প্রথমবার উইন্ডিজ টেস্ট দলে চন্দরপল-পুত্র

অস্ট্রেলিয়া সফরের দলে ফিরেছেন জেসন হোল্ডার, রোস্টন চেইস ও শামার ব্রুকস।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Oct 2022, 04:06 PM
Updated : 29 Oct 2022, 04:06 PM

টেস্ট খেলার পথে বড় এক ধাপ এগিয়ে গেলেন ক্যারিবিয়ান গ্রেট শিবনারায়ন চন্দরপলের ছেলে তেজনারায়ন চন্দরপল। প্রথম শ্রেণির ক্রিকেটে দারুণ পারফরম্যান্সের পুরস্কার হিসেবে অস্ট্রেলিয়া সফরের ওয়েস্ট ইন্ডিজ দলে ডাক পেলেন ২৬ বছর বয়সী ব্যাটসম্যান। 

নভেম্বর-ডিসেম্বরে দুই টেস্টের সিরিজের জন্য শনিবার ১৫ সদস্যের দল দিয়েছে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ। দলে ফিরেছেন দুই অলরাউন্ডার জেসন হোল্ডার, রোস্টন চেইস ও ব্যাটসম্যান শামার ব্রুকস। তবে জায়গা পাননি অফ স্পিনিং অলরাউন্ডার রাকিম কর্নওয়াল ও লেগ স্পিনার গুডাকেশ মোটি। 

তেজনারায়ন গত জুনে ঘরের মাঠে বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজে রিজার্ভ তালিকায় ছিলেন। এবার জায়গা পেলেন মুল স্কোয়াডে। 

অস্ট্রেলিয়ায় অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েটের সঙ্গে তাকে ইনিংস শুরু করতে দেখা যেতে পারে বলে ধারণা করা হচ্ছে। বাংলাদেশের বিপক্ষে সিরিজে ব্র্যাথওয়েটের সঙ্গে ওপেন করা জন ক্যাম্পবেল সম্প্রতি ডোপিংয়ের দায়ে চার বছরের জন্য নিষিদ্ধ হন। 

বাবার মতোই বাঁহাতি ব্যাটসম্যান তেজনারায়ন, ব্যাটিংয়ের ধরন ও ঘরানাও প্রায় একই। লম্বা সময় উইকেট আঁকড়ে রাখতে পছন্দ করেন। তবে বাবা ছিলেন মিডল অর্ডার, ছেলে ওপেনার। ২০২১-২২ মৌসুমে ওয়েস্ট ইন্ডিজের ঘরোয়া প্রথম শ্রেণির টুর্নামেন্টে দ্বিতীয় সর্বোচ্চ স্কোরার ছিলেন তিনি। আট ইনিংসে ৭৩.১৬ গড়ে রান করেন ৪৩৯। পরপর দুই ম্যাচে করেন সেঞ্চুরি। 

পরে বাংলাদেশের বিপক্ষে তিন দিনের প্রস্তুতি ম্যাচে তিনি খেলেন ৫৯ রানের ইনিংস। এরপর ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দলের হয়ে বাংলাদেশ ‘এ’ দলের বিপক্ষে দুটি চার দিনের ম্যাচে দুই ইনিংসে করেন ৪৯ ও অপরাজিত ১০৯ রান। এসব পারফরম্যান্সই তাকে এনেছে নির্বাচকদের নজরে। 

এখন পর্যন্ত ৫০টি প্রথম শ্রেণির ম্যাচে ৩৪.২১ গড়ে তার রান ২ হাজার ৬৬৯। পাঁচটি সেঞ্চুরির পাশে ফিফটি আছে ১০টি। 

অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রাথমিক পর্ব থেকেই বিদায় নিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। তাদের টেস্ট দল প্রথম টেস্টের ২০ দিন আগে আগামী ১০ নভেম্বর অস্ট্রেলিয়ায় যাবে বলে ধারণা করা হচ্ছে। ক্যানবেরায় প্রাইম মিনিস্টার একাদশের বিপক্ষে একটি তিন দিনের প্রস্তুতি ম্যাচের পর ক্যারিবিয়ানরা গোলাপি বলে খেলবে একটি চার দিনের ম্যাচ। 

পার্থ স্টেডিয়ামে প্রথম টেস্ট শুরু হবে ৩০ নভেম্বর। অ্যাডিলেইডে দ্বিতীয় টেস্ট শুরু ৮ ডিসেম্বর থেকে। এই ম্যাচটি দিবারাত্রির। 

সিরিজটি আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্যর্থতার পর ওয়েস্ট ইন্ডিজের প্রধান কোচের পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেওয়া ফিল সিমন্সের শেষ সিরিজ এটি। 

১৯৯৭ সালের ফেব্রুয়ারিতে পার্থের ওয়াকায় ১০ উইকেটে জয়ের পর থেকে অস্ট্রেলিয়ায় কোনো টেস্ট জিততে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। এই সময়ে দেশটিতে ১৪ টেস্টে খেলে ১২টি তারা হেরেছে, অন্য দুটি ড্র হয়েছে। 

ওয়েস্ট ইন্ডিজ স্কোয়াড: ক্রেইগ ব্র্যাথওয়েট (অধিনায়ক), জার্মেইন ব্ল্যাকউড (সহ-অধিনায়ক), শামার ব্রুকস, এনক্রুমা বনার, তেজনারায়ন চন্দরপল, রোস্টন চেইস, জশুয়া দা সিলভা, ডেভন টমাস, জেসন হোল্ডার, কাইল মেয়ার্স, আলজারি জোসেফ, অ্যান্ডারসন ফিলিপ, রেমন রিফার, কেমার রোচ, জেডেন সিলস।