‘ভারতের সামনে আইসিসিও কিছু করতে পারবে না’

পিসিবি নিজেদের সিদ্ধান্তে অটল থাকতে পারবে বলে মনে করেন না পাকিস্তানের সাবেক অধিনায়ক শাহিদ আফ্রিদি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Feb 2023, 01:54 PM
Updated : 16 Feb 2023, 01:54 PM

অর্থনৈতিক ও প্রাতিষ্ঠানিকভাবে বিশ্ব ক্রিকেটের সবচেয়ে বড় শক্তি ভারত। আইসিসির রাজস্বের সিংহভাগই আসে দেশটি থেকে। তারা নিজেদের এতটাই শক্তিধর হিসেবে প্রতিষ্ঠিত করেছে যে, তাদের সামনে আইসিসিকেও অসহায় দেখছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক শাহিদ আফ্রিদি।

২০২৩ এশিয়া কাপ নিয়ে ভারত-পাকিস্তানের বিপরীতমুখী অবস্থান নিয়ে এই কথা বলেছেন তিনি। চলমান সমস্যা সমাধানে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা কিছু করতে পারবে বলে মনে করেন না সাবেক এই অলরাউন্ডার।

আইসিসির ভবিষ্যত সফরসূচি অনুযায়ী আগামী সেপ্টেম্বরে পাকিস্তানে মাঠে গড়ানোর কথা এশিয়া কাপের ষোড়শ আসর। কিন্তু ‘রাজনৈতিক শীতল সম্পর্কের কারণে’ প্রতিবেশী দেশে যেতে চায় না ভারত। তাই এবারের আসরটি নিরপেক্ষ ভেন্যুতে আয়োজনের ইচ্ছার কথা গত অক্টোবরে জানান বিসিসিআই সচিব ও এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) সভাপতি জয় শাহ।

তখনই তার মন্তব্যের তীব্র প্রতিক্রিয়া জানিয়ে ভারতে অনুষ্ঠেয় ২০২৩ বিশ্বকাপে অংশ না নেওয়ার হুমকি দেয় পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। তবে সম্প্রতি দেশটির সংবাদমাধ্যম ‘সামা টিভি’-কে আফ্রিদি বলেন, নিজেদের সিদ্ধান্তে অটল থাকতে পারবে না পিসিবি।

“ভারত এশিয়া কাপ খেলতে পাকিস্তানে আসবে কিনা? আমরা ভারতে অনুষ্ঠেয় ওয়ানডে বিশ্বকাপ বয়কট করব কিনা? আমার কোনো ধারণা নেই। কিন্তু একটা সময় তো আমাদের শক্ত অবস্থান নিতে হবে।”

“এই ক্ষেত্রে আইসিসির ভূমিকা গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। তাদের এগিয়ে আসা উচিত। তবে আমি বলতে চাই, আইসিসিও বিসিসিআইয়ের সামনে কিছু করতে পারবে না।”

নিজেদের অবস্থান শক্তিশালী হওয়ার কারণে এমন সিদ্ধান্ত নিতে সাহস করেছে ভারত, মনে করছেন আফ্রিদি।

“কেউ যদি নিজের পায়ে দাঁড়াতে অক্ষম হয়, তাহলে তার পক্ষে এই ধরনের সিদ্ধান্ত নেওয়া সহজ নয়। তাদের অনেক দিক বিবেচনা করতে হয়। ভারত যদি এমন শক্ত অবস্থান নেয়, তাহলে বুঝতে হবে তারা নিজেদের ঠিক ওরকম শক্তিশালী করে তুলেছে।”

“তাই তারা এইভাবে কথা বলতে পারছে। অন্যথায় তাদের সাহস হতো না। মূল কথা হলো, প্রথমে নিজেকে শক্তিশালী করতে হবে এবং তারপর সিদ্ধান্ত নিতে হবে।”