২ হাজার ৫০০ কোটি রুপিতে বিক্রি আইপিএলের টাইটেল স্পন্সর

আগামী পাঁচ বছরের জন্য টাটা গ্রুপের সঙ্গে নতুন চুক্তি করেছে ভারতের ঘরোয়া এই ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2024, 12:29 PM
Updated : 20 Jan 2024, 12:29 PM

আকাশ ছোঁয়া দামে বিক্রি হয়েছে আইপিএলের টাইটেল স্পন্সরশিপ। আগামী পাঁচ বছরের জন্য ভারতের এই ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টের টাইটেল স্পন্সরশিপ আড়াই‌ হাজার কোটি রুপিতে কিনেছে টাটা গ্রুপ। 

গত দুই মৌসুমেও (২০২২-২০২৩) আইপিএলের টাইটেল স্পন্সর ছিল টাটা। এবার তাদের সঙ্গে ২০২৮ সাল পর্যন্ত চুক্তির মেয়াদ বাড়িয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড-বিসিসিআই। প্রতি মৌসুমের জন্য বিসিসিআইকে ৫০০ কোটি রুপি দেবে টাটা গ্রুপ। 

আইপিএলের ইতিহাসে এটাই সর্বোচ্চ টাইটেল স্পন্সরশিপ বিক্রির রেকর্ড। আইপিএলের চেয়ারম্যান অরুণ সিং ধুমাল এমন চুক্তি করতে পেরে উচ্ছ্বসিত। 

“আগামী ২০২৪-২৮ সাল পর্যন্ত টাইটেল স্পন্সর হিসেবে টাটা গ্রুপকে পাওয়া আইপিএলের পথচলায় উল্লেখযোগ্য মাইলফলক। টাটা গ্রুপের সঙ্গে দুই হাজার ৫০০ কোটি রুপির রেকর্ড চুক্তি ক্রীড়া জগতে আইপিএলের বিশাল মূল্য এবং জনপ্রিয়তার একটি প্রমাণ।” 

দুই হাজার ১৯৯ কোটি রুপিতে ২০১৮ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত আইপিএলের টাইটেল স্পন্সর হিসেবে ভিভোর সঙ্গে চুক্তি করেছিল বিসিসিআই। কিন্তু ২০২০ সালের জুনে ভারত ও চীনের মধ্যে রাজনৈতিক উত্তেজনার জেরে চীনা মোবাইল ও প্রযুক্তি সংস্থা ভিভোর সঙ্গে সাময়িকভাবে সম্পর্ক ছিন্ন করে তারা। 

২০২০ মৌসুমের জন্য ড্রিম ইলেভেনকে টাইটেল স্পন্সর করে আইপিএল। পরের মৌসুমের জন্য অবশ্য আবার ফিরে আসে ভিভো। 

২০২২ সালে আইপিএলের টাইটেল স্পন্সর হিসেবে যোগ দেয় টাটা। প্রতি মৌসুমে ৩৬৫ কোটি রুপি করে দেওয়ার চুক্তি করে তারা। দুই বছর এই চুক্তি সম্পন্ন করার পর এবার নতুন করে তাদের সঙ্গেই চুক্তির মেয়াদ বাড়াল বিসিসিআই। 

আগামী ২২ মার্চ শুরু হওয়ার কথা রয়েছে ২০২৪ আইপিএল। আসরের পর্দা নামবে মে মাসের শেষ দিকে। এর পরপরই শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ, আগামী ১ জুন থেকে।