বাংলাদেশের বিপক্ষে ইংল্যান্ডেই খেলবে আয়ারল্যান্ড

২০২৩ বিশ্বকাপে সরাসরি খেলার সম্ভাবনা বাঁচিয়ে রাখতে বাংলাদেশের বিপক্ষে নিরপেক্ষ ভেন্যুতে খেলবে আয়ারল্যান্ড।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 March 2023, 03:47 PM
Updated : 17 March 2023, 03:47 PM

সব ম্যাচ জিতলেও সরাসরি বিশ্বকাপে খেলা নিশ্চিত নয় আয়ারল্যান্ডের। তবুও কোনো ঝুঁকি নিতে চায় না তারা, ম্যাচে দেখতে চায় না বৃষ্টির বাধা। তাই নিজেদের জন্য মহাগুরুত্বপূর্ণ সিরিজ খেলার জন্য নিরপেক্ষ ভেন্যু বেছে নিল ক্রিকেট আয়ারল্যান্ড। বাংলাদেশের বিপক্ষে তারা খেলবে ইংল্যান্ডে। 

বেশ কিছু দিন ধরেই আলোচনায় ছিল এই প্রসঙ্গ। আবহাওয়ার কথা বিবেচনা করে আয়ারল্যান্ডের বাইরে কোথাও খেলার কথা শোনা যাচ্ছিল। সম্ভাবনায় এগিয়ে ছিল ইংল্যান্ডের চেমসফোর্ড। শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে সেটাই নিশ্চিত করে জানানো হলো, ৯, ১২ ও ১৪ মে ওয়ানডে তিনটি হবে সেখানেই। 

আইসিসির ভবিষ্যৎ সফর সূচিতে বাংলাদেশের এই সফর হওয়ার কথা ছিল ২০২০ সালে। করোনাভাইরাসের প্রাদুর্ভাবসহ পারিপার্শ্বিক কারণে কয়েক দফা পিছিয়ে অবশেষে চূড়ান্ত হয়েছে নতুন সূচি। এখান থেকে বাংলাদেশের এখন পাওয়ার খুব বেশি কিছু নেই। নিশ্চিত হয়ে গেছে সরাসরি ভারতে অনুষ্ঠেয় বিশ্বকাপে খেলা। তবে আইরিশদের পাওয়ার আছে অনেক কিছু। 

এই মুহূর্তে বাংলাদেশে আছে আয়ারল্যান্ড দল। শনিবারের প্রথম ওয়ানডে দিয়ে শুরু হবে মাঠের লড়াই। এর আগের দিন প্রকাশ করা হলো পরের সিরিজের সূচি, সরাসরি বিশ্বকাপে খেলার জন্য যেটি আইরিশদের জন্য মহাগুরুত্বপূর্ণ। 

প্রথম ও তৃতীয় ওয়ানডে হবে দিনের আলোয়। স্থানীয় সময় পৌনে ১১টায় (বাংলাদেশ সময় বিকেল পৌনে ৫টায়) শুরু হবে এই দুই ম্যাচ। দিবারাত্রির দ্বিতীয় ওয়ানডে মাঠে গড়াবে স্থানীয় সময় দুপুর ২টায় (বাংলাদেশ সময় রাত ৮টা)। 

১৩ দলের চলমান আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগ থেকে স্বাগতিক ভারত ও অন্য শীর্ষ ৭ দল সরাসরি সুযোগ পাবে বিশ্বকাপে। সাত দল এরই মধ্যে চূড়ান্ত হয়ে গেছে। শেষ একটা জায়গার জন্য ওয়েস্ট ইন্ডিজ (২৪ ম্যাচে ৮৮ পয়েন্ট), দক্ষিণ আফ্রিকা (১৯ ম্যাচে ৭৮ পয়েন্ট) ও শ্রীলঙ্কার (২১ ম্যাচে ৭৭ পয়েন্ট) সঙ্গে লড়াইয়ে আছে আয়ারল্যান্ড। 

আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগে এটাই বাংলাদেশের শেষ সিরিজ। ১৩০ পয়েন্ট নিয়ে আপাতত চার নম্বরে থাকা দলটির সামনে সুযোগ আরও কিছু পয়েন্ট যোগ করার।