বিশ্বকাপে ওপেনিংয়ে সঙ্গী কে, জানিয়ে দিলেন রোহিত

লোকেশ রাহুল নাকি বিরাট কোহলি, এনিয়ে আলোচনা বেশিদূর এগোতে দিলেন না ভারত অধিনায়ক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Sept 2022, 01:16 PM
Updated : 18 Sept 2022, 01:16 PM

এশিয়া কাপে বিরাট কোহলি ওপেনিংয়ে নেমে সেঞ্চুরি করার পর থেকে আলোচনাটা চলছে ভারতীয় ক্রিকেটে। অনেক বিশেষজ্ঞ মনে করছেন, টি-টোয়েন্টিতে ওপেনার হিসেবেই খেলানো উচিত সাবেক এই অধিনায়ককে। কেউ আবার এই ভাবনার বিপক্ষে মত দিচ্ছেন। অধিনায়ক রোহিত শর্মা অবশ্য নিশ্চিত করে দিয়েছেন, টি-টোয়েন্টি বিশ্বকাপে তার সঙ্গে ইনিংস শুরু করবেন লোকেশ রাহুল।

টি-টোয়েন্টি বিশ্বকাপের ভারত দলে বিশেষজ্ঞ ওপেনার হিসেবে আছেন রোহিত ও রাহুল। এমনিতে রাহুল তিন-চার-পাঁচেও ব্যাট করে থাকেন সব সংস্করণ মিলিয়ে। তবে টি-টোয়েন্টিতে জাতীয় দলে ও আইপিএলে মূলত ওপেনার হিসেবেই খেলেন তিনি।

ভারতের হয়ে টি-টোয়েন্টিতে ৫৭ ইনিংসের ৪৩টিতেই ওপেন করেছেন রাহুল। এই পজিশনে তার সাফল্যও আছে বেশ। যদিও তার স্ট্রাইক রেট ও সময় নিয়ে ইনিংস গড়ার ধরন নিয়ে প্রশ্ন উঠেছে নানা সময়।

চোট কাটিয়ে গত মাসে জিম্বাবুয়েতে ওয়ানডে দিয়ে প্রায় তিন মাস পর রাহুল প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফেরেন। টি-টোয়েন্টি সংস্করণের এশিয়া কাপে খুব একটা ভালো করতে পারেননি তিনি। সুপার ফোর থেকে বিদায় নেওয়া ভারতের শেষ ম্যাচে ৪১ বলে ৬২ রানের ইনিংস খেলেন বটে, তবে পাঁচ ম্যাচে ১২২ রান করেন ১২২.২২ স্ট্রাইক রেটে। 

এশিয়া কাপেই দারুণ খেলেন কোহলি। বেশ কিছুটা সময় রান খরায় ভোগার পর এই আসর দিয়ে স্বরূপে ফেরার ইঙ্গিত মিলেছে তার ব্যাটে। পাঁচ ম্যাচে ২৭৬ রান করে তিনি ছিলেন আসরের দ্বিতীয় সর্বোচ্চ স্কোরার। এর মধ্যে নিয়ম রক্ষার শেষ ম্যাচে রোহিতের বিশ্রামে তিনি খেলেন ৬১ বলে অপরাজিত ১২২ রানের দুর্দান্ত ইনিংস। যেটি আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তার প্রথম সেঞ্চুরি, তিন সংস্করণ মিলিয়ে ২০১৯ সালের নভেম্বরের পর প্রথম।

আইপিএলে ওপেন করে সেঞ্চুরির পর সেঞ্চুরি আছে কোহলির। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতেও তার প্রথম সেঞ্চুরির পর থেকে তাকে ওপেন করানোর পক্ষে কথা বলেছেন অনেকে। আবার ভারতের সাবেক ব্যাটসম্যান গৌতম গম্ভীর দিয়েছেন ভিন্ন মত। তিনি মনে করছেন, কোহলিকে ওপেন করানোর আলোচনাটাই ফালতু। স্টার স্পোর্টসের এক অনুষ্ঠানে আলাপচারিতায় কোহলিকে তিন নম্বরেই রাখার পরামর্শ দিয়েছেন তিনি।

বিশ্বকাপের আগে ঘরের মাঠে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ খেলবে ভারত। যার প্রথমটি বিশ্বকাপের স্বাগতিকদের সঙ্গে। সেই সিরিজ শুরুর আগে রোববার সংবাদ সম্মেলনে রোহিত কথা বললেন রাহুলের পক্ষে।

“ভারত দলের জন্য খুব গুরুত্বপূর্ণ খেলোয়াড় সে (রাহুল)। আমি শুধু পরিষ্কার করে দিতে চাই, আমাদের চিন্তার প্রক্রিয়া নিয়ে আমরা স্বচ্ছ। আমাদের কোনো দ্বিধা নেই, রাহুল আমাদের জন্য কী করতে পারে, সেটা নিয়ে আমাদের স্পষ্ট ধারণা আছে। সে মানসম্পন্ন খেলোয়াড়। টপ অর্ডারে তার উপস্থিতি আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।”

কোহলিকেও যে কিছু ম্যাচে ওপেন করানোর ভাবনা আছে, সেটিও জানিয়ে দিলেন ভারতের তিন সংস্করণের অধিনায়ক রোহিত।

“আমাদের সব খেলোয়াড়দের মান এবং তারা আমাদের জন্য কী করতে পারে, সেটা আমরা বুঝি। কিন্তু হ্যাঁ, এটা (ওপেনিংয়ে কোহলি) একটা বিকল্প আমাদের জন্য। আমরা সবসময় এটা মাথায় রাখব। আমাদের তৃতীয় ওপেনার নেই, সে যেহেতু আইপিএলে তার ফ্র্যাঞ্চাইজির হয়ে ওপেন করে এবং ভালো করেছে, সেহেতু সে অবশ্যই আমাদের জন্য বিকল্প।”

“বিরাট কোহলি আমাদের তৃতীয় ওপেনার, কিছু ম্যাচে সে ওপেন করবে। এশিয়া কাপে শেষ ম্যাচে যেভাবে সে খেলেছে, তাতে আমরা খুশি। কিন্তু বিশ্বকাপে ব্যাটিং ওপেন করবে লোকেশ রাহুল। তার পারফরম্যান্স কখনও কখনও নজরের বাইরে থেকে যায়।”

অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শুরু হচ্ছে মঙ্গলবার মোহালিতে। এরপর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিনটি টি-টোয়েন্টির পাশাপাশি তিনটি ওয়ানডেও খেলবে তারা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক