বল হাতে ‘সেঞ্চুরিয়ান’ শাদাবকে আফ্রিদির অভিনন্দন

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে পাকিস্তানের প্রথম বোলার হিসেবে একশ উইকেটের মাইলফলক স্পর্শ করেন শাদাব খান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2023, 02:55 PM
Updated : 28 March 2023, 02:55 PM

পাকিস্তানের হয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ উইকেটের রেকর্ড এতদিন ছিল শাহিদ আফ্রিদির। আফগানিস্তান সিরিজের শেষ ম্যাচে পূর্বসূরিকে টপকে যান শাদাব খান। স্পর্শ করেন একশ উইকেটের মাইলফলকও। দারুণ এই পারফরম্যান্সের জন্য শাদাবকে অভিনন্দন জানালেন পাকিস্তানের সাবেক অধিনায়ক।

শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে সোমবার আফগানদের ৬৬ রানে হারানোর পথে ১৩ রানে ৩ উইকেট নেন শাদাব। এতে আফ্রিদির রেকর্ড ভাঙার পাশাপাশি আরেকটি কীর্তিও গড়েন এই লেগ স্পিনিং অলরাউন্ডার।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে একশ উইকেট নেওয়া পাকিস্তানের একমাত্র বোলার এখন তিনি। এই সংস্করণে ৮৭ ম্যাচে তার মোট উইকেট ১০১টি।

আফ্রিদির সমান ৯৮ উইকেট নিয়ে আফগানিস্তানের বিপক্ষে শেষ টি-টোয়েন্টি খেলতে নামেন শাদাব। সপ্তম ওভারে আক্রমণে এসে ইব্রাহিম জাদরানকে ফিরিয়ে আফ্রিদিকে ছাড়িয়ে যান তিনি।

দ্বাদশ ওভারে কোটার শেষ ওভারটি করতে এসে জোড়া শিকার ধরেন শাদাব। উসমান ঘানিকে ফিরিয়ে স্পর্শ করেন উইকেটের সেঞ্চুরি। এক বল পর মুজিব উর রহমানকে এলবিডব্লিউ করে দেন তিনি।  

ব্যাট হাতেও অবদান রাখেন বাবর আজমের অনুপস্থিতিতে এই সিরিজে নেতৃত্ব দেওয়া শাদাব। ৫ চারে ১৭ বলে করেন ২৮ রান। অলরাউন্ড পারফরম্যান্সে ম্যাচ সেরার পুরস্কার ওঠে তার হাতে।

মঙ্গলবার টুইট করে শাদাবকে স্তুতিতে ভাসান ৯৯টি টি-টোয়েন্টি ম্যাচ খেলা আফ্রিদি।

“অভিনন্দন শাদাব খান। তুমি আমার রেকর্ড ভেঙে দিয়েছো। পাকিস্তানের দুর্দান্ত একজন পারফর্মার তুমি এবং আমি তোমার আরও সাফল্য কামনা করি।”

আফগানিস্তানের বিপক্ষে প্রথম দুই ম্যাচ হেরে সিরিজ হার আগেই নিশ্চিত হয়ে যায় পাকিস্তানের। হোয়াইটওয়াশ এড়ানোর লড়াইয়ে ২ ছক্কা ও ৪টি চারে ৪৯ রান করেন সাইম আইয়ুব। চমৎকার বোলিংয়ে ২৯ রানে ৩ উইকেট নেন ইহসানউল্লাহ। ২০ বছর বয়সী দুই তরুণ নিজেদের মেলে ধরতে পারায় সন্তুষ্ট আফ্রিদি।

“দারুণ একটি জয় পেয়েছে পাকিস্তান। সাইম ও ইহসানউল্লাহ নিজের প্রতিভা দেখাতে পারায় ভালো লাগছে। আমাদের তরুণদের সমর্থন দিয়ে যেতে হবে।”