র‍্যাঙ্কিংয়ে নিগার ও মারুফার উন্নতি

টি-টোয়েন্টি ব্যাটারদের মধ্যে নিগার সুলতানা তিন ধাপ ও বোলারদের তালিকায় মারুফা আক্তার সাত ধাপ এগিয়েছেন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 April 2024, 11:25 AM
Updated : 2 April 2024, 11:25 AM

ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে নিগার সুলতানার ফিফটির ছাপ পড়েছে র‍্যাঙ্কিংয়ে। আইসিসির মেয়েদের টি-টোয়েন্টি ব্যাটারদের তালিকায় উন্নতি করেছেন বাংলাদেশ অধিনায়ক। বোলারদের মধ্যে এগিয়েছেন মারুফা আক্তার। 

নারী ক্রিকেটারদের র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ মঙ্গলবার প্রকাশ করে আইসিসি। 

টি-টোয়েন্টি ব্যাটারদের মধ্যে তিন ধাপ এগিয়ে এখন ১৬ নম্বরে নিগার। আর বোলারদের র‍্যাঙ্কিংয়ে মারুফার অবস্থান ৩৪তম। ১৯ বছর বয়সী ডানহাতি এই পেসারের অগ্রগতি সাত ধাপ। 

অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশড হওয়া বাংলাদেশ টি-টোয়েন্টিতেও পারছে না লড়াই করতে। মিরপুরে গত রোববার প্রথম টি-টোয়েন্টিতে ১০ উইকেটে হারে স্বাগতিকরা। ১২৭ রানের লক্ষ্য তাড়ায় ৪২ বল আগে জয়ের বন্দরে পৌঁছে যায় সফরকারীরা। 

তিন ওয়ানডের একটিতেও একশ করতে না পারা বাংলাদেশ প্রথম টি-টোয়েন্টিতে শতরান ছাড়ায় নিগারের নৈপুণ্যে। ৭ চারে ৬৪ বলে ৬৩ রানের অপরাজিত ইনিংস খেলেন এই কিপার-ব্যাটার। 

অস্ট্রেলিয়ার দুই ওপেনার অ্যালিসা হিলি ও বেথ মুনির উদ্বোধনী জুটিই ভাঙতে পারেনি বাংলাদেশ। উইকেট নিতে না পারলেও এই দুই ব্যাটারের ঝড়ের সামনে ভালো বোলিং করেন মারুফা। ৩ ওভারে রান দেন ১৯। 

ওই ম্যাচে ৬৫ রানের অপরাজিত ইনিংস খেলে ব্যাটারদের মধ্যে তিন ধাপ এগিয়ে এখন সপ্তম স্থানে অস্ট্রেলিয়ান অধিনায়ক হিলি। ৫৫ রান করা মুনি আগের মতোই আছেন শীর্ষে। 

টি-টোয়েন্টি বোলারদের মধ্যে যথারীতি চূড়ায় ইংল্যান্ডের সোফি এক্লেস্টোন। নিউ জিল্যান্ডের বিপক্ষে গত সপ্তাহে খেলা দুই টি-টোয়েন্টিতে পাঁচ উইকেট নিয়ে ইংলিশ অফ স্পিনার চার্লি ডিন ৯ ধাপ এগিয়ে এখন দ্বিতীয় স্থানে। 

মেয়েদের টি-টোয়েন্টিতে এক নম্বর অলরাউন্ডার ওয়েস্ট ইন্ডিজের হেইলি ম্যাথিউস।