সাদা বলে ক্যারিবিয়ানদের নতুন কোচ স্যামি, লাল বলে কোলি

ফিল সিমন্স দায়িত্ব ছাড়ার ৬ মাস পর স্থায়ীভাবে নতুন কোচ নিয়োগ দিল ওয়েস্ট ইন্ডিজ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 May 2023, 04:08 PM
Updated : 12 May 2023, 04:08 PM

খেলোয়াড়ী জীবন শেষে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে কোচ হিসেবে কাজ করার অভিজ্ঞতা আছে ড্যারেন স্যামির। এবার আরও বড় দায়িত্ব পেলেন ওয়েস্ট ইন্ডিজের দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী অধিনায়ক। সীমিত ওভারের ক্রিকেটে ক্যারিবিয়ানদের প্রধান কোচ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে সাবেক এই অলরাউন্ডারকে।

গত অক্টোবরে টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে ওয়েস্ট ইন্ডিজের বিদায়ের পর কোচের দায়িত্ব ছেড়ে দেন ফিল সিমন্স। এতদিন দলটির অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে কাজ করছিলেন আন্দ্রে কোলি। এবার পাকাপাকিভাবে তাকে দেওয়া হয়েছে টেস্ট ও ‘এ’ দলের দায়িত্ব।

ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট শুক্রবার বিবৃতি দিয়ে নতুন কোচ নিয়োগ দেওয়ার কথা জানায়।

দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী একমাত্র দল ওয়েস্ট ইন্ডিজ। স্যামির নেতৃত্বে ২০১২ ও ২০১৬ সালে এই কীর্তি গড়ে ক্যারিবিয়ানরা। এই সংস্করণে ৬৮ ম্যাচ খেলেছেন তিনি। ১২৬ ওয়ানডের পাশাপাশি খেলেছেন ৩৮ টেস্ট। এই দুই সংস্করণেরও অধিনায়ক ছিলেন তিনি।

সমৃদ্ধ ক্রিকেট ক্যারিয়ারকে বিদায় বলার পর পাকিস্তান সুপার লিগ ও ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে কোচ হিসেবে কাজ করেন স্যামি। এবার পেলেন ধুঁকতে থাকা ওয়েস্ট ইন্ডিজ ওয়ানডে ও টি-টোয়েন্টি দলকে পথে ফেরানোর গুরু দায়িত্ব।

আগামী জুনে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে ওয়ানডে সিরিজ দিয়ে শুরু হবে স্যামির নতুন পথচলা। এরপর জিম্বাবুয়েতে ক্যারিবিয়ানরা খেলবে ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের বাছাই।

কোলি অন্তর্বর্তীকালীন দায়িত্ব নেওয়ার আগ পর্যন্ত কাজ করছিলেন ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের একাডেমির প্রধান কোচ হিসেবে। জ্যামাইকার এই সাবেক-কিপার ব্যাটসম্যানের প্রথম শ্রেণির ক্যারিয়ার স্রেফ ৭ ম্যাচের, আন্তর্জাতিক ক্রিকেট কখনও খেলেননি। তবে কোচ হিসেবে অভিজ্ঞতা ভালোই আছে তার।

ওয়েস্ট ইন্ডিজ অনূর্ধ্ব-১৯ দলের প্রধান কোচ হিসেবে কাজ করেছেন তিনি। পুরুষ ও নারী, দুটিরই জাতীয় দলে নানা সময়ে কাজ করেছেন সহকারী কোচ হিসেবে।

২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী দলে সিমন্সের সহকারী ছিলেন কোলি। জ্যামাইকা তালাহওয়াসের সিপিএল শিরোপা জয়েও তিনি ছিলেন সহকারী কোচ।