ইংল্যান্ডের ‘নতুন যুগের’ সূচনায় উচ্ছ্বসিত বাটলার

ওয়েস্ট ইন্ডিজ সফরকে তরুণদের জন্য ভালো সুযোগ হিসেবে দেখছেন ইংলিশ অধিনায়ক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Dec 2023, 02:57 PM
Updated : 2 Dec 2023, 02:57 PM

বিশ্বকাপে হতাশাজনক পারফরম্যান্সের এক মাসের কম সময়ের মধ্যে আবার ওয়ানডে অভিযানে নামতে হচ্ছে ইংল্যান্ডকে। অধিনায়ক জস বাটলারের চোখে, ওয়েস্ট ইন্ডিজ সফরটা তাদের জন্য নতুন যুগের সূচনা। তারুণ্য নির্ভর দলকে নেতৃত্ব দেওয়া নিয়ে দারুণ উচ্ছ্বসিত তিনি।

শিরোপা ধরে রাখার লক্ষ্যে ভারতে গিয়ে ১০ দলের মধ্যে শীর্ষ আটে থেকে কোনোমতে ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে জায়গা করে নিতে পারে ইংল্যান্ড। আসরে সাত নম্বর দল হয় বাটলারের নেতৃত্বাধীন দল।

১৫ সদস্যের বিশ্বকাপ দলের মাত্র ৬ জন আছেন ওয়েস্ট ইন্ডিজ সফরের ওয়ানডে দলে। বেশ কয়েক জন সিনিয়র ক্রিকেটারকে দেওয়া হয়েছে বিশ্রাম।

আগামী বিশ্বকাপ সামনে রেখে চার বছরের চক্রে ইংল্যান্ডের যাত্রা শুরু হচ্ছে এই সিরিজ দিয়ে। তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথমটি হবে রোববার অ্যান্টিগায়। আগের দিন সংবাদ সম্মেলনে দল নিয়ে আশার কথা শোনালেন বাটলার।

"অবশ্যই এটি নতুন শুরু। এই দলে দারুণ প্রতিভাবান কিছু ক্রিকেটার আছে। তরুণ ছেলেদের সুযোগ পেতে এবং পারফর্ম করতে হবে। একটি দলের যাত্রা শুরু করার জন্য ক্যারিবিয়ান চমৎকার জায়গা এবং সবাই মুখিয়ে আছে।”

বিশ্বকাপকে নিজেদের স্রেফ একটি ‘খারাপ টুর্নামেন্ট’ হিসেবে দেখতে চান বাটলার। দলকে আবার সেরা অবস্থানে ফেরাতে বদ্ধপরিকর তিনি।

“(বিশ্বকাপ) আমাদের কেবল একটি খারাপ টুর্নামেন্ট ছিল। দল অনেক দিন ধরে দারুণ অবস্থানে আছে। প্রতিভাবান ছেলেদের নিয়ে গড়া দলের গভীরতা আপনারা দেখতে পাচ্ছেন। আমাদের সাদা বলের ক্রিকেটের পরবর্তী পর্যায়কে একটা কাঠামো দিতে সাহায্য করতে হবে। আর এই লক্ষ্যে আমি দায়িত্বশীল এবং অনুপ্রেরণা অনুভব করছি।”

“দলে এমন কিছু ছেলে আছে, যারা ওয়ানডে ক্রিকেটের সঙ্গে খুব বেশি পরিচিত নয়। তবে টেস্ট ক্রিকেটে তাদের অনেক অভিজ্ঞতা রয়েছে। তাই আন্তর্জাতিক ক্রিকেটে তারা নতুন নয়। স্কোয়াডে চমৎকার একটা সংমিশ্রণ আছে, ছেলেদের মাঝে নিজেদের মেলে ধরার সত্যিকারের ক্ষুধা আছে।”

ক্যারিবিয়ান সফরে ওয়ানডে সিরিজের পর পাঁচটি টি-টোয়েন্টিও খেলবে ইংলিশরা।