'অবসর নেওয়ার সেরা সময় হাতছাড়া করেছে ওয়ার্নার'

গত বছরই টেস্ট থেকে ওয়ার্নারের অবসর নেওয়া উচিত ছিল বলে মনে করেন অস্ট্রেলিয়ার বিশ্বকাপ জয়ী অধিনায়ক রিকি পন্টিং।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2023, 04:24 PM
Updated : 5 March 2023, 04:24 PM

টেস্ট ক্রিকেটে সময়টা ভালো যাচ্ছে না ডেভিড ওয়ার্নারের। সাদা পোশাকে তার ফর্মহীনতা নিয়ে চলছে চর্চা। দলে তার জায়গা নিয়েও উঠছে প্রশ্ন। অস্ট্রেলিয়ার বিশ্বকাপ জয়ী অধিনায়ক রিকি পন্টিং মনে করছেন, দীর্ঘ পরিসরের ক্রিকেট থেকে অবসর নেওয়ার সেরা সময় হাতছাড়া করেছেন তারকা এই ওপেনার।

২০২২ সাল থেকে টেস্টে বাজে সময় চলছে ওয়ার্নারের। গত বছরের শুরু থেকে এখন পর্যন্ত ১৪ টেস্ট খেলে ২৬.৩৯ গড়ে স্রেফ ৬০৭ রান করেন তিনি। যেখানে ছিল কেবল দুটি ফিফটি ও একটি ডাবল সেঞ্চুরি।

দ্বিশতকটি করেন ওয়ার্নার গত ডিসেম্বরে। মেলবোর্নে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলেন ২০০ রানের ইনিংস। ম্যাচটি ছিল তার ক্যারিয়ারের শততম টেস্ট। পরের ম্যাচটি ছিল সিডনিতে, যেটা বাঁহাতি ওপেনারের ঘরের মাঠ। আইসিসি রিভিউতে রোববার পন্টিং বলেন, ওই ম্যাচেই টেস্ট ক্রিকেটকে বিদায় বলে দেওয়া উচিত ছিল ওয়ার্নারের।

“আমার মনে হয়েছে, ডেভির অবসর নেওয়ার সবচেয়ে ভালো সময় ছিল, যদি সে এই বিষয়ে চিন্তা করে থাকে, অস্ট্রেলিয়ায় সিডনি টেস্ট ম্যাচের পর।”

“সে কেবলই মেলবোর্নে শততম টেস্ট খেলেছিল এবং প্রথম ইনিংসে ডাবল সেঞ্চুরি করেছিল। ঘরের মাঠের দর্শকদের সামনে বিদায় নেওয়া, সব খেলোয়াড়ই তাদের ক্যারিয়ারের এভাবে ইতি টানতে চায়। কে জানে, ওই সুযোগটি ডেভির জন্য আবার না-ও আসতে পারে…”

চলমান ভারত সফরেও গিয়েছিলেন ওয়ার্নার। বোর্ডার-গাভাস্কার সিরিজে হেরে যাওয়া প্রথম দুই টেস্টে তিন ইনিংসে ব্যাটিং করে তার রান ছিল ১, ১০ ও ১৫। দিল্লি টেস্টে ব্যাটিংয়ের সময় কনুইয়ে চোট পেয়ে পুরো সিরিজ থেকেই ছিটকে যান তিনি।

সিরিজের তৃতীয় টেস্টে ইন্দোরে ভারতকে ৯ উইকেটে হারিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে জায়গা করে নেয় অস্ট্রেলিয়া। আগামী জুনে ইংল্যান্ডের ওভালে হবে দ্বিতীয় চক্রের শিরোপা নির্ধারণী ম্যাচ। পটিংয়ের আশা, গুরুত্বপূর্ণ ম্যাচটিতে খেলবেন ওয়ার্নার। নিজেকে মেলে ধরে অ্যাশেজের দলে জায়গা করে নেবেন তিনি।

“অ্যাশেজ সিরিজকে সামনে রেখে অস্ট্রেলিয়াকে সত্যিই বড় কিছু সিদ্ধান্ত নিতে হবে। আমার মনে হয় না, ডেভিড ওয়ার্নারের ক্যারিয়ার শেষ, তারা তাকে আসছে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের দলে রাখবে। সেখানে যদি সে ভালো করে, তাহলে আমার মনে হয় সম্ভবত অ্যাশেজ নিয়ে ভাববে…”

অস্ট্রেলিয়ার হয়ে ১০৩ টেস্ট খেলে ওয়ার্নারের রান ৮ হাজার ১৫৮, গড় ৪৫.৫৭। ৩৬ বছর বয়সী বাঁহাতি এই ব্যাটসম্যানের নামের পাশে সেঞ্চুরি ২৫টি।