওভারটন ও অলি স্টোন। 

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার অনুমিতভাবেই বোর্ডের চুক্তিতে নেই ওয়েন মর্গ্যান। ক্রিস জর্ডান, ররি বার্নস, টম কারান, ডমিনিক বেস পাননি কোনো চুক্তি। 

কেন্দ্রীয় চুক্তি: মইন আলি, জেমস অ্যান্ডারসন, জফ্রা আর্চার, জনি বেয়ারস্টো, স্টুয়ার্ট ব্রড, জস বাটলার, জ্যাক ক্রলি, স্যাম কারান, বেন ফোকস, জ্যাক লিচ, লিয়াম লিভিংস্টোন, অলি পোপ, আদিল রশিদ, অলিভার রবিনসন, জো রুট, বেন স্টোকস, ক্রিস ওকস, মার্ক উড। 

ইনক্রিমেন্ট চুক্তি: হ্যারি ব্রুক, দাভিদ মালান, ম্যাথু পটস, জেসন রয়, রিস টপলি, ডেভিড উইলি। 

পেস বোলিং ডেভেলপমেন্ট চুক্তি: ব্রাইডন কার্স, ম্যাথু ফিশার, সাকিব মাহমুদ, ক্রেইগ ওভারটন, জেমি ওভারটন, অলি স্টোন।