বাবরের হলো কী!

বিশ্বকাপে পাকিস্তান অধিনায়কের ফর্মহীনতা চলছেই।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Nov 2022, 10:37 AM
Updated : 3 Nov 2022, 10:37 AM

কিছুদিন আগেও যার ব্যাটে বইত রানের স্রোত, সেই বাবর আজম টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেকে হারিয়ে খুঁজছেন। হতাশাময় পথচলায় দক্ষিণ আফ্রিকার বিপক্ষেও ব্যর্থ হয়েছেন পাকিস্তান অধিনায়ক। আন্তর্জাতিক ক্যারিয়ারে এতটা বাজে সময় তার আগে কখনও কাটেনি।

সিডনিতে বৃহস্পতিবার পাকিস্তানের বাঁচা-মরার ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মোহাম্মদ রিজওয়ানের সঙ্গে ইনিংস শুরু করতে নেমে বাবর আউট হন পাওয়ার প্লের শেষ ওভারে। রান করেন স্রেফ ৬। বল খেলেন ১৫টি।

আসরে এখন পর্যন্ত ৪ ইনিংসের একটিতেও দুই অঙ্কে যেতে পারেননি বাবর। ৩.৫০ গড়ে রান কেবল ১৪, স্ট্রাইক রেট ৪৬.৬৬।

টি-টোয়েন্টিতে তো বটেই, আন্তর্জাতিক ক্রিকেটে যে কোনো সংস্করণেই এই প্রথম টানা চার ইনিংসে দুই অঙ্ক ছুঁতে ব্যর্থ হলেন ২৮ বছর বয়সী ব্যাটসম্যান।

বাবর এই বিশ্বকাপ শুরু করেন চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের বিপক্ষে ‘গোল্ডেন ডাক’ এর তেতো স্বাদ পেয়ে। এরপর জিম্বাবুয়ের বিপক্ষে ৪ রান করেন ৯ বল খেলে। পাকিস্তান হারে দুই ম্যাচেই।

নেদারল্যান্ডসকে হারিয়ে বিশ্বকাপে প্রথম জয়ের দেখা পায় পাকিস্তান। তবে যথারীতি ব্যর্থ তাদের অধিনায়ক। এবার বাবর রান আউট হন ৫ বলে ৪ রান করে। আর সবশেষ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে করলেন ৬।

সাম্প্রতিক সময়ে টি-টোয়েন্টিতে পাকিস্তানের সাফল্যে বড় অবদান ছিল বাবর ও রিজওয়ানের উদ্বোধনী জুটির। কিন্তু বিশ্বকাপে তাদের শুরুর জুটি ম্রিয়মাণ। চার ম্যাচে তাদের জুটি যথাক্রমে ১, ১৩, ১৬ ও ৪ রানের।

বাবরের উদ্বোধনী সঙ্গী রিজওয়ানও ছন্দে নেই। নেদারল্যান্ডসের বিপক্ষে ৪৯ রানের একটি দারুণ ইনিংস তিনি খেলেন বটে, তবে বাকি তিন ইনিংসে তার রান ৪, ১৪ ও ৪।

গত অগাস্ট-সেপ্টেম্বরে টি-টোয়েন্টি সংস্করণের এশিয়া কাপেও হাসেনি বাবরের ব্যাট। ৬ ইনিংসে ৬৮ রান করেছিলেন কেবল ১১.৩৩ গড়ে। সর্বোচ্চ ইনিংস ছিল ৩০।

এরপর দেশের মাটিতে ইংল্যান্ডের বিপক্ষে সাত ম্যাচের টি-টোয়েন্টি সিরিজটা তার ব্যক্তিগতভাবে ভালোই কাটে। ১১০ ও ৮৭ রানের অপরাজিত দুটি দারুণ ইনিংস খেলেন তিনি।

বিশ্বকাপের আগে নিউ জিল্যান্ডে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে পাঁচ ম্যাচের দুটিতে তিনি করেন ফিফটি। তবে সেই ফর্ম বৈশ্বিক আসরে টেনে নিতে ব্যর্থ এখনও পর্যন্ত।