'নেতৃত্ব ছেড়ে বোলিংয়ে মনোযোগ দাও', কামিন্সকে হিলি

কামিন্সকে স্রেফ বোলিংয়ে মনোযোগী হওয়ার পরামর্শ দিয়েছেন অস্ট্রেলিয়ার এই সাবেক কিপার-ব্যাটসম্যান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2023, 12:25 PM
Updated : 24 Feb 2023, 12:25 PM

অধিনায়কত্বের শুরুটা ভালো করলেও ভারত সফরে প্যাট কামিন্সকে অনেকেই দিশেহারা দেখছেন। তার নেতৃত্ব নিয়ে এরই মধ্যে উঠতে শুরু করেছে প্রশ্ন। এই গুরুদায়িত্বের ভার যে চেপে ধরেছে অস্ট্রেলিয়া অধিনায়ককে, বুঝতে পারছেন ইয়ান হিলি। দলটির সাবেক কিপার-ব্যাটসম্যান তাই কামিন্সকে টেস্টের নেতৃত্ব ছেড়ে দেওয়ার পরামর্শ দিয়েছেন।

২০২১-২২ অ্যাশেজের আগে টিম পেইন টেস্টের অধিনায়কত্ব ছেড়ে দিলে দায়িত্ব পান কামিন্স। গত বছর ওয়ানডে থেকে অ্যারন ফিঞ্চ অবসর নেওয়ার পর এই সংস্করণের অধিনায়কও করা হয় তাকে। চলতি বছরের শুরুতে ফিঞ্চ আন্তর্জাতিক ক্রিকেটকেই বিদায় বলে দেন।

কামিন্সের নেতৃত্বে ভারত সফরের আগ পর্যন্ত দুর্দান্ত ছিল অস্ট্রেলিয়ার পারফরম্যান্স। সবশেষ অ্যাশেজে ঘরের মাঠে ইংল্যান্ডকে ৪-০ ব্যবধানে উড়িয়ে দেয় তারা। দেশের মাটিতে ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষেও জেতে দলটি। মাঝে পাকিস্তান সফরে টেস্ট সিরিজ জয়ের পর কেবল শ্রীলঙ্কা সফরে জিততে পারেনি কামিন্সের দল, গত বছর লঙ্কানদের সঙ্গে ১-১ ড্র করে তারা।

ধারাবাহিকভাবে ভালো করার আত্মবিশ্বাস সঙ্গী করে ২০০৪ সালের পর ভারতের মাটিতে টেস্ট সিরিজ জয়ের স্বপ্ন দেখছিল অস্ট্রেলিয়া। কিন্তু চার টেস্টের সিরিজের প্রথম দুই ম্যাচ হেরে এরই মধ্যে সেই আশা গুঁড়িয়ে গেছে তাদের।

শুধু দলের পারফরম্যান্সই নয়, ভারত সফরে এখন পর্যন্ত বিবর্ণ কামিন্সও। দুই টেস্টে স্রেফ তিন উইকেট নিতে পেরেছেন অভিজ্ঞ এই পেসার। যদিও নাগপুর ও দিল্লির দুটি উইকেটই ছিল স্পিন সহায়ক, কিন্তু তার মতো সময়ের সেরা বোলারের কাছ থেকে স্বাভাবিকভাবে আরও ভালো কিছু আশা করে দল।

নিষ্প্রভ পারফরম্যান্সের প্রতিফলন পড়েছে কামিন্সের র‍্যাঙ্কিংয়েও। প্রায় ৪ বছর পর টেস্ট বোলারদের শীর্ষস্থান হারান তিনি গত সপ্তাহে। তাকে টপকে এখন এক নম্বরে চিরপ্রতিদ্বন্দ্বী ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন।

ইন্দোরে ভারতের বিপক্ষে তৃতীয় টেস্টে খেলবেন না কামিন্স। অসুস্থ মায়ের পাশে থাকতে দেশে আছেন ২৯ বছর বয়সী এই পেসার। আগামী বুধবার শুরু হতে যাওয়া ম্যাচে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দেবেন সহ-অধিনায়ক স্টিভেন স্মিথ।

সব কিছু মিলিয়ে ভালোই চাপে আছেন কামিন্স, বুঝতে পারছেন সব সময়ের সেরা কিপারদের একজন হিলি। এসইএন রেডিও-তে শুক্রবার উত্তরসূরিকে নেতৃত্ব ছেড়ে কেবল বোলিংয়ে মনোযোগ দিতে বলেছেন তিনি।

“আমি চাই না, সে লম্বা সময় ধরে অধিনায়কত্বের ভার বয়ে বেড়াক। স্রেফ একজন বোলার হিসেবে ক্যারিয়ার শেষ করুক, এটাই আমার চাওয়া। অধিনায়কত্ব নিঃশেষ করে দেয়, আর অধিনায়ক হিসেবে চার-পাঁচ বছর দীর্ঘ সময়।”

“সে ইতোমধ্যে কয়েক বছর টেস্ট অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করেছে। এখন তার ভাবনায় একই সঙ্গে যোগ হয়েছে সংক্ষিপ্ত সংস্করণের অধিনায়কত্ব, যখন সে পারিবারিক অসুস্থতার সঙ্গে লড়ছে। তাই আমি চাই একজন আগ্রাসী ফাস্ট বোলার হিসেবে সে ক্যারিয়ার শেষ করুক। আর নেতৃত্বের ভার অন্য কারো কাঁধে দেখতে চাই।”

কামিন্সের জায়গায় ট্রাভিস হেডকে নতুন অধিনায়কের দায়িত্বে বেশি পছন্দ করবেন হিলি।

“আমার মনে হয়, ট্রাভিস হেড বেশ সক্ষম। ২১ বছর বয়স থেকে সে সাউথ অস্ট্রেলিয়ার নেতৃত্ব দিচ্ছে। তার যথেষ্ট সামর্থ্য ও প্রচুর অভিজ্ঞতা রয়েছে। আমার চোখে সে-ই এই দায়িত্বের যোগ্য।”

“সীমিত ওভারের সংস্করণে গ্লেন ম্যাক্সওয়েল বিবেচনায় আসতে পারে। কিন্তু দীর্ঘমেয়াদের নেতৃত্বের জন্য ট্রাভিস হেড ছাড়া আমার ভাবনায় আর কেউ নেই।”